adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংলিশদের কাছে নিউজিল্যান্ডের স্বপ্ন ভঙ্গ

Final Logoজহির ভূইয়া ঃ গ্রুপ পর্বে হার না মানা নিউজিল্যান্ড অবশেষে হার মেনেছে ইংলিশদের কাছে সেমিফাইনালে। ২০১৬ ভারত টি২০ বিশ্বকাপ আসরের প্রথম সেমিফাইনালে দিল্লির উইকেটে ৭ উইকেটের বিশাল ব্যবধানে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়েছে ইংলিশরা। কিউইদের ফাইনালের স্বপ্ন ভঙ্গ করে দিল ইংলিশরা।


২০১০ সালে নিজেদের ঘরের মাঠে সেমিফাইনালে খেলেছিল ইংল্যান্ড। সেবার শিরোপা রেখে দিয়েছিল ইংলিশরা। এরপর টানা দুইটি আসর অনুষ্ঠিত হয়েছে ২০১২ ও ২০১৪। কিস্তু আর সেমিফাইনালের গন্ডিতে আসা হয়নি ইংলিশদের। এবার নিয়ে দুই বার সেমিতে এসেছে। আর দুই বারই সফল ইংলিশরা, সেমিতে এসে ফাইনালের টিকিট না কেটে ফিরেনি। 


২০০৭ সালে দক্ষিন আফ্রিকায় প্রথম আসরে নিউজিল্যান্ড সেমিতে খেলেছিল। সেবারও ফাইনালে খেলা হয়নি পাকিস্তানের বিপক্ষে হেরে। এবার স্বপ্ন ভেঙ্গে দিল ইংলিশরা। কাল মুম্বাইতে স্বাগতিক ভারত আর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সেমিফাইনালে যারা জিতবে তারাই ৩ মার্চ কলকাতা ইডেনের উইকেটে টি২০ বিশ্বকাপের ৬ষ্ঠ আসরের প্রতিপক্ষ।


দিল্লিতে টস জিতে বল হাতে তুলে নেয় ইংলিশরা। আর কিউইদের ১৫৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ইংলিশরা যা করেছে তা ফাইনালে প্রতিপক্ষ যেই হউক তাদের জন্য আতঙ্কের কারন অবশ্যই। ১২ ওভারে ১১০ রানে ১ উইকেট। ৪৮ বলে ৪৪ রান দরকার। হাতে আছে ৯টি অক্ষত উইকেট।


ম্যাচটি এতো সহজ হয়ে গেছে মুলত ওপেনার জেসন রয়ের কারনে। ওপেনিং জুটিতে ৮২ রান যোগ হয় জেসনে কল্যানে। দলীয় ৮২ রানে অপর ওপেনার এল্যাক্স ২০ রানে ফিরে যান। এরপর জেসন জুটি বাঁধেন ওয়ান ডাউনে নামা মর্গানের সঙ্গে। স্টাইকে থাকা জেসন মর্গানকে ব্যাট হাতে নেবার সুযোগ যখন দিলেন তখন স্কোর ১১০ রান। রান পেলেন না মর্গান। জেসন ৭৮ রানে ব্যাট করছেন। ১৩তম ওভারের প্রথম বলেই সোডির বলের লাইন মিস করে বোল্ড হলেন ৪৪ বলে ১১টি চার ২টি ছক্কা দিয়ে ৭৮ রান করা জেসন। আর মর্গান শূণ্য রানে এলবি’র ফাঁদে কাটা গেলেন। ৩ উইকেটে স্কোর সেই ১১০ রানেই। তবে এতে ইংলিশদের ফাইনালের টিকিট পেতে সমস্যা হয়নি।


কারন  ১৫ ওভার শেষে ইংলিশদের স্কোর চলে গেছে ৩ উইকেটেই ১২৫ রান। ৩০ বলে দরকার হয় ২৯ রান। ১৭ বল হাতে রেখেই ৪র্থ জুটি ফাইনালের পথে দলকে টেনে নিল। স্কোর ৩ উইকেটে ১৫৯ রান।
এর আগে নিউজিল্যান্ড টস হেরে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৮ উইকেটে সংগ্রহ করে ১৫৩ রান। ইলিংশদের বোলিং লাইনে ব্যান স্টোকস ছিলেন সফল। তিনি ২৬ রানে শিকার করেন ৩ উইকেট। কিউইদের টপ অর্ডারের চার ব্যাটসম্যান রান করেছেন। এরপর আর বাকীরা রান করতে পারেনি।


ওপেনার গুপটিল দলীয় ১৭ রানে আউট হলেও তিনি জমা করে গেছেন ব্যক্তিগত ১৫টি রান। অপর ওপেনার উলিয়ামসন সঙ্গী পেলেন ওয়ান ডাউনে নামা কলিন মুনর-কে। কিন্তু ২৮ বলে ৩২ রান কওে ফিরতি ক্যাচে পরিণত হলেন উলিয়ামসন। এরপর ক্যারিয়ারে ৪র্থ টি২০ ফিফটির কাছে গিয়েও ব্যর্থ হলেন কলিন। ৩২ বলে ৪৬ রানে ক্যাচ দিয়ে বিদাল নিলেন। ১৩.২ ওভারে ৩ উইকেটের খরচায় স্কোর ১০৭ রান। এরপরই রানের গতি মন্থর হয়ে যায়। ৪র্থ উইকেটে টেইলর আর এন্ডারসনের জুটি টেকেনি। ৬ রান করে টেইলর ফিরে যান। এন্ডারসন জুটি বাঁধেন উইকেটকিপার রোনচির সঙ্গে। তিনিও ব্যর্থ হলেন। ৩ রানে সাঁজ ঘরে! ১৭.৪ ওভারে দলের স্কোর ১৩৯ রানে এন্ডারসন ২৮ রান করে ফেরত গেলে কিউইদের রান আর বেশি দূর যায়নি। শেষ দিকে স্যান্টনার ৭ রানে ক্যাচ দিলেন আর মিশেল ১ রানে রান আউট হন। ২০ ওভারে ১৫৩ রানে মিশন শেষ হয়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া