adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভারত মাতা’ ইউরোপের আমদানি

MATAআন্তর্জাতিক ডেস্ক : ‘ভারত মাতা’ ধারণাটি উপমহাদেশীয় কিছু নয়। এর উদ্ভব ইউরোপে – এমনটাই জানালেন ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর ইরফান হাবিব। তার মতে, ভারতের জনপ্রিয় রাজনৈতিক স্লোগান ‘ভারত মাতা কি জয়’ ভারতের নিজস্ব নয়, বরং ধারণাটি ইউরোপ থেকে ধার করা।

ইরফান হাবিব বলেন, ‘ভারত মাতা’ বিষয়টি ভারতের প্রাচীন বা মধ্যযুগীয়, কোনো ইতিহাসেরই অংশ নয়। ওই সময়গুলোর ইতিহাসে এমন কোনো ধারণা বা চিন্তা উপস্থিত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি। এটি ইউরোপীয় আমদানি। মাতৃভূমি, পিতৃভূমি – এসব ধারণা ইউরোপের আলোচনার বিষয় ছিলো।

ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে প্রয়াত ইতিহাসবিদ বিপন চন্দ্রের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে প্রফেসর হাবিবের দেয়া এ বক্তব্য কঠোর বিতর্কের সম্মুখীন হয়েছে। বিশেষ করে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপি ও তার মতাদর্শিক গুরু আরএসএস ‘ভারত মাতা কি জয়’ স্লোগানটিকে দেশের জাতীয়তাবাদের বড় অংশ বলে ঘোষণা করেছে, বলেছে, এই স্লোগান দিতে অস্বীকৃতি জানানো মানে ভারতীয় সংবিধানকে অসম্মান করা।

এমন সময় এ ধরণের বক্তব্য দেয়ায় রাজনৈতিক সমালোচনায় জড়িয়ে পড়েছেন ইরফান হাবিব।

ভারতের অন্যতম শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক দ্য হিন্দুকে দেয়া এক সাক্ষাতকারে এ ব্যাপারটি ব্যাখ্যা করেন প্রফেসর হাবিব। তিনি বলেন, ‘প্রাচীন ভারতে প্রথম ‘ভারত’ শব্দটির ব্যবহার দেখা যায় রাজা খর্বেলার সময়ে প্রাকৃত ভাষায় রচিত এক শিলালিপিতে। কিন্তু দেশকে মা বা বাবা হিসেবে মানবীয় চরিত্রে তুলে ধরার বিষয়টি প্রাচীন বা মধ্যযুগীয় ভারতে ছিলো না।’

প্রফেসর বলেন, ‘ইউরোপে জাতীয়তাবাদের উত্থানের সময় এই ধারণাটির জন্ম হয়। ওই সময় ব্রিটেন, রাশিয়াসহ বিভিন্ন অঞ্চলে এর ব্যবহার দেখা যায়।’

শুধু হিন্দিতে ভারত মাতা নয়, উর্দুতে মাদার-ই-ওয়াতান কথাটিও ইউরোপ থেকেই এসেছে বলে জানান ইরফান হাবিব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া