adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজীবুল হাসান বেতন পান ২৫ হাজার- ডিজিএমকে ধার দিয়েছেন ৩৫ লাখ

janataডেস্ক রিপোর্ট : রাজীবুল হাসানের প্রতিমাসের বেতন ২৫ হাজার টাকা। চাকরির বয়সও বেশি দিন নয়। ২০১৩ সালে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগ দেন। ২০১৪ সালে বদলি হয়ে আসেন মতিঝিলের লোকাল অফিসে। এরপর এক্সিকিউটিভ অফিসার হিসেবে পদোন্নতি পান। এই অল্প সময়ের মধ্যেই তিনি কয়েক কোটি টাকার মালিক হন। বিপুল পরিমাণ স্থাবর-অস্থাবর সম্পদ গড়ে তোলেন। মুখ বন্ধ রাখতে সহকর্মীদের ধার দিতেন লাখ লাখ টাকা। সম্প্রতি তার কাছ থেকে লোকাল শাখার এক উপ-মহাব্যবস্থাপককে (ডিজিএম) ধার দিয়েছেন ৩৫ লাখ টাকা। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
ওই সূত্রে জানা গেছে, প্রতিদিনই টাকা সরাতেন রাজীবুল হাসান। তিনি একদিকে যেমন এফডিআরের (ফিক্সড ডিপোজিট রিসিট বা স্থায়ী আমানতপত্র) সুদের কিছু অংশ কেটে রেখে গ্রাহককে ঠকাতেন, অন্যদিকে ব্যাংককে ঠকিয়ে অতিরিক্ত টাকার ভাউচার করতেন। এছাড়া সুযোগ পেলেই গ্রাহকের জমাকৃত টাকাও ব্যাংকে জমা না দিয়ে নিজের অ্যাকাউন্টে জমা করতেন। এভাবে টাকা চুরি করে তিনি বিপুল পরিমাণ অর্থের মালিক হয়েছেন। কিনেছেন কয়েকটি ফ্লাটও। ওই শাখার সবাই বিষয়টি জানলেও গোপন রাখা হয়েছে দীর্ঘদিন। বিষয়টি গোপন রাখতে কৌশল হিসেবে তিনি লাখ লাখ টাকা ধার দিতেন জেনে যাওয়া কর্মকর্তাদের।
এদিকে এ ঘটনায় দুটি পৃথক তদন্ত টিম গঠন করা হয়েছে। এর একটি তদন্ত করছে ব্যাংকের ভিজিল্যান্স ডিপার্টমেন্ট। অন্যটি ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগ। জনতা ব্যাংক সূত্র জানিয়েছে, দুটি টিমই তদন্ত কাজ শুরু করেছে।
এ প্রসঙ্গে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম বাংলা ট্রিবিউনকে বলেন, এ ঘটনার পর পৃথক দুটি তদন্ত টিম কাজ শুরু করেছে। এছাড়া টাকা চুরির সঙ্গে জড়িত থাকায় তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা হিসেবে তাকে (রাজিবুল হাসান) বরখাস্ত করা হয়েছে এবং মতিঝিল থানায় মামলা দায়ের করা হয়েছে। তার কাছ থেকে ১ কোটি ৬৯ লাখ টাকা উদ্ধার করা হয়েছে।
তবে জনতা ব্যাংকের প্রাথমিক তদন্তের তথ্য অনুযায়ী-১ কোটি ৯০ লাখ টাকা চুরি করেছেন লোকাল অফিসের এক্সিকিউটিভ অফিসার রাজীবুল হাসান। এ ঘটনায় ব্যাংকের পক্ষ থেকে মতিঝিল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে (মামলা নম্বর- ২১)।
২১ মার্চ সোমবার রাজিবুল হাসানের ধানমন্ডির বাসা থেকে বস্তাভর্তি টাকা উদ্ধার করা হয়েছে যার পরিমাণ ৭৮ লাখ টাকা। আর অফিসে তার ড্রয়ারে পাওয়া গেছে আরও ১৫ লাখ টাকা। এর বাইরে তার ব্যাংক অ্যাকাউন্টে থাকা অর্থসহ মোট ১ কোটি ৫৮ লাখ ৯০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।
এদিকে জনতা ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, রাজীবুল হাসান কর্তৃক ১ কোটি ৯০ লাখ টাকা আত্মসাতের বিষয়টি এমডি’স ভিজিল্যান্স ডিপার্টমেন্টের নজরে আসার পর মঙ্গলবার তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এছাড়া তার কাছ থেকে নগদ ও এফডিআর (নগদায়নযোগ্য) এর ১ কোটি ৫৮ লাখ ৯০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে। অবশিষ্ট টাকা উদ্ধারের লক্ষ্যে অভিযুক্ত কর্মকর্তার কাছ থেকে একটি অগ্রিম চেকসহ তার স্ত্রীর নামে রায়ের বাজারে অবস্থিত একটি ফ্ল্যাটের মূল দলিল ব্যাংকের জিম্মায় নেওয়া হয়েছে। এছাড়া সার্বিক বিষয়ে তার কাছ থেকে একটি অঙ্গীকারনামাও নেওয়া হয়েছে।
জনতা ব্যাংকের সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, লোকাল শাখায় শুধু রাজীবুল হাসানই নন, আরও অনেকে ব্যাংক থেকে কোটি কোটি টাকা চুরি করছেন প্রতিদিন। তিনি বলেন, কয়েক মাস আগে আরেকজন কর্মকর্তা লোকাল শাখা থেকে ৯৬ লাখ টাকা চুরি করার পর ধরা পড়েন। কিন্তু তাকে শাস্তি না দিয়ে সিলেটে বদলি করা হয়।একইভাবে আরও কয়েকজন কর্মকর্তা জনতা ব্যাংকের লোকাল শাখায় চুরির সঙ্গে জড়িত রয়েছেন। তিনি বলেন, ৯৬ লাখ টাকা চুরির অপরাধে সিলেট শাখায় বদলি করা হলে যেকোনও কর্মকর্তা ব্যাপক মাত্রায় চুরি করতে সাহস পাবে। টাকা চুরির পরও দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার কারণে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হয়েছে বলেও মনে করেন তিনি।
এর আগে একইভাবে এনসিসি ব্যাংকে জুনিয়র কর্মকর্তা হিসেবে যোগ দিয়ে তিন বছরে ২০ কোটি টাকার সম্পদের মালিক হন ফরিদপুরের বাসিন্দা সিদ্দিকুর রহমান। তিনি ফরিদপুর শহরে নির্মাণ করেছেন বিশাল গ্লাস টাওয়ার। এসবই তিনি করেছেন ব্যাংকের অর্থ হাতিয়ে। এনসিসি ব্যাংকের হিসাবেই ব্যাংকটি থেকে সিদ্দিকুর রহমান আত্মসাত করেছেন প্রায় ১০ কোটি টাকা। বাংলাট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া