adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাসকিন শোকে কাঁদলেন মাশরাফি

12410569_1552949881696481_3086517642758607728_nব্যাঙ্গালোর থেকে জহির ভূইয়া
টি২০ বিশ্বকাপে কঠিন পরিস্থিতিতে পড়েছে মাশরাফি বাহিনী। ৫৫ রানে প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হারের পর দলের মুল ভরসা স্ট্রাইক বোলার তাসকিব আর স্পিনার আরাফতকে আইসিসি কর্তৃক বরখান্ত-ও ঘটনা পুরো বাংলাদেশ ক্রিকেটকে নাড়িয়ে দিয়েছে। ব্যাঙ্গালোরে পা রেখে অনুশীলন পর্ব শেষ দিকে যাবার সময় আসে আইসিসির বোমা। গতকাল আইসিসির এই বোমা ফাঁটানোর পর সকলেইড তাকিয়ে ছিল আজ ব্যাঙ্গালোরে অধিনায়ক মাশরাফি কি বলেন! অস্ট্রেলিয়ার বিপক্ষে কাল ম্যাচের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মাশরাাফি কেঁদে ফেললেন। তাসকিনের শোকে পুরো দলের চোঁখেই পানি। কিছুক্ষনের জন্য সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকের মুখে কোন শব্দ ছিল না। এই নিয়ে দ্বিতীয় বার মাশরাফি মিডিয়ার সামনে চোঁখের পানি ফেললেন। ২০১১ সালে মুল বিশ্বকাপ আসওে স্বাগতিক বাংলাদেশ দলে জায়গা হয়নি মাশরাফি। সেই নিজ ঘওে বিশ্বকাপ আসওে দল ঘোষনার পর মাশরাফি মিরপুর একাডেমী ভবনের মাঠে দাঁড়িয়ে কেঁদে ছিলেন। আজ কাঁদলেন তাসকিনের মতো পেসারের ক্যারিয়ারে নিয়ে প্রশ্ন উঠাতে।
“আমরা অবশ্যই মাঠে নামবো জয়ের জন্য। সেটা যেই খেলুক না কেন। আমাদের প্রথম কাজই হবে জয়ের জন্য মাঠে নামা।”- নিজেকে সামলিয়ে মাশরাফি সংবাদ সম্মেলন এভাবেই শুরু করেন। বলেন,“আমি সবার দিকেই তাকিয়ে আছি। দলের সবার ছোট ছোট কন্টিবিউশন বিশেষ করে টি-টোয়েন্টি ম্যাচে জেতা যায়। আমি প্রত্যেকটা খেলোয়াড়ের দিকে তাকিয়ে আছি। ঘরের দুইজন ছেলের যদি সমস্যা হয়, আপনি যে কোন কাজই ভালো ভাবে করতে পারবেন না। সেই উদ্যম-টা আর পাবেন না।  আমাদের কাছে জিনিসটা এখন ওই রকম। আমাদের মানসিক অবস্থা এখন ওইরকম নেই। সবাই দেখলেই বুঝতে পারবেন। কিন্তু আমরা অবশ্যই মাঠে নামবো, যতটুকু গতি নিয়ে এর আগের ম্যাচে আমরা নেমেছিলাম।”

পরে তাসিকনের বোলিং এ্যাকশান সঠিক নয় প্রসঙ্গটি সম্পর্কে মাশরাফির বক্তব্য জানতে চাওয়া হলে তিনি বলেন,“আমরা বিশ্বাস করি তাসকিন বোলিং অ্যাকশন ঠিক আছে। আমরা আমাদের বলাটা বিসিবিকে বলতে পারি, বিসিবি যেভাবেই হোক আইসিসির সঙ্গে এটা নিয়ে আলোচনা করবে। আইসিসি সবসময় তরুন ক্রিকেটারদের উৎসীহিত করে।  আমরা আশা করছি তাসকিন সঙ্গে ন্যায্য বিচার পাবে।”

এখন কি কালকের ম্যাচে পরিকল্পনায় সমস্যা হবে? জবাবে মাশরাফি বলেন,“ওটাতো পরের ব্যাপার। পেস আক্রমণ প্রসঙ্গ। টিমের অবস্থা স্বাভাবিক ভাবেই আপনাদের বুঝতে পারার কথা। কি করতে পারি আমরা! অবশ্যেই আমাদের কিছু একটা পরিকল্পনাতো করতেই হবে। যে ছেলেটা শেষ আটটা ম্যাচেই আমাদের ভালো শুরু এনে দিয়েছে। যতো গুলো ম্যাচ আমরা জিতেছি, সবগুলো ম্যাচেরই ভালো শুরুটা এনে দিয়েছে তাসকিন। আমাদের কাছে এটা শুধু শকিং না, এর জন্য আমাদের পুরো পরিকল্পনায় পরিববর্তন আনতে হয়েছে। আমাদের কিভাবে সফল হবো, এর জন্য আমাদের নতুন করে আবার পরিকল্পনা করতে হবে।”  

