adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ রানে হার! একি করল মাহমুদুল্লাহ-মুশফিক!

T20 Logoজহির ভূইয়া ঃ ক্যাচ মিস তো ম্যাচ মিস। এই প্রবাদ বাক্যটা আজ আর সত্য বলে প্রমানিত হল না। তিনটি গুরুত্বপূর্ন মুহুর্তে ক্যাচ মিস করেও আজ মাশরাফিদের জয়টা এভাবে হাত ছাড়া হল! বিশ্বাস করতে কষ্ট হয়েছে।  টি২০ বিশ্বকাপে মাশরাফিরা জয়ের স্বাদ গ্রহন হল না। ১৪৭ রানের টার্গেটে ১ রানে হেরেছে মাশরাফিরা। শেষ বলে ২ রান দরকার জয় পেতে। শেষ ৩ বলে ২ রান দরকার ছিল। মুশফিক তুলে মারতে গিয়ে ক্যাচ দিলেন। একই পথে হাটলেন মাহমুদুল্লাহ। অথচ ১টি রান আগে ভাগে হয়ে গেলে ম্যাচ আগেই ড্র হয়ে যায়। সেটা অভিজ্ঞ দুই ব্যাটসম্যান কেন বুঝলেন না! সেই তো এক রানের জন্য শেষ বলে দৌড় দিয়ে শুভাগত হোম রান আউট হলেন। দলীয় রান ১৪৫।  

এশিয়া কাপে মাহমুদুল্লাহ জয়ের নায়ক ছিলেন। এবারও সেই মাহমুদুল্লাহ। এবার সঙ্গী ছিলেন মুশফিক। কিন্তু মাহমুদুল্লাহ এবার আর সফল হলে না। কান্নায় ডোবালেন বাংলাদেশকে। ভারতের ইন্দোনে বাংলাদেশ দলের বোলিং বিভাগ শেষ করার পায়তারা চলছে। যে ভারতের বিপক্ষে টি২০ এশিয়া কাপের ফাইনালে মাশরাফিরা বৃস্টির কারনে হেরে ছিল। এছাড়া টি২০ ফর্মেটে তো ভারতের বিপক্ষে মাশরাফিদের এর আগে জয়ের আর কোন রেকর্ড নেই। হাতের নাগালে আসা সুযোগটা হেলায় হারিয়েছে মাশরাফিরা।

পেসার তাসকিনকে হারিয়ে এমনিতেই মনের দিক থেকে ভাল অবস্থানে নেই। তার উপর ভারতীয় মিডিয়া মুস্তাফিজকে নিয়ে কথা উঠানোর চেস্টা করছে। নিজেদের মানসিক অবস্থা ফিরে পেতে আজকের ম্যাচটা বিশেষ ভূুমিকা রাখবে। বাংলাদেশ দলের ফিল্ডিং আর বোলিং দেখে সেটা পরিস্কার বোঝা গেছে। কিছু করতে চায় মাশরাফিরা। বোলিং বিভাগে ধোনীদের ১৪৬ রানে আটকে দিয়ে মোটামুটি প্রাথমিক কাজে সফলতা দেখিয়েছে। আর বাকীটা সেরেও ফেলে ছিল ব্যাটসম্যান বাহিনী। কিন্তু শেষ ভালটা আর দেখা হল না।

