adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাযুদ্ধের আগে দুই বন্ধুর মিলন

Pak-indiaইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
পাক-ভারত মহাযুদ্ধ। এটা বন্দুকের যুদ্ধ না হলেও কোন অংশে কম নয়। ব্যাটে-বলে যুদ্ধ ২২ গজের পিচে। ৮ বছর পর ইডেনের মাঠে পাক-ভারত এই যুদ্ধ দেখতে বিশ্¦ ক্রিকেট ভক্তরা পাগল হয়ে আছে। পাক-ভারত ম্যাচ মানেই তো বিশেষ কিছু। বিশ্বের অন্য কোন ম্যাচের সঙ্গে এর তুলনা কেউ করবে কি-না জানা নেই। বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা ম্যাচ আজ ইডেনে অনুষ্ঠিত হবে। উত্তেজনায় কাঁপছে পুরো ক্রিকেট দুনিয়ার। আর কলকাতা শহরের মানুষ গুলোতে দিনের কাজ কমিয়ে ফেলেছে ম্যাচ দেখবে বলে। এর মধ্যেও ব্যত্রিক্রম দৃশ্য দেখা গেছে।

পুরো কলকাতা নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছে পশ্চিম বঙ্গে পুলিশ। কলকাতার নিউমার্কেট এলাকা থেকে ইডেন পর্যন্ত অর্ধেক রাস্তা বন্ধ। যারা ইডেনের দিকে যাচ্ছে তাদের হাতে অবশ্যই টিকিট থাকতে হচ্ছে। আর পুলিশের সার্চ করার ঝামেলাতো ক্রিকেট ভক্তদের অজনা নয়। তাও আবার ধর্মশালা থেকে ভেন্যু বদল করা হয়েছে এই নিরাপত্তার কারনেই।

এতো কঠিন অবস্থার মধ্যে দেখা গেলে হায়দারাবাদের আব্দুল্লাহ্্ চাচা আর মুম্বাইয়ের শেখরের বন্ধুত্ব। ইডেনের প্রধান গেইটের সামনে দুই দেশের দুই ভক্ত কাঁধে কাধ মিলিয়ে চিৎকার করে এগিয়ে যাচ্ছেন। মজার বিষয় হচ্ছে আব্দুল্লাহ্্ চাচা পাকিস্তানের সমর্থক হলেও তিনি ভারতীয় নাগরিক। হায়দারাবাদে বসবাস করে। তিনি নিজেই নিজের পরিচয় দিলেন। ভারতীয় মিডিয়ার আগ্রহে পরিণত হলেন পাকিস্তানের পতাকার রং দিয়ে সাঁজানো হায়দারাবাদের আব্দুল্লাহ্্ চাচা আর ভারতের পতাকার রং দিয়ে সাঁজানো শেখর দেওয়ান। দুই চিরশক্র একসঙ্গে!

আব্দুল্লাহ্্ চাচা মিডিয়াকে বললেন,দুই দেশের মধ্যে যতোই দ্বন্ধ থাকুক তাতে সমস্যা নেই। আমি চাই খেলাটা মজাদার হউক। আর পাকিস্তান জিতুক। আব্দুল্লাহ্্ চাচার গলায় হাত রেখে শেখর জানালেন তিনি চান তার দেশ জিতুক। এমনই বিরল দৃশ্য আজ ইডেনে দেখা গেছে। অনেকেই আক্ষেপ করেছে সত্যিই দুই দেশের ক্রিকেটের উসিলায় শক্রতার শেষ হত! অনেক ক্রিকেট ভক্ত বলেছেন,ইডেনের এই মহা ক্রিকেট যুদ্ধ কলকাতাবাসীকে অনেক কিছু দেখিয়েছে। হাজার হাজার সমর্থক ভারতের বিভিন্ন শহর থেকে এসেছেন অনেক অর্থ ব্যয় করে। বিদেশীরা তো আছেই। সব মিলিয়ে ক্রিকেটের এই মহাযুদ্ধ পাক-ভারতের ইতিহাসের পাতায় বিশেষ জায়গা করে নিয়েছে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া