কালকের ম্যাচটা তো আপনার জন্য ৫০তম মাইলফলক। এর সামনে দাঁড়িয়ে আছেন কিভাবে ভাবছেন? বলেন,“আমার নিজস্ব জীবন দিয়ে অনেক কিছু দেখেছি। আমার জন্য হয়তো এটা মেনে নেওয়া অনেক সহজ। এখন কথা হচ্ছে বাংলাদেশের অন্যতম প্রতিশ্রুতিশীল খেলোয়াড়কে নিয়ে। যে কিনা আগামী ১০ বছর বাংলাদেশ দশকে সার্ভিস দেবে। এখানে যা বলা উচিত আমি সেটাই বলেছি এবং আমরা অবশ্যই চেষ্টা করবো, আগামীকালের ম্যাচে আমরা পুরো টিম এক হয়েই মাঠে নামবো। চেষ্টা করবো  সেরা ক্রিকেট খেলার।”

দলের জন্য এটা কঠিন সময়। মন্তব্য করতে বলা হলে অধিনায়ক বলেন,“কঠিন সময় ওরা থাকলেও যে আসতো না এটা বলা যাবে না। বিষয়টা হচ্ছে, এমন একটা সময় আমরা ধাক্কা খেলাম। আমাদের জন্য এটা ম্যানেজ করা কঠিন হয়ে পড়েছে। দুইজন খেলোয়াড়কে আমরা দুইদিন আগে পেলেও ম্যানেজ করে ফেলতে পারতাম। এমন একটা সময়ে নিউজটা এসেছে। তারা সকালে ফ্লাইটে নেমে এখন অনুশীলন করতে এসেছে।  সবকিছু মিলিয়ে এটা ম্যানেজ করা কঠিন হয়ে গেছে। এর থেকে কঠিন পরিস্থিতিতে বাংলাদেশর মানুষ আমাদের পাশে আছে এবং থাকবে জানি। আমরাও চেষ্টা করবো ফিডবেকটা যেন আমাদের থেকেও সেইরকম হয়। তবে কাজটা অবশ্যই কঠিন।”

কালকের ম্যাচে স্পিনাদের দায়িত্ব বেড়ে গেল কিনা? বলেন,“দায়িত্বতো অবশ্যই বেড়েছে। এই উইকেটে আপনি অবশ্যই চেষ্টা করবেন ফর্মে থাকা ক্রিকেটারদের নিয়ে যেতে। নিজেদেরকে যে দুইজন ভালো মানিয়ে নিতে পেরেছে তারা দুইজনই নেই। যেই দুইজন আসছে তাদেরকে চাপও দিতে চাচ্ছি না। আমি চাই তারা মাঠে নামুক এবং উপভোগ করুক খেলাটাকে। যতদূর সম্ভব তারা করুক দলের জন্য। সবাই মিলে এক সঙ্গে একটা পারফরম্যান্স আসুক।”

বোর্ডের পক্ষ থেকে কি পদক্ষেপ নেয়া হচ্ছে? কি কি জানেন তিনি। জবাবে মাশরাফি বলেন,“বোর্ড থেকেতো অবশ্যই আমরা আমাদের জায়গাটা পরিষ্কার করেছি। বোর্ড যেটা করতে পারে..। এই জিনিসটা এখন নির্ভর করছে বোর্ড এবং আইসিসির উপর। আমরা যেটা চাচ্ছি যে আমাদের খেলোয়াড়দের সঙ্গে ন্যায্য বিচার হোক। আমরা বলতে চাচ্ছি তাসকিনের বোলিং অ্যাকশনে কোন সমস্যা নেই। বোর্ড এটা ক্লিয়ার করুক। কারন বোর্ডকে বাদ দিয়ে আমরা কোন সিদ্ধান্ত নিতে পারি না। এখানে অনেক বিষয় আছে সবাই জানেন। আমরা চাচ্ছি বিসিবি থেকে যেন এটা আসে।

তাসকিনের সব বল নয় কিছু বলে তারা অবৈধ ডেলিভারি হয়েছে। ট্যাকনিক্যাল বিষয় হচ্ছে যে ম্যাচটায় বলা হয়েছে অবৈধ হতে পারে। ওই ম্যাচটার সঙ্গে মিলিয়ে যেই সব পরীক্ষা নেওয়া হয়েছে,,।ওই ম্যাচের বল একটাও অবৈধ ছিলো না। এখন কথা হচ্ছে  ম্যাচে অবৈধ নেই, কিভাবে তাকে আমরা সাসপেন্ড করবো! কথা হচ্ছে টেস্ট দেওয়ার সময় কিছু সমস্যা হয়েছে। তার ফুল ল্যান্থ ডেলিভারিতে কোন সমস্যা দেখা যায়নি। অনেকইতো বাউন্সার ছাড়া খেলছে। যে ম্যাচটার উপর ভিত্তি করে তাকে পরীক্ষায় ডাকা হয়েছে। ওখানে তার কোন সমস্যা না পাওয়ার পরও কি তাকে আটকিয়ে রাখবেন। নাকি রাখবেন না?