টস জিতে মাশরাফি বল বেছে নিয়েছেন। যার ফলাফল ২০ ওভার শেষে ১৪৬ রান। দুই ওপেনার হেসে খেলে রান তোলার চেস্টা সহজ ছিল না। যে কারনে ১০ ওভার শেষে রান ৬০ স্পর্শ করেনি। ২ উইকেটে ৫৯! ভারতীয়দের শক্তিশালী ব্যািিটং লাইনও আজ মাথা নত করেছে। আর ব্যাটিংয়ে ১৪৭ রানের টার্গেটে বাংলাদেশের দুই ওপেনার তামিম আর মিথুন শুরুটা খারাপ করেনি। কিন্তু মিথুন দ্রুত রান তুলতে গিয়ে তুলে দিলেন আকাশে। বল ফিল্ডার আশ্বিনের ক্যাচ ধরতে সমস্যা হয়নি। তামিম-সাব্বিরের জুটি মোটেও খারাপ হবার উপায় নেই। দুই জনেই তো হার্ডহিটার। কিন্তু দলীয় ২৯ রানে তামিম ছিলেন ১২ রানে, আশ্বিনের বলে পেসার বোমরা তামিমের সহজ ক্যাচ ফেলে দিলেন। এরপর তো তামিমের ঝড়ো ব্যাটিং কাকে বলে টের পেয়েছেন ব্যাঙ্গালোরের ভারতীয় সমর্থকরা। ভারতের ১০ ওভারে যেখানে স্কোর ছিল ৫৯ রানে ২ উইকেট। সেখানে বাংলাদেশ ১০ ওভারে ৩ উইকেটে ৭৭ রানে! মুলত তামিমের অতিমাত্রায় ক্রিজে ছেড়ে বেরিয়ে যাবার চেস্টাটাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেন ধোণী। ৩৫ রানে স্ট্যাম্পিং তামিম জাজেদার বলে। আর সেট হবার পর সাব্বির স্ট্যাম্পিং হলেন হতবাক করে। ক্রিজের ভেতরেই ছিলেন, কিন্তু পা হাওয়ায় ভেসে ছিল। স্ট্যাম্প ভাঙ্গা আর পা মাটিতে স্পর্শ করতে সেকেন্ডের চেয়েও কম সময় পার্থক্য ছিল।

৪র্থ ব্যাটসম্যান হিসেবে মাশরাফি নিজেই নামলেন। মুলত দ্রুত রান চেয়েছেন তাই এই সিদ্ধান্ত। এবং ছক্কা মেওে মাশরাফি বোলার রাইনাকে বুঝিয়ে দিলেন। সাকিব আর মাশরাফি ক্রিজে। মাশরাফি যা কওে দেবেন তা দলের জন্য বোনাস। স্পিনার পান্ডের বলে ফিল্ডার আশ্বিন ৯ রানে থাকা সাকিবের নিশ্চিত ক্যাচ মাটিতে ফেলে দিলেন। এই নিয়ে দ্বিতীয় বার ক্যাচ মিস করল ভারতীয় ফিল্ডার। ক্যাচ মিস তো ম্যাচ মিস। তবে সাকিবকে ফেরাতে মরিয়া ছিল ভারতীয়রা। ১৫ বলে ২২ রানে স্লিপে সহজ ক্যাচ দিলেন সাকিব।

তখনও বাংলাদেশ জয় থেকে ৪৩ বলে ৫২ রান দূরে দাঁড়িয়ে। তবে আশার ক্রিজে সৌম্য আর মাহমুদুল্লাহ। ১৪ ওভারে ৫ উইকেটে ৯৯। আর ১৫ ওভার শেষে স্কোর ৫ উইকেটে ১০৪। আবারও ক্যাচ মিস। এবার তৃতীয়, সৌম্য সরকারের ১৫ রানে, উইকেটের পেছনে ধোনী ফেলে দিলেন বল। শেষ ১৮ বলে ২৭ রান দরকার জয় পেতে। সৌম্য জীবন পেয়ে বাউন্ডারি মেরে নিজেকে হাল্কা করলেন। শেষ অবদি সৌম্য ২১ বলে ২১ রানে নেহেরার বলে ক্যাচ দিলেন। ১৯ ওভার শেষে স্কোর ১৯ বলে ১৩৬/৬। আর শেষ ৬ বলে দরকার ১১ রান। স্ট্রাইকে মাহমুদুল্লাহ। বোলার পান্ডে। ৫ বলে ১০ রান! প্রতি বলে ২ করে। মুশফিক চার মারলে ৪ বলে ৬ দরকার ইতিহাস গড়তে। মুশফিক এবার ধোণীর গ্লাভসের ফাঁক দিয়ে পেছনে ঝুঁকি নিয়ে চার মারলেন ম্যাচ হাতে। শেষ ৩ বলে ২ রান! বিগ শট খেলতে গিয়ে মুমফিক ক্যাচ আউট। ২ বলে ২ দরকার। কঠিন পরিস্থিতি। ক্রিজে মাহমুদুল্লাহ। তুলে দিলেন। ক্যাচ আউট। শেষ ১ বলে ২ রান দরকার। শুভাগত ১ রানের জন্য চেস্টা করে রান আউট। ১৪৫ রানে শেষ সব। ১ রানে হার।

