adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি – ফেডারেল রিজার্ভ ব্যাংককে কংগ্রেসে তলব

f f fডেস্ক রিপোর্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনার বিস্তারিত জানতে চেয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ককে চিঠি দিয়েছেন দেশটির আইনপ্রণেতা ক্যারোলিন ম্যালোনি। একই সঙ্গে ব্যাংক কর্তৃপক্ষকে কংগ্রেসের ফিনানশিয়াল সাব-কমিটির গোপন শুনানিতে উপস্থিত হয়ে পুরো ঘটনার ব্যাখ্যা দিতেও বলা হয়েছে ওই চিঠিতে।

ক্যারোলিন ম্যালোনি নিউইয়র্ক রাজ্য থেকে নির্বাচিত ডেমোক্রেট দলের আইনপ্রণেতা ও কংগ্রেস ফিনানশিয়াল সাব-কমিটির প্রভাবশালী সদস্য।

নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট উইলিয়াম দাদলেকে লেখা চিঠিতে ক্যারোলিন ম্যালোনি বলেন, অর্থ লোপাটের ঘটনা ফেডারেল রিজার্ভ ব্যাংকের ওপর বিদেশি কেন্দ্রীয় ব্যাংকের বিশ্বাস নড়বড়ে করবে। আন্তর্জাতিক অর্থ লেনদেনে নিরাপত্তা ও নির্ভরতায়ও সংকট সৃষ্টি করবে।

বাংলাদেশ ব্যাংক থেকে অর্থ স্থানান্তরের জন্য ফেডারেল রিজার্ভ ব্যাংকে আসা ৩৫টি আদেশ পুনর্নিশ্চিতের অনুরোধ জানিয়েও তা পাওয়ার আগেই কেন প্রথম পাঁচটি আদেশের বিপরীতে অর্থ ছাড়ের অনুমতি দেয়া হলো, সেটি জানতে চাওয়া হয় চিঠিতে।

ম্যালোনির চিঠি পাওয়ার পর বুধবার ফেডারেল ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়, ব্যাংক কর্তৃপক্ষ কংগ্রেসওমেনের মনোভাব অনুধাবনের চেষ্টা করছে এবং তার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবে।’  

বিবৃতিতে ব্যাংক কর্তৃপক্ষ দাবি করে বলে, “আমাদের সিস্টেমের দুর্বলতার কারণে এ অর্থ লোপাট হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি।”

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে গত ৫ ফেব্রুয়ারি ১০১ মিলিয়ন ডলার তুলে নেয় দুর্বৃত্তরা। এ অর্থের ৮১ মিলিয়ন পাঠানো হয় ফিলিপাইনে রিজাল ব্যাংকের জুপিটার শাখার চার অ্যাকাউন্টে।  শ্রীলঙ্কায় পাঠানো হয় দুই কোটি ডলার, যা উদ্ধার করেছে বাংলাদেশ ব্যাংক।

রিজার্ভ অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি হওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে গেল সপ্তাহে পদত্যাগ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া