adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ইস্টার সানডে

star_sundayডেস্ক রিপোর্ট : আজ ২৭ মার্চ রোববার পবিত্র ইস্টার সানডে। এই দিনে খ্রিষ্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট মৃত্যু থেকে পুনরুত্থান করেছিলেন। বাংলাদেশসহ বিশ্বের সকল স্থানে খ্রিষ্টধর্মাবলম্বীরা যথাযথ ধর্মীয় মর্যাদায় ইস্টার সানডে পালন করছেন।

খ্রিষ্ট ধর্মমতে, গুড ফ্রাইডেতে বিপথগামী ইহুদিরা যিশুখ্রিষ্টকে ক্রুশবিদ্ধ করে হত্যা করেছিল। মানব জাতির পরিত্রাণের জন্য যিশুখ্রিষ্ট ক্রুশবিদ্ধ হওয়ার ৩ দিন পর অর্থাৎ রোববার পুনরুত্থিত হন। যিশুখ্রিষ্টের এই পুনরুত্থানের সংবাদ খ্রিষ্টবিশ্বাসীদের জন্য খুবই আনন্দের এবং তাতপর্যপূর্ণ। এই দিনটিকে তাই খ্রিষ্টধর্মাবলম্বীরা ইস্টার সানডে হিসেবে পালন করে থাকে।
 
তবে, ইস্টার সানডের ৪০ দিন আগে থেকে খ্রিষ্টধর্মাবলম্বীরা উপবাস, ত্যাগ স্বীকার, মাংসাহার ত্যাগ, বিশেষ প্রার্থনা এবং পূণ্যকাজের মধ্য দিয়ে প্রায়শ্চিত্তকাল পালন করেন।
 
বড়দিনের পর ইস্টার সানডে খ্রিষ্টধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। এ উপলক্ষে সারাবিশ্বের মতো বাংলাদেশের খ্রিষ্টধর্মাবলম্বীরাও প্রার্থনা ও নানা আনুষ্ঠানিকতায় ব্যস্ত থাকেন।
 
ইস্টার সানডে উপলক্ষ্যে রোববার ভোরে দেশের বিভিন্ন স্থানে বিশেষ ‘সানরাইজ প্রেয়ার’ বা ‘সূর্যোদয়কালীন উপাসনা’ অনুষ্ঠিত হয়। সূর্যদয়ের ঠিক আগ মূহূর্তে যিশুর পুনরুত্থান স্মরণ করে খ্রিষ্টধর্মাবলম্বীরা বিশেষ প্রার্থনায় মিলিত হন।
 
এছাড়াও, ইস্টার সানডে উপলক্ষে রাজধানীসহ দেশের সব গির্জায় সারাদিন ধরে বিশ্বশান্তি কামনা করে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।
 
ইস্টার সানডেতে নতুনভাবে উজ্জীবিত হন খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ। তাদের ঘরে ঘরে উতসবের আমেজ থাকে। একে অপরের প্রতি শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়া দিনটি ঘিরে নানা রকম খাবার-দাবারের আয়োজন থাকে।
 
ইস্টার সানডে উপলক্ষ্যে বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানকিন ও মহাসচিব নির্মল রোজারিও এক যুক্ত-বিবৃতিতে বাংলাদেশসহ বিশ্বের সকল খ্রিষ্টান ভাই-বোন ও দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।
 
ধনী-দরিদ্র নির্বিশেষে ইস্টার সানডে সকলের জন্য সুখ, সমৃদ্ধি ও আনন্দ বয়ে আনবে এই কামনা করে তারা বিশ্বশান্তি প্রতিষ্ঠায় যীশু খ্রিষ্টের আদর্শ অনুসরণের ওপর গুরুত্বারোপ করেছেন।
 
বিবৃতিতে বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের নেতৃবৃন্দ উল্লেখ করেছেন, ইস্টার সানডেতে সরকারি ছুটি এ দেশের খ্রিষ্টান জনগণের দীর্ঘদিনের দাবী ও প্রত্যাশা। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট এ দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করার জন্য বিশেষ অনুরোধ জানিয়েছেন। না হলে অন্ততপক্ষে খ্রিষ্টান ছাত্র-ছাত্রীদের কথা বিবেচনায় নিয়ে এদিনে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার দাবী জানিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া