adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

২১ লাশ সামনে রেখে ইসি বলছে ‘নির্বাচন সুষ্ঠু’!

up-1নিজস্ব প্রতিবেদক : অনিয়ম সহিংসতা আর সংর্ঘষের মধ্য দিয়ে শেষ হলো প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। দলীয় প্রতীকে প্রথম এ নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ২১ জন। এর মধ্যে অনেকেই আইনশৃঙ্খলা বাহিনীর ‍গুলিতে নিহত। আহত হয়েছে আরো দুই হাজারের বেশি। 

কিন্তু নির্বাচন কমিশন বারবারই দাবি করছে, কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সুষ্ঠু শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। বিজিবি প্রধানও বলছেন, নিয়ম মেনেই গুলি করেছে তার বাহিনী। ভবিষ্যতে সেরকম পরিস্থিতি তৈরি হলে আবারো গুলি চলবে।

এদিকে নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে ইসি। এ কারণে নির্বাচনে সংর্ঘষ সহিংসতার দায় এড়াতে পারে না তারা। একই সঙ্গে এতগুলো প্রাণ ঝরে যাওয়ার পরও নির্বাচন ‘সুষ্ঠু হয়েছে’ দাবি করা দুঃখজনক।
 
গত ২১ মার্চ মঙ্গলবার প্রথম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিশেষ করে পিরোজপুর, কক্সবাজার, নেত্রকোনা ও ঝালকাঠিতে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

তবে এতোকিছুর পরও নির্বাচন কমিশন বলছে এসব কিছু বিচ্ছিন্ন ঘটনা। প্রকৃতপক্ষে ব্যাপক উতসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ৭১২ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকীবউদ্দিন আহমদ।

গতকাল ২৩ মার্চ বুধবার ইসি সচিব মো. সিরাজুল ইসলাম তার নিজ কার্যালয়ে বলেন, ভোটার উপস্থিতির চিত্র গণমাধ্যমে দেখে উৎসাহিত হয়েছি। গ্রামাঞ্চলের নির্বাচন হলেও নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল। নির্বাচনে গড়ে ৭৩ দশমিক ৮২ শতাংশ ভোট পড়েছে বলেও জানান তিনি।

এমন ব্যক্তব্যের পরিপ্রেক্ষিতে ইউপি নির্বাচনের নিয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ইউপি নির্বাচনে নির্বাচন কমিশন কোনো ভূমিকাই পালন করেনি, শুধু দায়সারাভাবে কিছু কথা বলে গেছে। এতোগুলো প্রাণহানির জন্য নির্বাচন কমিশন দায়ী। তাদের এই আনুগত্যমূলক, সেবাদাসমূলক আচরণের কারণে এতোগুলো জীবনহানি হলো।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া