adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাধীনতা দিবসে দোয়েল চত্বরে দ্যুতি ছড়াচ্ছে বর্ণিল ফোয়ারা

Doyel-jagonews20160325172822ডেস্ক রিপোর্ট : নতুনরূপে সেজেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন দোয়েল চত্বর। চত্বরের চৌহদ্দিতে নবনির্মিত ফোয়ারাটি এখন রাতের ঢাকায় অপরূপ সৌন্দর্যের দ্যুতি ছড়াচ্ছে। লাল, নীল, সবুজ ও হলুদ রঙের আলোর ঝলকানিতে সমুজ্জ্বল ফোয়ারাটির সৌন্দর্য পথচারীদের দৃষ্টি 2222আকর্ষণ করছে। মুহূর্তের জন্য হলেও থমকে দাঁড়িয়ে অপলক দৃষ্টিতে ফোয়ারাটির দিকে তাকিয়ে থাকছেন তারা।

জানা যায়, সংস্কার কাজ শেষ করে আগামীকাল ২৬ মার্চ (শনিবার) নবনির্মিত দোয়েল চত্বরের উদ্ভোধনের 3333কথা ছিল। কিন্তু কিছু কাজ বাকি থাকায় শনিবার উদ্ভোধন করা সম্ভব হচ্ছে না। তবে উদ্ভোধন না হলেও পরীক্ষামূলকভাবে রঙিন আলো জ্বালিয়ে ফোয়ারা চালিয়ে দেখছে সংস্কার কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার।

শুক্রবার দিবাগত রাতে সরজমিন পরিদর্শনকালে কয়েকজন পথচারী বলেন, রাতের ঢাকায় সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করবে সংস্কারকৃত এই দোয়েল চত্বর। 

অথচ মাসখানেক আগেও শিশু একাডেমী সংলগ্ন দোয়েল চত্বরটি নিয়ে সাধারণ মানুষের আফসোসের শেষ ছিল না। অযত্নে অবহেলায় এটি মাদকাসক্ত ও ভবঘুরেদের আশ্রয় কেন্দ্রে পরিণত হয়েছিল। যাতায়াতের সময় পথচারীরা দীর্ঘ নিশ্বাস ফেলে বলতেন, আহারে এক সময় কি সুন্দরই না ছিল এই দোয়েল চত্বর।

শিশু, কৈশোর ও যৌবনকাল পেরিয়ে এখন যারা মধ্যবয়সে পা রেখেছেন তারা স্মৃতি রোমন্থন করে বলতেন, আশির দশকে খন্দকার ফারুক আহমেদ ও শাম্মি আক্তারের কণ্ঠে নায়করাজ রাজ্জাক ও অঞ্জনা অভিনীত অশিক্ষিত ছায়াছবিতে ‘ঢাকা শহর আইস্যা আমার আশা পুরাইছে, লাল লাল নীল নীল বাত্তি দেইখ্যা নয়ন জুড়াইছে’ যে দোয়েল চত্বরটির সামনে শুটিং ও গানে কণ্ঠ মিলিয়েছিলেন সে দোয়েল চত্বর বহু বছর আগেই শ্রী হারিয়েছে। 

খোঁজ নিয়ে জানা যায়, উত্তরা ব্যাংকের অর্থায়নে ডিজাইন ল্যাব আর্কিটেক্ট নামে একটি কোম্পানি দোয়েল চত্বরের সৌন্দর্যবন্দনে সংস্কারের কাজ করছে। দোয়েল পাখি দুটিকে ইতোমধ্যেই সাদা কালো রং করা হয়েছে। চৌহদ্দির ভেতরে সুন্দর একটি বাগান তৈরি করা হয়েছে। বাগানের বাইরে অবশিষ্ট জায়গাতে টাইলস বসানো হয়েছে। এছাড়া বাহিরের প্রাচীরে প্রতি দুই ফুট অন্তর এসএসপাইপ দিয়ে বাউন্ডারি দেয়া হয়েছে।  গ্লাস লাগানোর কথা থাকলেও এখনও তা লাগানো হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে সংস্কার কাজের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, কিছু কাজ বাকি থাকলেও ২৬ মার্চ স্বাধীনতা দিবসের রাতে দোয়েল চত্বরের ফোয়ারাটি চালু থাকবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া