adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের হাতে বন্দি আইসিসি – মাশরাফিদের জরিমানা, পার পেয়ে গেলো ধোনিরা

HARDIKক্রীড়া প্রতিবেদক : এবারের টি-২০ বিশ্বকাপ আসর বাংলাদেশের জন্য দুঃসংবাদের ঝাপি নিয়ে বসেছে। একটার পর একটা দুঃসংবাদ আসছেই। প্রথম এলো আরাফাত সানি আর তাসকিন আহমেদের অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ। তারপর সানি-তাসকিনের নিষেধাজ্ঞা। তারপর যা-ও একটু আশার মুখ দেখা যাচ্ছিলো, তাসকিনের ফেরা নিয়ে তাও শেষ। বহাল রইল নিষেধাজ্ঞা।

দুঃসংবাদের ঝাপি এখানে এসে বন্ধ হলে তাও হতো। না, তা আর হলো না।

একই দিন শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতের কাছে ১ রানে হারল বাংলাদেশ। শেষ দুই ওভারে 'মনের সুখে' ফিল্ডিং করলেন ধোনি। প্রতি বলে বলে ফিল্ডিং সাজানো। সাজানো বলতে ভুল হবে। নতুন কিছু নয়, শুধু একজনের বদলে আরেকজনকে দাঁড় করানো। আর শেষ ওভারে তো এক বলের পর দুইবারও ফিল্ডিং সাজালেন ধোনি। কয়েক দফা কথা বললেন হার্দিকের সাথে। পরামর্শ করলেন আশিষ নেহরার সাথে। আশিষ আবার কথা বললেন হার্দিকের সাথে। ঘড়ির কাটা সাড়ে ১১টায় পেরিয়েছে অনেক আগেই। বাড়ির পাশের মাঠের খেলায়ও এমনটা হয় কিনা সন্দেহ।

ওদিকে মাঠে ঠায় দাঁড়িয়ে অ্যাম্পায়ার।

অবশেষে বল করতে এলেন হার্দিক পান্ডেয়া। তখন এক অ্যাম্পায়ার তার পিঠ পর্যন্ত চাপড়ে দিলেন। জবাবে অ্যাম্পায়ারকে 'হাসি' উপহার দিলেন এই পেসার।

টান টান উত্তেজনার পর অবশেষে খেলা শেষ হলো ১১টা ৫৫ মিনিটে। অথচ শেষ হওয়ার কথা সাড়ে ১১টায়। অতএব ২৫ মিনিট অতিরিক্ত!

খেলায় ১ রানে জয় পেলো ভারত।

কোথাও উচ্চারিত হলো না এই অতিরিক্ত সময়ের কথা!

একটি বেসরকারি চ্যানেলে হাবিবুল বাশার সুমন একবার শুধু বললেন, হ্যাঁ, ভারত বোলিং অতিরিক্ত সময় নিয়েছে ঠিক কিন্তু বাংলাদেশের …..।

তখন আলোচনার মূল কেন্দ্রবিন্দু ছিল বাংলাদেশের 'ওই ১ রানের হার।'

অথচ এক দিন পরই শোনা গেলো, ধীরগতির বোলিংয়ের কারণে জরিমানা করা হয়েছে বাংলাদেশের। মাশরাফি দায় স্বীকার করে নেয়ায় এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক শুনানিও হয়নি।

এক ওভার ধীরগতির বোলিংয়ের কারণে ম্যাচ রেফারি ক্রিস ব্রড মাশরাফিকে ২০ শতাংশ ও অন্য খেলোয়াড়দের ১০ শতাংশ জরিমানা করেছেন।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, ব্যাটিং করা দলের প্রতিপক্ষ নির্ধারিত সময়ে বোলিং শেষ করতে না পারলে সেই দলের প্রত্যেক খেলোয়াড়কে জরিমানা গুনতে হয়। অধিনায়কের ক্ষেত্রে এক ওভারের জন্য শাস্তিটা ম্যাচ ফির ২০ শতাংশ। বাকি খেলোয়াড়দের ক্ষেত্রে তা ১০ শতাংশ।

তবে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। ধীরগতির বোলিংয়ের কারণে মাশরাফিদের যদি জরিমানা হয়, তাহলে ভারতের হবে না কেন?

ভারত তো দুই ওভার ধীরগতিতে বোলিং করেছে।

তাহলে কি বড় দেশ বলে পার পেয়ে গেলো ভারত?
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া