adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালি থেকে ৯শ’ শরণার্থী উদ্ধার, আছে বাংলাদেশিও

jakia..africa_106304আন্তর্জাতিক ডেস্ক : ইতালির সিসিলি প্রণালি থেকে ৯শ’ ১০ জন অভিবাসন প্রত্যার্শীকে জীবিত উদ্ধার করেছে দেশটির কোস্ট গার্ড।  

দ্বিতীয় বিশ^ যুদ্ধের পর প্রথমবারের মতো সারা বিশে^ শরণার্থী সংকট এতো প্রকট আকার নিয়েছে। ২০১৫ সালের শুরুতে শুধুমাত্র ইউরোপেই আশ্রয়ের প্রত্যাশায় পাড়ি জমিয়েছে ১২ লাখের বেশি শরণার্থী। এদের বেশিরভাগই আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের নাগরিক।

ইতালির কোস্ট গার্ড তাদের নিয়মিত অভিযানে প্রায়ই সমুদ্রসীমার দক্ষিণাঞ্চল এবং উত্তর আফ্রিকা অংশ থেকে শরণার্থীদের উদ্ধার করছে। ভূমধ্যসাগরের অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ পথ গ্রিস পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা চালায় শরণার্থীরা।

ইতালির কোস্ট গার্ড জানায়, দুটি ভিন্ন অভিযানে ইতালির কোস্ট মোট ৩৭৮ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে। এদের মধ্যে একজনের মরদেহ উদ্ধার করা হয়। অপর অভিযানে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত এজেন্সি ফ্রন্টেক্স-এর একটি টহল জাহাজ আরো ১১২ জন শরণার্থীকে উদ্ধার করে। ভূমধ্যসাগরে ইইউ-এর ইইউএনএভিএফওর মিশনের অধীনে একটি জাহাজ উদ্ধার করেছে ৪২০ জন অবৈধ অভিবাসীকে।

উদ্ধারকৃতরা কোন দেশের নাগরিক সে সম্পর্কে ইতালির কোস্ট গার্ড বিস্তারিত কিছু জানায়নি। তবে লিবিয়া জানিয়েছে, এদের বেশিরভাগই আফ্রিকার নাগরিক। রয়েছে বাংলাদেশিও বলে জানা যায়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া