adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি – চীনা দালালকে খুঁজছে ফিলিপাইন

bbbbbডেস্ক রিপোর্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের খোঁজ করতে এক চীনা ক্যাসিনোর দালালকে (জানকেট অপারেটর) খুঁজছে ফিলিপাইনের গোয়েন্দা সংস্থা। ওই চীনা ব্যক্তির নাম উয়ে কাং জু। তাকে শনাক্ত করেছে ফিলিপাইনের জাতীয় গোয়েন্দা সংস্থা ন্যাশন্যাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এনবিআই)। দেশটির তদন্ত কমিটির সদস্য সার্গেই অসমেনা গণমাধ্যমকে এই তথ্য জানান।
২১ মার্চ সোমবার ফিলিপাইনের পররাষ্ট্র সচিব হোসে রেনে আলমেন্দ্রাস গণমাধ্যমকে জানান, বাংলাদেশ সরকার এই তদন্তে যথেষ্ট সাহায্য করছে। এই দুদেশের মধ্যে এই সহযোগিতা সামনেও অব্যাহত থাকবে। ইতোমধ্যে তিনি ফিলিপাইনে বাংলাদেশের অ্যাম্বাসেডর জন গোমেজের সঙ্গে দেখা করেছেন।
ফিলিপাইনের তদন্ত কমিটির সদস্য অসমেনা জানান, একজন ক্যাসিনোর দালাল বড় অংকের অর্থ বাংলাদেশ থেকে ফিলিপাইনের ক্যাসিনোতে আনে। এরপর সেগুলো ক্যাসিনোতে অন্য জুয়াড়িদের ধার দিয়ে দেওয়া হয়। তবে ‘সোলায়ার’ ক্যাসিনোর এক কর্মকর্তা জানিয়েছেন, উয়ে কাং জু একজন জুয়াড়ি ছিলেন।  
এক টেলিভিশন ইন্টারভিউয়ে অসমেনা বলেন, ব্যাংক কর্মকর্তা দিগুইতোকে জিজ্ঞাসাবাদ করে ঘটনা উদ্ঘাটনে খুব কাছাকাছি চলে এসেছি আমরা। এর আগে  ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাকাতি সিটির জুপিটার ব্রাঞ্চের ম্যানেজার মাইয়া সান্তোস দিগুইতো  দিগুইতো জানান, গত বছরের মে মাসে ব্যবসায়ী কিম অং তাকে পাঁচটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বলেন। ওই অ্যাকাউন্টগুলোয়ই পাচারকৃত অর্থের বড় লেনদেনগুলো হয়। মি. অং এই অর্থ পাচারের মূল পরিকল্পনাকারী।

ওসমেনা জানান, তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে ব্যবস্থা নেওয়া হবে। সূত্র: ইনকোয়ারার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া