এর আগে ভারতীয় দুই ওপেনার রহিত শর্মা আর শেখর দেওয়ান ভালই জুটি বেঁেধ ছিলেন। ৫.২ ওভারে মুস্তাফিজের বলে বিশাল ছক্কা। পরের বলে আবারও ছক্কা। কিন্তু ওভারের শেষ বলে মুস্তাফিজের লাইন মিস করলেন শর্মা। বল ফিল্ডার সাব্বিরের হাতে। ১৬ বলে ১৮ রানে শর্মা সাঁজ ঘরে। আর অপর ওপেনার শেখর দেওয়ান যখন ২২ বলে ২৩ রানে বোলারদের শাসন করার শুরু করেছেন ঠিক তখনই সাকিবের আক্রমন। সাকিবের বলে এলবি’র ফাঁদে! দ্বিতীয় উইকেটের পতন।

৪৫ রানে ২ উইকেট পতনের পর কোহেলী আর সুরেশ রাইনা জুটি দ্রুত রান তুলে নি¤œ স্কোরের ঝুঁকি এড়াতে চাইছিল। প্রায় সফলও হয়ে গিয়েছিল এই জুটি। ৪৫ থেকে ৯৫ রান- ৫০ রানের পার্টনারশীপ! উল্লেখ্যযোগ্য বটে। এরপরই আরাফাত সানীর বদলে দলে ডাক পাওয়া শুভাগত হোম ২৪ বলে ২৪ রান করা কোহেলীকে বোল্ড করলে ম্যাচ আবারও বাংলাদেশের নিয়ন্ত্রনে আসে। ১৫ ওভারে স্কোরে ৩ উইকেটে ১১২।

এরপরই ৩০ রান করা রাইনা ফিরে গেলেন আল আমিনের বলে সাব্বিরের বলে। ১৫.১ ওভারে রাইনা আর পরের বলে ১৫.২ ওভারে নতুন ব্যাটসম্যান পান্ডে তুলে দিলেন। উড়ন্ত বলে ঝাঁপ দিলেন ফিল্ডার সৌম্য। এক হাতেই ক্যাচ তালুবন্দি! ৫ উইকেটের পতন। ১৬তম ওভারটি ছিল ভারতের জন্য অন্ধকারময়। ৬ বলে ২ উইকেটের পতন আর রান জমা ২টি মাত্র! ১১২ থেকে ১১৪! চাপ কাকে বলে বুঝতে পেরেছে ভারতীয় ব্যাটসম্যানরা। যুবরাজ সিং ৩ রানে মাহমুদুল্লাহ হাতে ক্যাচ দিলেন আল আমিনের বলে। ১১৭ রানে ৬ উইকেট, ১৬.৫ ওভার শেষ। অধিানয়ক ধোনীর ভয়াবহ আক্রমনে ভারত ১৯ ওভার শেষে ১৩৭ রানে। ২০তম ওভারের প্রথম বলেই ১২ রান করা ধোনীর সঙ্গী জাদেজাকে মুস্তাফিজ বোল্ড করলেন। শেষ দিকে আর উইকেটের পতন ঘটেনি। ১৪৬ রানে শেষ হয় ভারতের ইনিংস।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া