adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবেদন খারিজ : তাসকিনের নিষেধাজ্ঞা বহাল

4b6cf733c8de5896184bd36b9d040710-56e0560bd974fস্পোর্টস ডেস্ক : টাইগার পেসার তাসকিন আহমেদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। একইসঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের করা রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছে সংস্থাটি। আজ বুধবার (২৩ মার্চ) আইসিসির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।
তাসকিনের বোলিং অ্যাকশন পরীক্ষার প্রক্রিয়াগত বিভিন্ন ত্রুটি তুলে ধরে আইসিসিকে মেইল করে জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে আইসিসির পক্ষ থেকে কোনও ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। পরে নিয়মানুযায়ী জুডিশিয়াল কমিশনারের কাছে রিভিউয়ের জন্য আবেদন করে বিসিবি। এরই ধারাবাহিকতায় শুনানি শেষে তাসকিন আহমেদের বোলিংয়ে নিষেধাজ্ঞা বহাল রেখেছে আইসিসি'র জুডিশিয়াল কমিশন।

জুডিশিয়াল কমিশনারের বক্তব্যে বলা হয়েছে, যথাযথ শুদ্ধি প্রক্রিয়া শেষে তাসকিন যে কোনও সময় তার বোলিং অ্যাকশন পরীক্ষা করানোর জন্য আইসিসির কাছে আবেদন করতে পারবেন। যেভাবে তার প্রথম পরীক্ষা নেওয়া হয়েছিল ঠিক সেভাবেই তাকে আবারও পরীক্ষা দিতে হবে। 
এতে আরও বলা হয়েছে, পরীক্ষায় বিশেষ বিশেষ ডেলিভারি দেওয়ার সময় তাসকিনের কনুই সহনীয় পর্যায় (১৫ ডিগ্রি) অতিক্রম করে বলে তাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়। মঙ্গলবার গভীর রাত পর্যন্ত আইসিসি'র জুডিশিয়াল কমিশনার মাইকেল ব্যালক সঙ্গে টেলিকনফারেন্স করে বিসিবি। বিসিবি তাসকিনের স্বপক্ষে সেখানে তাদের যুক্তি ও তথ্য প্রমাণ উপস্থাপন করে। জুডিশিয়াল কমিশনার ব্যালক সতর্কতার সঙ্গে সব শোনেন। পরবর্তীতে বিসিবিকে লিখিত রায় জানানো সিদ্ধান্ত নেন।
তিনি আরও বলেন, তাসকিনকে অবশ্যই তার কনুই ১৫ ডিগ্রির মধ্যে রাখতে হবে। পরীক্ষার মাধ্যমে তাসকিন যদি তা প্রমাণ করতে পারে তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে তার কোনও বাধা নেই।
এর আগে মঙ্গলবার (২২ মার্চ) দুপুরে ব্যাঙ্গালুরু যান বিসিবি প্রধান। আইসিসির টেকনিক্যাল কমিটি, জুডিশিয়াল কমিশন এবং বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের সঙ্গে শুনানিতে অংশ নিতে ব্যাঙ্গালুরুতে যান নাজমুল হাসান পাপন। সেখানে অনুষ্ঠিত শুনানি শেষে বুধবার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তাসকিনের নিষেধাজ্ঞা বহালের সিদ্ধান্তের কথা জানান আইসিসি। 

প্রসঙ্গত, টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ এবং স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন দুই অনফিল্ড আম্পায়ার এস রবি এবং রড টাকার। পরদিন আনুষ্ঠানিকভাবে তাদের বোলিং অ্যাকশন নিয়ে অভিযোগ তোলে আইসিসিও। এরপর গত ১২ মার্চ সানি ও ১৫ মার্চ তাসকিন চেন্নাই বিশ্ববিদ্যালয়ের বায়োমেকানিক্যাল সেন্টারে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিয়ে আসেন। সানির পরীক্ষার ফলাফল এক সপ্তাহ পর দিলেও তাসকিনের ফলাফল পাওয়া যায় চার দিনের মাথায়। এতে নিষিদ্ধ হন দু’জনই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া