adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউপি নির্বাচনে সহিংসতা কমছে দাবি আ.লীগের

ta-2 (2)_106911_0ডেস্ক রিপোর্ট : গত মঙ্গলবার প্রথম ধাপের ৭১২টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতায় মারা গেছে ১১ জন। নানামুখী চাপে বিএনপি নিজেদেরকে কিছুটি গুটিয়ে রাখলেও নির্বাচনী মাঠে আওয়ামী লীগ প্রার্থীদেরকে মোকাবেলা করতে হয়েছে নিজ দলের বিদ্রোহীদের। আর তাতেই বেশ কিছু জায়গা থেকে রক্তাক্ত সহিংসতার খবর পাওয়া গেছে। তবে সরকারি দল আওয়ামী লীগ নেতারা তা মানতে নারাজ। তাদের দাবি, অতীতের যেকোনো স্থানীয় সরকার নির্বাচনে তুলনায় এবারের নির্বাচনে সহিংসতা কম হয়েছে।

নির্বাচনের দিন রাতে পিরোজপুরের মঠবাড়িয়ায় ভোটকেন্দ্রের বাইরে ফল ঘোষণাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে পাঁচজন নিহত হন। আহত হন কমপক্ষে ৩০ জন। এ ছাড়া কক্সবাজারের টেকনাফে গুলিতে দুজন, সিরাজগঞ্জের রায়গঞ্জ, ঝালকাঠি, পটুয়াখালী ও নেত্রকোনায় একজন করে নিহত হন।

আওয়ামী লীগের নেতারা বলছেন, এবারই প্রথম দলীয় প্রতীকে (শুধু চেয়ারম্যান পদে) স্থানীয় সরকার নির্বাচন হয়েছে। দলীয় কারণে এ নির্বাচনে তেমন কোনো সংঘর্ষ হয়নি। যা হয়েছে তা হলো স্থানীয় আধিপত্য বিস্তারের কারণে। পর্যালোচনা করে দেখা গেছে এর বেশির ভাগ সহিংসতা হয়েছে মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে পিরোজপুরের মঠবাড়িয়ায় পাঁচজন নিহত হওয়া প্রসঙ্গে দলটির নেতারা কিছুই বলতে চাননি। তারা বলেন, এ বিষয়টি নিয়ে প্রশাসন তদন্ত করছে, তাই এ বিষয়ে কোনো মন্তব্য করতে চান না তারা।

তবে বুধবার এক আলোচনা সভায় দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম উৎসবমুখর পরিবেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে জানিয়ে বলেন, নির্বাচন সফল করার জন্য আইনশৃঙ্খলা বাহিনী কঠোর ভূমিকা পালন করেছে। যেসব স্থানে সহিংসতা হয়েছে সেখানে শৃঙ্খলা রক্ষার্থে আইনশৃঙ্খলা বাহিনী তাদের শক্তি প্রয়োগ করেছে।

অন্যদিকে নির্বাচনে সহিংসতার জন্য দুঃখপ্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ। সিইসি বলেন, ‘আমরা মনে করি কয়েকটি জায়গায় বিশৃঙ্খলা হয়েছে, তবে তা দুঃখজনক। রাতে কয়েক জায়গায় ব্যালট পেপারে সিল মারার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দুজনকে গুলি করেছে। যারা অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। আমরা আজকে রাতেও অ্যাকশন নেব, কালকেও নেব।’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নির্বাচন চলাকালীন তেমন কোনো সংঘর্ষ হয়নি। যা হয়েছে তা নির্বাচনের পরবর্তী সময়ে ঘটছে। তবে ২০০৩ সালের তুলনায় সংঘাত অনেক কমেছে। তিনি বলেন, ‘আমি মনে করি, প্রথম পর্যায়ে আমরা যে দুর্বলতাগুলো দেখেছি, তা নির্বাচন কমিশন আমলে নিয়ে পরবর্তী ধাপের নির্বাচনে যথাযথভাবে ব্যবস্থা নেবে।’

দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ‘স্থানীয় সরকার নির্বাচনে যে সংঘর্ষ হয়েছে তা দলীয় কারণে হয়নি। বেশির ভাগ সংঘর্ষ হয়েছে মেম্বার প্রার্থীদের সমর্থকদের মধ্যে, যা স্থানীয় সমাজিক, গোষ্ঠীগত দ্বন্দ্বের বহিঃপ্রকাশ। কিন্তু তা অতীতের যেকোনো স্থানীয় সরকার নির্বাচনের তুলনায় অনেক কম। কিন্তু তারপরও আমরা চাই এ ধরনের সহিংসতা শূন্যের কোঠায় নামিয়ে আনতে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া