adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোটরসাইকেলের নিবন্ধন ফি কমলো

HONDAনিজস্ব প্রতিবেদক : মোটরসাইকেল নিবন্ধনের কর ও ফি ইঞ্জিনের ক্ষমতাভেদে কমিয়েছে বাংলাদেশ সড়ক যোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ- বিআরটিএ।

২৮ মার্চ সোমবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১০০ সিসির মোটরসাইকেল (জ্বালানি ছাড়া ওজন ৯০ কেজি) নিবন্ধনে এখন থেকে ৯,৩১৩ টাকা দিতে হবে। আগে এই পরিমাণ ছিল ১৩,৯১৩ টাকা।

এছাড়া ১০০ সিসির বেশি (জ্বালানি ছাড়া ওজন ৯০ কেজির বেশি) ক্ষমতার মোটরসাইকেলের ক্ষেত্রে নিবন্ধন ফি ২১,২৭৫ টাকা থেকে কমিয়ে ১২,০৭৩ টাকা, ১০০ সিসি ও জ্বালানি ছাড়া ৯০ কেজি পর্যন্ত ওজনের মোটরসাইকেলের নিবন্ধন ১৩,৯১৩ টাকার পরিবর্তে ৯,৩১৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে ১০০ সিসি ও জ্বালানি ছাড়া ৯০ কেজির বেশি ওজনের মোটরসাইকেলের নিবন্ধনে আগে ২১,২৭৩ টাকা দেয়া হলেও এখন নির্ধারণ করা হয়েছে ১২,০৭৩ টাকা।

২০১৪ সালের ১ জানুয়ারি মোটরসাইকেল নিবন্ধনের ফি ৪০ শতাংশ বাড়ানো হয়েছিল। এরপর চলতি বছরের প্রথম দিন থেকে যানবাহনে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট এবং বেতার তরঙ্গ শনাক্ত করার (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন) ট্যাগ বাধ্যতামূলক করা হয়।

গত সেপ্টেম্বর মোটরসাইকেলের নিবন্ধন ফি কমিয়ে আনার বিষয়টি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উল্লেখ করা হয়। এর ছয় মাস পর বিআরটিএ ফি কমানোর ঘোষণা দিল।

বিআরটিএর তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ১২ লাখ ৫১ হাজারের বেশি। আর মোটরসাইকেল চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৮৮৫ জনকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া