adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাণিজ্যিক ব্যাংকগুলোতে সতর্কতা জারি

bankডেস্ক রিপোর্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনার পর দেশের সব বাণিজ্যিক ব্যাংকে প্রযুক্তিগত নিরাপত্তা বাড়াতে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি সব ব্যাংকের বৈদেশিক লেনদেনে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। পরিবর্তন করা হয়েছে ব্যাংকগুলোর গোপন পাসওয়ার্ডও। সোমবার বেসরকারি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সিদ্ধান্ত অনুযায়ী ব্যাংকগুলো এই সতর্কতা জারি করেছে।
এ প্রসঙ্গে এবিবি চেয়ারম্যান ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের টাকা চুরি যাওয়ার পর সব ব্যাংককে সতর্কতামূলক ব্যবস্থা বাড়াতে বলা হয়েছে। যেহেতু রিজার্ভের অর্থ চুরির ঘটনা ঘটে গেছে। সেহেতু আমাদের আরও সতর্ক থাকতে হবে। তিনি বলেন, আমাদের সিস্টেমগুলো টেস্ট করা উচিত, চেকিং করা উচিত। এরপর আমাদের সামনের দিকে আগানো উচিত। প্রত্যেক ব্যাংকে আন্তর্জাতিকমানের প্রযুক্তিগত নিরাপত্তা ব্যবস্থা থাকা জরুরি বলেও মনে করেন এবিবি’র চেয়ারম্যান। তিনি বলেন,  আর যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে,  সে জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে এখনই সতর্ক থাকতে হবে।
এদিকে, বিষয়টি নিয়ে ২১ মার্চ সোমবার কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করেছেন এবিবির নেতারা। বৈঠকে তথ্যপ্রযুক্তির নিরাপত্তায় বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্য ব্যাংকগুলো একসঙ্গে কাজ করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ফজলে কবির এ বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে সহযোগিতা চেয়েছেন।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা গভর্নরের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে আগামী দিনগুলোয় তথ্যপ্রযুক্তির নিরাপত্তায় তারা কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বৈঠক শেষে আনিস এ খান সাংবাদিকদের বলেন, তথ্যপ্রযুক্তির নিরাপত্তায় কেন্দ্রীয় ব্যাংক চাইলে আমরা সব ধরনের সহায়তা করব।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া