বিসিবকে আমরা বলতে চাচ্ছি আইসিসি সব সময় তরুন খেলোয়াড়দের উৎসাহিত করে। এখন কথা হচ্ছে তাসকিনের মতো খেলোয়াড়কে আমরা কিভাবে প্রোমট করবো। আমাদের যা স্টেপ আছে আমরা বিসিবিকে জানিয়েছি। আইসিসির সঙ্গে আলোচনা করে বিসিবি কিছু একটা সিদ্ধান্ত নেবে, আমরা সেটাই আশা করছি। প্রতিপক্ষ হিসেবে আমাদের এই গ্রুপ-টা অনেক বেশি কঠিন। অস্ট্রেলিয়া আছে। তাদের ব্যাটিং অর্ডার বলে সবকিছুই অনেক কঠিন।  কাজটা এমনিতেই কঠিন ছিলো। আরও কঠিন হয়ে গেছে। আমাদের অবশ্যই প্রথম চাওয়া থাকবে ম্যাচটা যেন আমরা জিততে পারি। ওভাবেই আমরা পরিকল্পনা করবো।

এখানে হয়তো কেউই ওইরকম ফিল করতে পারবে না, আমরা কিভাবে আছি। তাসকিন বা সানির সঙ্গে আমরা শেষ সময়গুলো কিভাবে কাটিয়েছি। ওই ছেলেদের অনুভব আমরা ফিল করতে পারছি।”
আবার চ্যালেঞ্জন কিনা? বলেন,“আমি আগের প্রশ্নেই পরিষ্কার করেছি আমরা শতভাগ দিয়ে চেষ্টা করবো। দুইটা ছেলে আমাদের সঙ্গে সময় কাটিয়েছে। এই দুইটা ছেলেকে এই মূহুর্তে দেশে  ফিরে যেতে হবে। হয়তোবা সানিরাটা মেনে নেওয়া গেছে। আমরা মেনেও নিয়েছি। কিন্তু তাসকিনেরটা বৈধ এই বিশ্বাসটা আমাদের মধ্যে আছে। আমরা যেটা বিশ্বাস করি সেটা হচ্ছে না। এখন তাকে চলে যেতে হচ্ছে। জিনিসটা এখন চাইলেও ভুলে থাকা কঠিন। এখন এই বাস্তবতা মেনে নিয়ে মাঠে নামতে হবে। এই মুহুর্তেে এেেতাটুকু বলতে পারি আমাদের সর্বোচ্চ চেষ্টা আমরা করবো।”

পরে মুস্তাফিজ প্রসঙ্গে মাশরাফি জানান,“আমাদের সঙ্গে এখন কি হচ্ছে এগুলো বাদ দিয়ে আমাদের প্রত্যেকটা বল বাই বলের দিকে মনোযোগ দিতে হবে। আমার বিশ্বাস ছেলেরা খেলতে নামবে দেশের জন্যেই।”

আপনাদের প্রতিবাদের ভাষা কিভাবে কাজ করছে? বলেন,“সবচেয়ে ভালো হয় মাঠে প্রতিবাদটা জানাতে পারলে।  আমি কোন সময় বাড়তি কথা বলতে পছন্দ করি না, সামনে কি হবে না হবে। আমরা অবশ্যই চাই সামনের ম্যাচটায় আমাদের ভালো ক্রিকেট খেলা হোক। কিন্তু একটা প্রশ্ন থেকেই যায়, আমরা কি অনুভব করছি নির্দিষ্ট খেলোয়াড়কে নিয়ে এবং আমরা পুরোপুরি সন্তুষ্ট কিনা এই বিষয়ে। তারপরে আমাদের একটা সিস্টেম আছে, ওই সিস্টেমের বাইরেও আমরা যেতে পারি না। আমাদের মন এক জায়গা, আমাদের করতে হবে অন্য কিছু! সানির বিষয়টা আমরা গ্রহণ করেছি। কিন্তু মনে তাসিকেনর বিষয়টা চেপে রেখে কাজ করা খুবই কঠিন কাজ।”
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া