adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শহীদ মিনারের পাশের স্থাপনা উচ্ছেদের নির্দেশ

20_106869নিজস্ব প্রতিবেদক : কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে অবস্থিত তেল শাহ্ (র.)-এর কবর ছাড়া অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা ৭২ ঘণ্টার মধ্যে ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১২ সালে দেয়া রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই রায় দেয়।

রায়ের অনুলিপি পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে অবৈধ স্থাপনা সরাতে বলা হয়েছে। তবে কবরটি ঠিক রাখতে বলা হয়েছে।

রিটের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসির মামুন শহীদ মিনারের মর্যাদা রক্ষায় ২০১২ সালের ২২ ফেব্রুয়ারি হাই কোর্টে এই রিট আবেদন করেন। ওই রিট শুনানি শেষে জারি করা রুলের নিষ্পত্তি করে আদালত আজ এই রায় দেন।

শহীদ মিনারের পাশে অবৈধভাবে দখলের মাধ্যমে বিভিন্ন স্থাপনা তৈরি করে শহীদ মিনারের মর্যাদাহানি করা হচ্ছে- ২০১২ সালের ২০ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে এমন সংবাদ প্রকাশিত হলে জনস্বার্থে রিটটি করা হয়।

পরে হাইকোর্টের একটি দ্বৈতবেঞ্চ এই রিটের ভিত্তিতে একই বছর ২২ ফেব্রুয়ারি রুল জারি করেন। ওইদিন কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে থাকা অবৈধ স্থাপনা ৪৮ ঘণ্টার মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করতেও বলা হয়। একইসঙ্গে যেখানে শহীদ মিনারের ভূমি-সংক্রান্ত নথি-পত্র দাখিল করার নির্দেশ দেন আদালত।

ওই নির্দেশনার পাশাপাশি শহীদ মিনারের জমি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা রুলে জানতে চাওয়া হয়। সংস্কৃতি সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ডিসিসি প্রশাসক (দক্ষিণ), গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলীসহ সংশ্লিষ্টদেরকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়। ওই রুল নিষ্পত্তি করে ২৪ মার্চ বৃহস্পতিবার আদালত এই রায় দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া