adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বনানীতে গ্যাসের আগুনে পুড়ে যাওয়া ভবনটি বসবাসের ‘অনুপযোগী’

BANANIনিজস্ব প্রতিবেদক : রাজধানীর বনানীতে গ্যাসলাইন বিস্ফোরিত হয়ে বহুতল আবাসিক ভবনে আগুনের ঘটনায় ওই ভবনটি বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। ভবনটিতে এই অবস্থায় বসবাস করা সম্ভব নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে ভবনটি ভাঙতে হবে কি-না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

আজ ‍১৮ মার্চ শুক্রবার বিকালে রাজউক ও বুয়েটের প্রতিনিধি দল ভবনটি পরিদর্শন করেছে। তারা ভবনটিতে আপাতত কাউকে বসবাস না করার কথা বলেছেন।

গতকাল ১৭ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ২টার দিকে বনানী ২৩ নম্বর সড়কের ছয় তলা ওই ভবনে আগুন লেগে তৃতীয়তলা থেকে ষষ্ঠ তলা পর্যন্ত তা ছড়িয়ে পড়ে। আগুন লাগার পর তৃতীয়তলা থেকে উপরের সব ফ্ল্যাটের বাসিন্দারা আতঙ্কে ছাদে উঠে যান এবং সেখানে আটকা পড়েন। পরে ফায়ার সার্ভিস কর্মীরা তাদের নামিয়ে আনেন। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

ঘটনার পর ভবনটিতে বাসিন্দাদের বসবাসের অনুমতি দেয়া হয়নি। শুক্রবার দুপুরে প্রতিটি ফ্ল্যাটের একজন করে বাসায় ঢুকতে দেয়া হয় মূল্যবান জিনিসপত্র নিয়ে আসার জন্য। দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন রাজউক ও তিতাসের কর্মকর্তারা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি এ ঘটনার জন্য তিতাস, ওয়াসা, ডেসা ও সিটি করপোরেশনের মধ্যে সমন্বয়হীনতাকে দায়ী করেছেন।

ওই ভবনের বাসিন্দাদের অভিযোগ, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকেও তারা ফোন করে তিতাস কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলেন। কিন্তু লেবার নেই, এই অজুহাতে কর্তৃপক্ষ লোক পাঠায়নি। পরে আগুন লাগার প্রায় দেড় ঘণ্টা পর রাত ৩টার দিকে তিতাসের কর্মীরা এসে ভবনটির গ্যাস সংযোগ বন্ধ করে দেন।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিতাস গ্যাসের উপ পরিচালক হারুণ অর রশিদও লোক সংকটের কথা বলেন।

এদিকে ভবন পরিদর্শনের পর রাজউকের অথোরাউজড অফিসার মো. আদিলুজ্জামান বলেন, এতে কোনো কাঠামোগত ত্রুটি দেখা দিয়ে তা আমি বলতে পারবো না। তবে এই ভবনে বসবাস করতে হলে অনেক কাজ করতে হবে। সামনের দিকের ফ্ল্যাটগুলো খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যগুলোর তেমন ক্ষতি না হলেও কোনোটির দরজা ও জানালার গ্লাস অক্ষত নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া