adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আব্দেসালাম নিজেকে বোমায় উড়িয়ে দিতে চেয়েছিলেন

abdesalam1458443451আন্তর্জাতিক ডেস্ক : প্যারিস হামলার ‘প্রধান পরিকল্পনাকারী’ সালাহ আব্দেসালাম নিজেকে বোমায় উড়িয়ে দিতে চেয়েছিলেন। কিন্তু পরে তিনি সেই ইচ্ছা পরিবর্তন করেন। শনিবার বেলজিয়ামের তদন্তকারীদের কাছে এ স্বীকারোক্তি দিয়েছেন তিনি।
 
ফরাসি আইনজীবীরা জানিয়েছেন, নভেম্বরের ভয়াবহ প্যারিস হামলায় প্রধান ভূমিকা পালন করেছিলেন আব্দেসালাম। গত বছরের নভেম্বরে প্যারিসের ওই হামলায় ১৩০ জন নিহত হয়। আহত হয় অনেকে। এরপর থেকেই সালাহ আব্দেসালামকে খুঁজছিল ইউরোপের পুলিশ। আব্দেসালাম ফরাসি নাগরিক হলেও দীর্ঘদিন ধরে বেলজিয়ামে বসবাস করছেন। সেখান থেকে গিয়েই তিনি প্যারিসে হামলা চালিয়েছিলেন । এতে আত্মঘাতী বোমা হামলাকারী দলের সমন্বয়ক এবং পুরো হামলার প্রস্তুতির দায়িত্ব পালন করেন তিনি। চার মাস ধরে পলাতক সালাহ আব্দেসালামকে শুক্রবার গুলিবিদ্ধ অবস্থায় ব্রাসেলস থেকে গ্রেফতার করা হয়।
 
গ্রেফতারের পরপর বেলজিয়ামে সালাহ আব্দেসালামের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। তার আইনজীবীরা জানিয়েছেন, আব্দেসালাম তদন্তকারীদের সহায়তা করতে রাজি আছেন। কিন্তু তাকে ফ্রান্সে পাঠানোর চেষ্টা হলে তিনি তার বিরোধিতা করবেন।
 
শনিবার ফরাসি আইনজীবী, ফাঁসোয়া মঁলা এক সংবাদ সম্মেলনে বলেছেন, বেলজিয়ামের তদন্তকারীদের জিজ্ঞাসাবাদে সালাহ আব্দেসালাম স্বীকার করেছেন, তিনি নিজেকে বোমায় উড়িয়ে দিতে চেয়েছিলেন, কিন্তু পরে মনোভাব পাল্টান। তবে তার দেয়া তথ্য সতর্কতার সঙ্গে যাচাই করা হচ্ছে বলেও তিনি জানান।
 
তদন্তকারীরা আশা করছে, আব্দেসালামের কাছ থেকে ইসলামিক স্টেটের নেটওয়ার্কের বিষয়ে অনেক তথ্য পাওয়া যাবে। বিশেষ করে প্যারিস হামলায় গাড়ি ও রুম ভাড়া, স্তেদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে হামলাকারীদের ঢোকার ব্যবস্থা তিনিই করে দিয়েছিলেন বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া