adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়াকে খোলা চিঠি :জাফরুল্লাহ চৌধুরী

khaleda-zia_১৯৭৮ সনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি’র জন্ম হয়েছিল। সদ্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়ার ভবিষ্যত বিএনপি’র ভবিষ্যতের সঙ্গে গ্র্রথিত। আওয়ামী লীগকে নকল করে বিএনপি’র কোনো লাভ হবে না।

বিএনপিকে নিজস্ব ধারাকে সাহসের সঙ্গে অক্ষুণ্ন রাখতে হবে। ছোট-বড় সকল দেশপ্রেমিক রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে মুত্তিযুদ্ধের তিন মূল আদর্শকে সামনে রেখে অগ্রসর হতে হবে। মুক্তিযুদ্ধের তিন মূল আদর্শ হচ্ছে- গণতন্ত্র, ন্যায় বিচার এবং সাম্য। রাষ্ট্রে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে আগে দলে এবং দলের সকল শাখায় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। পরিবারতন্ত্র পরিহার করতে হবে। তবে নিজগুণে পরিবারের সকল সদস্যের একই ধারার রাজনীতি করার অধিকার কোনো অন্যায্য বিষয় নয়।

এটা সর্বজনবিদিত যে, বিএনপি’র সবচেয়ে নন্দিত নেতা হচ্ছেন বেগম খালেদা জিয়া  এবং তারেক জিয়া। তারাই এখন বিএনপির সবচেয়ে প্রিয় নেতা। তারাই শত সহস্রর ভোট বেশি পেয়ে দলের যে কোনো পদে নির্বাচিত হবেন এবং সুষ্ঠু নির্বাচন হলে তাদের নেতৃত্বে দলকে জয়যুক্ত করার সম্ভাবনা সমধিক যদি তারা জনগণের চাওয়া-পাওয়াকে গ্রাহ্য করেন।

বিএনপি’র নির্বাচিত কমিশন  ছিল  বাংলাদেশের নির্বাচন কমিশনের ন্যায়  একটি অথর্ব,  ‘জি হুজুর’ বয়োবৃদ্ধ নিজস্ব চিন্তাবিহীন, দন্তবিহীন কমিটি। যেখানে কাউন্সিলের মিটিং হচ্ছে, যেখানে ভারপ্রাপ্ত মহাসচিবের ভাগ্য নির্ধারিত হবে, সেখানে কেন একই সঙ্গে বিএনপির চেয়ারপারসন ও ভাইস চেয়ার পারসন পদের নির্বাচন করা হলো না। এই প্রশ্নের উত্তর ‘বীরের মত’ ব্যারিস্টার জমিরউদ্দিন মহোদয়কে দিতে হবে।

আওয়ামী লীগে যেমন সকল ক্ষমতা শেখ হাসিনা ওয়াজেদের উপর সমর্পণ করা হয়েছে ঠিক তেমনি বিএনপিতেও সকল ক্ষমতা খালেদা জিয়ার উপর অর্পণ করা হয়েছে। সঙ্গে বিনা আলোচনায় তড়িঘড়ি করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সিনিয়র ভাইস চেয়ারম্যানের ক্ষমতা বৃদ্ধির মহোৎসব চলছে। কাউন্সিল অধিবেশনের আগে চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যানের নির্বাচনের যুক্তি দাঁড় করানোর গুজব ছড়ানো হয়েছে যে, সরকার শেষ মুহূর্তে  বিএনপি কাউন্সিল বানচাল করে দিতে পারে। এমনকি আজগুবি পদ্ধতিতে খালেদা জিয়াকে জেলে পাঠাতে পারে। দল ও সংবিধান রক্ষার নিমিত্তে এই তড়িঘড়ি নির্বাচন। জমিরউদ্দিন সাহেব, শুরুতেই কেন আপনি খালেদা জিয়াকে ভুল পথে চালিত করলেন? এটা করেছেন কি স্থায়ী কমিটিতে আপনার পদপ্রাপ্তি নিশ্চিত করার জন্য!

