adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কঠোর কর্মসূচি আসছে – তনু হত্যার প্রতিবাদে ফুঁসছে দেশ, প্রশাসন বাকরুদ্ধ

TANUডেস্ক রিপোর্ট : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও হত্যাকারীদের বিচারের দাবিতে ফুঁসছে দেশ। চলছে ধারাবাহিক বিক্ষোভ-সমাবেশ। ২৫ মার্চ শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, সমাবেশ, মোমবাতি প্রজ্বালনসহ নানা কর্মসূচি পালিত হয়েছে। এসব সমাবেশে অনতিবিলম্বে তনু হত্যা ও ধর্ষণের সঙ্গে যুক্ত অপরাধীদের আইনের আওতায় আনার হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। পাশাপাশি তনু হত্যার সঙ্গে যুক্তদের খুঁজে বের করার দাবিতে আরও কঠোর কর্মসূচি দেওয়ার চিন্তাভাবনা চলছে কয়েকটি ছাত্র সংগঠনে। এক্ষেত্রে প্রাথমিকভাবে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে লাগাতার ধর্মঘট দেওয়ার সম্ভাবনাও জানিয়েছেন কয়েকজন ছাত্রনেতা। 

শুক্রবার সারাদিন রাজধানী ছিল বিক্ষোভের নগরী-
শুক্রবার সকাল থেকে সন্ধ্যা অবধি প্রায় পুরো সময়টাতেই রাজধানী ঢাকা ছিল তনুর হত্যাকারীদের বিচারের দাবিতে বিক্ষোভে উত্তাল। পল্টন থেকে প্রেসক্লাব, টিএসসি, শহীদ মিনার ও শাহবাগ ছিল অনেকটাই স্লোগানে-স্লোগানে মুখর। তনু হত্যার প্রতিবাদে শুক্রবার বিকালে জাতীয় প্রেসক্লাসের সামনে বিক্ষোভ করেছে বিপ্লবী নারী সংহতি। সংগঠনটি ‘বর্ডার থেকে বেডরুম পর্যন্ত নিরাপত্তার দাবি করেছে। ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন, ‘সোহাগী জাহান তনুকে কুমিল্লা সেনানীবাসের অলিপু এলাকায় একটি চেকপোস্টের কাছে ধর্ষণ ও নৃশংসভাবে হত্যা করে। এ ঘটনার পাঁচদিন পার হওয়ার পরও ধর্ষক ও হত্যাকারীদের আটক করতে পারেনি সরকার।’ কর্মসূচিতে উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সাধারণ সম্পাদক রেবেকা নীলা, দফতর সম্পাদক নাসরিন আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সোভানী জামাল, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্য ফিরোজ আহমেদ প্রমুখ।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু ধর্ষণ ও হত্যার ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে শাহবাগে গণসমাবেশ করেছে গণজাগরণ মঞ্চ। শুক্রবার বিকেল ৫টায় শাহবাগে প্রজন্ম চত্বরে এই সমাবেশের আয়োজন করা হয়। এ সময় বক্তব্য রাখেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার, মানবাধীকারকর্মী খুশি কবির, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সম্পাদক সঙ্গীতা ইমাম, ছাত্র ইউনিয়ন সভাপতি লাকি আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রান্টের সভাপতি ইমরান হাবীব রুমন, ভাস্কর রাসা, গণজাগরণ মঞ্চের কর্মী শামীম আরা নিপা, প্রকৌশলী শম্পা বসু, বাংলাদেশ লেখক শিবিরের দফতর সম্পাদক আহমেদ মহিউদ্দিন প্রমুখ।

তনু হত্যার প্রতিবাদে গণজাগরণ মঞ্চের সমাবেশ-

মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার বলেন, এদেশে চোরের বিচার হয়, ডাকাতের বিচার হয়। কিন্তু এখন পর্যন্ত কোনও ধর্ষকের বিচার হতে দেখলাম না। এর দ্বারাই প্রমাণিত হয় যারা ধর্ষণ করে তারা কতটা ক্ষমতাবান। কিন্তু বাংলাদেশের মাটিতে মানবতাবিরোধী অপরাধীদের সঙ্গে যেমন আপস করা হয়নি, তেমনি ধর্ষকদের ক্ষেত্রেও কোনও আপস করা হবে না। সমাবেশ থেকে স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার গণজারণ মঞ্চের স্বাধীনতা কনসার্ট প্রত্যাহার করে তনুর হত্যার প্রতিবাদে অনুষ্ঠানের ঘোষণা দেন ইমরান এইচ সরকার।

