adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতবিহীন ক্রিকেটারের প্রতিভা!

_88939662_d517b839-5fe2-474b-8d2a-1b09520ba509সজল সরকার : বিশ্বে এখন টি-২০ ক্রিকেটের উত্তাপ চলছে। অংশগ্রহণকারী দেশগুলো নিজেদের হার-জিত নিয়ে চরম উত্তেজনায় মুখরিত। তবে আয়োজক দেশ ভারতেই এমন একজন ক্রিকেটার আছেন যার কথা শুনে অবাক হবেন সবাই। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বাসিন্দা আমির হোসেন ৮ বছর বয়সেই একটি দূর্ঘটনায় দুই হাত হারান। ছোট বেলা থেকেই ক্রিকেট অনুরাগী আমির খেলা চালিয়ে যান হাত ছাড়াই। এখন আমিরের বয়স ২৬ বছর, তিনি এখন জম্বু ও কাশ্মিরের প্যারাক্রিকেট দলের অধিনায়ক।  
দূর্ঘটনার আগে ক্রিকেট নিয়ে এত মাতামাতি ছিল না আমিরের। পাশের বাড়িতে ক্রিকেট খেলা দেখতে যেতেন আমির। এক প্রতিবেশীর জ্বানালার ফাঁক দিয়ে খেলা দেখার সময় আনন্দে চিৎকার দেওয়ার পর ঐ প্রতিবেশী টিভি বন্ধ করে আমিরকে গালিগালাজ করে। তারপরেই আমিরের ক্রিকেটার হওয়ার স্বপ্ন শুরু হয়। টিভি দেখা বন্ধ করে আমির নিজেই খেলা শুরু করেন। হাত না থাকাটা তার কাছে বড় কোন সমস্যা হিসেবে দেখা দেয়নি। তিনি এখন সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানান।
আমিরের ৮ বছর বয়সে নিজেদের স’মিলে দূর্ঘটনায় পড়ে দু’টি হাত হারান। বাবা কারখানা থেকে দূরে গেলে আমির তার এক বন্ধুর অনুরোধে মেশিন চালু করে এবং দূঘর্টনার পরে তাকে সবাই মৃতই ভেবেছিল। ভারতীয় সমাজ ব্যব¯’ায় প্রতিবন্ধীদের অনেক সমস্যা হয় বলে মন্তব্য করেন আমির। তিনি বলেন, ‘আমাদের সমাজে সবাই অর্থের মূল্য দেয়, আমি নিজে গরীব পরিবার থেকে এসেছি, সুতরাং আমাকেও অর্থ বিষয়ক অনেক জটিলতার মধ্যে যেতে হয়েছে।
সূত্রঃ বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া