adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল কিনবে সরকার

MUHITডেস্ক রিপোর্ট : চলতি পঞ্জিকা বছরের জন্য ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৫৫ কোটি ৩২ লাখ ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ হচ্ছে প্রায় ৪ হাজার ৩৯৯ কোটি টাকা। আমদানিকৃত এসব জ্বালানি তেল ‘ইস্টার্ন রিফাইনারি লিমিটেড’-এ প্রক্রিয়াকরণ করা হবে।
৩০ মার্চ বুধবার সচিবালয়ে ‘সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ-সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেলের মধ্যে ‘আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি’ থেকে ৬ লাখ মেট্রিক টন অপরিশোধিত মারবান আমদানি করা হবে। এতে ব্যয় হবে প্রায় ২৬ কোটি ৮৩ লাখ ডলার (২ হাজার ১৩৩ কোটি ৬৫ লাখ টাকা)।
অবশিষ্ট ৭ লাখ মেট্রিক টন এরাবিয়ান লাইট ক্রুড অয়েল আমদানি করা হবে ‘সৌদিয়া এরাবিয়ান অয়েল কোম্পানি’ থেকে। এতে ব্যয় হবে প্রায় ২৮ কোটি ৪৯ লাখ ডলার (২ হাজার ২৬৫ কোটি ৬ লাখ টাকা)।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে মোট ৮টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ময়মনসিংহ জোনের কিশোরগঞ্জ সড়ক বিভাগের ‘ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণ প্রকল্পে’র চারটি প্যাকেজ (প্যাকেজ ডব্লিউডি-০১, ০২, ০৩ ও ০৪) কাজের চারটি পৃথক দরপত্র অনুমোদন দেওয়া হয়েছে।
এর মধ্যে প্যাকেজ -০১–এর কাজটি পেয়েছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড। এতে ব্যয় হবে ১৩৪ কোটি ৮ লাখ টাকা। প্যাকেজ-০২-এর কাজটি পেয়েছে মেসার্স মনিকো লিমিটেড। এতে ব্যয় হবে ১৫৪ কোটি ২৬ লাখ টাকা। প্যাকেজ-০৩-এর কাজটি পেয়েছে যৌথভাবে মেসার্স স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স ও এমবিইআই। এতে ব্যয় হবে ১১১ কোটি ৫৬ লাখ টাকা। প্যাকেজ-০৪-এর কাজটি যৌথভাবে পেয়েছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স ও আরবিপিএল। এতে ব্যয় হবে ১১৩ কোটি ৮৯ লাখ টাকা।
তিনি জানান, চরম দরিদ্রদের জন্য নিরাপত্তা বলয় পদ্ধতি’ শীর্ষক প্রকল্পের ২ নং কম্পোনেন্ট ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কর্মসূচি প্রশাসন’ শক্তিশালীকরণে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের জন্য পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে যৌথভাবে ‘সিনোর্জি-সিনোসিস আইটি’। এতে ব্যয় হবে ২৬ কোটি ৭২ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, ইনস্টলেশন অব ইউনিট-২ ইস্টার্ন রিফাইনারি লিমিটেড’-এর প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্ট হিসেবে ভারতীয় প্রতিষ্ঠান ‘ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেড’-কে নিয়োগ দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১০ কোটি ৬১ লাখ টাকা।
তিনি জানান, এ ছাড়া চলতি ২০১৫-১৬ অর্থবছরে ৬০ কোটি টাকার বাজেট বরাদ্দ থেকে ৪ হাজার ১০৯ মেট্রিক টন ঢেউটিন ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৫৯ কোটি ৯৭ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, এর আগে ‘অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে, চলতি পঞ্জিকা বছরে মোট চাহিদার ৫০ শতাংশ জ্বালানি তেল উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় আমদনির প্রেক্ষাপটে অন্তর্বর্তীকালীন জ্বালানি তেল আমদানি; সরকার-টু-সরকার ভিত্তিতে চীনা অর্থায়নে ‘পদ্মা সেতু রেল সংযোগ’ শীর্ষক প্রকল্পের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়ন এবং ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’-এর ভূমি অধিগ্রহণ সহায়তা ও পুনর্বাসন বাস্তবায়ন, ডিজাইন রিভিউ ও নির্মাণকাজ সুপারভিশনের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর সিএসসি (ইঞ্জিনিয়ারিং কোর)-কে একক উৎসভিত্তিক পরামর্শক নির্বাচন পদ্ধতিতে পরামর্শক নিয়োগ প্রক্রিয়াকরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া