বিএনপির ভবিষ্যৎ চিন্তা করতে হলে, দেশের সার্বিক রাজনৈতিক, অর্থনৈতিক অবস্থা ও দুর্নীতির বিষয়টি বিবেচনায় নিতে হবে। বিএনপি’র ৬ষ্ঠ জাতীয় সম্মেলন ও কাউন্সিল লগ্নে সুন্দর স্লোগান দিয়েছেন, ‘দুর্নীতি দুঃশাসন হবেই শেষ, গণতন্ত্রের বাংলাদেশ।’

কিভাবে এই স্লোগান কার্যকর করবেন দেশবাসী তা শুনতে চায়, জানতে চায়…   
কি করণীয়? কি ঘোষণা দিয়ে প্রস্তুতি নিলে জনগণ বিএনপির সঙ্গে রাস্তায় নামবে?
১) প্রথমে ঠিক করুন আপনাদের দলের গঠনতন্ত্র। কি আশ্চর্য, যে নেতা শারীরিক কারণে বছরে সাড়ে এগার মাস হাসপাতালে থাকেন, তাকে দায়িত্ব দিয়েছেন, বয়োবৃদ্ধ চলত শক্তিবিহীন অপর ৩২ জনকে সঙ্গে নিয়ে বিএনপি গঠনতন্ত্র পরিবর্তনের সুপারিশ প্রণয়নের জন্য।
বিএনপি সংবিধানের পৃষ্ঠা সংখ্যা কত?

উচিত ছিল, রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দীন, রশীদুজ্জামান, রওনক জাহান, দিলারা চৌধুরী, আইনের অধ্যাপক আসিফ নজরুল, বোরহান আহমদ, অধ্যাপক মাহবুবুল্লাহ প্রমুখকে প্রাথমিক সুপারিশমালা তৈরির দায়িত্ব প্রদান। তারা ৭ দিনের মধ্যে পরীক্ষা করে সুপারিশ করতেন, কাউন্সিল সদস্যরা তা পরীক্ষা করে চূড়ান্ত করতেন। আধুনিক চিন্তাধারাকে আপনাদের গণতন্ত্রে অন্তর্ভুক্ত করতে শিখুন। কোনো কমিটিতে ১/৩ অংশের অধিক বয়োজ্যেষ্ঠদের রাখা অনুচিত। দেশে বর্তমানে ৬০ বছরের অধিক বয়সীদের সংখ্যা শতকরা ১৫% অনধিক। কমিটির ১/৩ হবে তরুণরা  এবং অপর তৃতীয়াংশ হবেন মহিলারা।

সর্বক্ষেত্রে গোপন ব্যালটে নির্বাচন প্রক্রিয়া বহাল থাকা বাঞ্ছনীয়। মিলেমিশে কমিটি গঠন খাটের নিচে ময়লা লুকিয়ে রাখার মত। ছাত্রদলে ২৭ বছরের ঊর্ধ্বের কোনো ছাত্রকে নেতৃত্বে আনা ভুল সিদ্ধান্ত। অধিক বয়সী ছাত্ররা নানা টেন্ডার ও দুর্নীতিতে সহজে জড়িয়ে পড়ে। নিদেন পক্ষে প্রতিবছর  একশ’ টাকা চাঁদা দিয়ে যারা বিএনপির সদস্য হবেন, তারা নির্বাচনে অংশ নিতে পারবেন। উড়ে এসে জুড়ে বসার নিয়ম বাদ দিতে হবে।

২) দলের চেয়ারপারসনের মনোনয়ন দেবার ক্ষমতা ১০% মধ্যে সীমিত হওয়া শোভনীয়। এতে দলপ্রধানের বা তার সন্তানের ক্ষমতা কমবে না। দলের ভবিষ্যতের উপর তারেক জিয়ার ভবিষ্যত নির্ভরশীল। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া