adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বমঞ্চে আফগানদের প্রথম জয়

AFGANISTANক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের গ্রুপ ওয়ানের ম্যাচে জয় তুলে নিয়েছে আফগানিস্তান। নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ রানে হারিয়ে টুর্নামেন্ট শেষ করলো আফগানরা। বিশ্বমঞ্চের মূলপর্বে এটাই তাদের প্রথম জয়।

নিয়মরক্ষার ম্যাচে আগে ব্যাট করে সেমিফাইনালিস্ট ক্যারিবীয়দের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে আফগানরা ৭ উইকেট হারিয়ে ১২৩ রান সংগ্রহ করে। জবাবে, শেষ ওভারে পরিসমাপ্তির এই ম্যাচে ৮ উইকেট হারিয়ে ক্যারিবীয়রা তোলে ১১৭ রান।

নাগপুরে অনুষ্ঠিত সুপার টেনের ৩০তম ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের দলপতি ড্যারেন স্যামি। ব্যাটিংয়ে নেমে আফগানদের ইনফর্ম ওপেনার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ ২২ বলে দুটি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে ২৪ রান করেন। আরেক ওপেনার উসমান গনি ৪ রান করে বিদায় নেন।

দলপতি আসঘার স্তানিকজাই ২২ বলে ১৬ রান করেন। মোহাম্মদ নবী ৯ রান করে বিদায় নেন। মিডল অর্ডারে নামা নাজিবুল্লাহ জাদরানের ব্যাট থেকে অপরাজিত ৪৮ রান। ৪০ বলে চারটি চার আর একটি ছক্কায় তিনি এ রান করেন।

ক্যারিবীয়দের হয়ে ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে সর্বোচ্চ তিনটি উইকেট তুলে নেন স্পিনার স্যামুয়েল বদ্রি। এছাড়া ৪ ওভারে ২৩ রানের বিনিময়ে দুটি উইকেট নেন আন্দ্রে রাসেল।একটি করে উইকেট পান সুলেমান বেন আর ড্যারেন স্যামি।

সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় এ ম্যাচে বিশ্রামে থাকেন ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল। এ ম্যাচের মধ্যদিয়ে টি-টোয়েন্টিতে আন্তর্জাতিক অভিষেক হয় বিপিএলে বরিশাল বুলসের হয়ে দুর্দান্ত খেলে যাওয়া এভিন লুইসের।

১২৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ক্যারিবীয় ওপেনার জনসন চার্লস ১৫ বলে ২২ রান করলেও আরেক ওপেনার অভিষিক্ত লুইস কোনো রান না করেই বিদায় নেন। তিন নম্বরে নামা ইনফর্ম ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচার ১০ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফেরেন।

মারলন স্যামুয়েলস ৫, দিনেশ রামদিন ১৮, আন্দ্রে রাসেল ৭, ড্যারেন স্যামি ৬ রান করেন। ব্রাভোর ব্যাট থেকে আসে ২৮ রান। ব্রাথওয়েট ১৩ রান করলেও দলকে জেতাতে সক্ষম হননি।

২০ ওভারে ১১৭ রান তুলেই থেমে যায় ক্যারিবীয়রা।

আফগানিস্তানের হয়ে দুটি করে উইকেট নেন মোহাম্মদ নবী ও রশিদ খান। একটি করে উইকেট দখল করেন আমির হামজা, হামিদ হাসান ও গুলবাদিন নবী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া