তনুর ধর্ষণ ও হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর উদ্যোগে শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশোর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, গণসঙ্গীত শিল্পী মাহমুদুজ্জামান বাবু প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, জেলা প্রশাসন থেকে তনুর পরিবারকে ২০ হাজার টাকা দিয়েছে, জমি দেওয়ার আশ্বাস দিয়েছে। প্রশসনের কাজ অপরাধীদের গ্রেফতার করা, সঠিকভাবে বিচারপ্রক্রিয়া ত্বরান্বিত করা, কিন্তু সেই আশ্বাস প্রসাশন থেকে দেওয়া হল না। বক্তরা সমাবেশ থেকে প্রশ্ন তোলেন, গরিব পরিবারের মেয়েদের জীবনের মূল্য কি ২০ হাজার টাকা আর তাদের সম্ভ্রমের মূল্য জমির আশ্বাস!

তনু হত্যার প্রতিবাদে নারী সংহতির সমাবেশ-

একই দাবিতে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের উদ্যোগে প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে বক্তারা অবিলম্বে তনুর হত্যকারীদের গ্রেফতার, বিচার ও শাস্তি দাবি করেন। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু তনু হত্যার পাঁচদিন অতিবাহিত হলেও ধর্ষক গ্রেফতার না হওয়ায় হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, তনু অত্যন্ত সুরক্ষিত একটি এলাকায় ধর্ষণ ও খুনের শিকার হয়েছে। সেই এলাকা থেকে যদি অপরাধীকে ধরা না হয় তাহলে দেশের কোথাও কেউ নিরাপদ থাকবে না। নাসিমুন আরা মিনু দেশের সব নারী ঘর থেকে বেরিয়ে এসে নিজের নিরাপত্তার দায়িত্ব নিজে বুঝে নেওয়ার আহবান জানান।

 রাজনৈতিক দলের প্রতিবাদ-

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্রী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতারের জানিয়ে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল ইয়াছিন আরাফাত বলেন, দেশে চলমান বিচারহীনতার সংস্কৃতির কারণে জাতিকে আরেকটি নৃশংসতা দেখতে হলো। সারাদেশে এই বর্বরতম হত্যাকাণ্ডের বিচারের দাবি উঠলেও সরকার রহস্যজনকভাবে নীরব রয়েছে। যা জাতির জন্য লজ্জার বিষয়। এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনও কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। প্রসাশনের এমন নীরবতাই বারবার নির্মম হত্যাকাণ্ডকে উতসাহিত করছে।

বিএনপির পুনর্গঠনের উদ্যোক্তা হিসেবে দাবি করা কামরুল হাসান নাসিম এক বিবৃতিতে বলেছেন, সামাজিকভাবে সোচ্চার থেকে তনুর মতো জীবনগুলোকে বাঁচাতে হবে। 'সামাজিক শিক্ষক' না বাড়লে এসব চলতেই থাকবে। এমন অযাচিত হত্যাকাণ্ডকে ঘিরে রাজনীতি করাও সমীচীন নয়। যা আমাদের মজ্জাগত অভ্যাস। এসব হচ্ছে রাষ্ট্রীয় অভিভাবকদের কারণেই। পরিবারের অভিভাবক যদি ইতিবাচক পরিবেশে বসবাস না করে থাকে তবে সে পরিবারে কৃতী সন্তান যেমন বেড়ে ওঠার সম্ভাবনা থাকে না। ঠিক তেমনি রাষ্ট্রীয় পর্যায়ের অভিভাবকদের সামাজিক শিক্ষাদানে অনীহা, তনুদের ধর্ষণ, হত্যাকে কাছে টানে।

সারাদেশে বিক্ষোভ-সমাবেশ মিছিল-

সোহাগী জাহান তনু হত্যার বিচারের দাবিতে শুক্রবার বেলা ১১ টায় বন্ধু বয়েজ ক্লাবের উদ্যোগে এক মানববন্ধন শ্রীমঙ্গল প্রেসক্লাবের সম্মুখে অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য ও শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি বিশিষ্ট কলামিস্ট-সাংবাদিক সৈয়দ আমিরুজ্জামান। মানববন্ধনে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের মলয় কুমার রায় ভানু, বন্ধু বয়েজ ক্লাবের সভাপতি ফয়সাল আহমদ, সাধারণ সম্পাদক নূরুদ্দীন আহমদ, সাংগঠনিক সম্পাদক জাহীদ হাসান, রাইয়ান হোসেন আপনসহ অন্য নেতারা।

যশোর এম এম কলেজে, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সংশ্লিষ্ট শাখা। এছাড়া, দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ হয়েছে বলেও জানা যায়। একই সঙ্গে আগামী সপ্তাহেও এই দাবিতে কর্মসূচি চলবে বলে জানা গেছে কয়েকটি সংগঠনের সূত্রে।

তনু হত্যার প্রতিবাদে ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের বিক্ষোভ সমাবেশ-

এদিকে, তনুর হত্যাকারীদের বিচার দাবিতে শুক্রবার বিকালে নগরীর কান্দিরপাড়ে সাংস্কৃতিক কর্মী, সুধী সমাজ ও শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। সন্ধ্যায় নগরীর টাউন হলের সামনে প্রদীপ প্রজ্বলন করা হয়েছে। এ ছাড়া, জেলার বিভিন্ন স্থানে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। এদিকে, শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে জেলা আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নিয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে শুক্রবার সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয়ে তনু হত্যাকাণ্ডের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল ও পুলিশ সুপার শাহ আবিদ হোসেন। জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল বলেন, বিষয়টি নিয়ে আন্তরিক থাকার কারণে এ জরুরি সভা ডাকা হয়েছে। আশা করি দ্রুত প্রকৃত খুনিদের শনাক্ত করতে পারব।

শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট আসতে পারে, রবিবার থেকে ঢাকায় বিক্ষোভ-

সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট আসতে পারে। আগামী সপ্তাহের মধ্যে তনু হত্যার সঙ্গে যুক্তদের খুঁজে বের করে বিচার না করা হলে সপ্তাহের শেষ দিকে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট দিতে পারে ছাত্র ফেডারেশন। সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল বলেন, তনু হত্যাকাণ্ড ও ধর্ষণের ঘটনায় আবারও প্রমাণিত হয়েছে এই সরকার নাগরিকদের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তিনি বলেন, এই ঘটনা ঘটেছে সেনানিবাসের ভেতরে। এখন পর্যন্ত তারা কোনও বক্তব্য দেয়নি। এটিও গ্রহণযোগ্য না। এ কারণে দেশের ছাত্রসমাজ এই অপরাধকে সহজভাবে নিচ্ছে না। এ তনু হত্যা ও ধর্ষণের প্রতিবাদ এবং অপরাধীদের বিচার নিশ্চিত করতে হবে। অন্যথা সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট দিতে আমরা বাধ্য হব। এই ঘটনার বিচারের মধ্য দিয়ে দীর্ঘদিনের যে বিচারহীনতার সংস্কৃতির অবসান হবে।

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এজমল হোসেন পাইলট বলেন, আমাদের সংগঠন তনু হত্যার বিচায় চায়। আমরা এই ঘটনার প্রতিবাদে অতিদ্রুতই রাজপথে নামব। তবে কী ধরনের কর্মসূচি থাকবে, এ নিয়ে পাইলট বলেন, আমাদের সভাপতি ও সেক্রেটারি দুজনেই সিদ্ধান্ত দেবেন। তবে আশা করি, দ্রুতই মাঠে নামব আমরা।

এদিকে, কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও আগামী রবিবার ও সোমবার বিক্ষোভ হতে পারে বলে জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে। বনানী, মহাখালী, রামপুরা এলাকায় অবস্থিত এসব প্রতিষ্ঠানে এই দুদিনে ছাত্র বিক্ষোভ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে কর্মসূচি নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া