adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা আত্মবিশ্বাসী – পাক কোচ ওয়াকার

18ইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
ভারতের সেরা ভেন্যু ইডেনে কাল স্বাগতিক ভারতের বিপক্ষেই খেলতে নামবে পাকিস্তান। ক্রিকেট বিশ্ব এখন তাঁকিয়ে আছে কলকাতার দিকে। কারন দুই দেশের ক্রিকেট দল তো কলকাতার মাটিতে অবস্থান করছে। এবং ব্যাটে-বলে যুদ্ধে নামান প্রস্তুতিও শেষ করে নিয়েছে আজ। বিকেলে পাকিস্তান নিজেদের অনুশীলন পর্বটা শেষ করার আগেই রীতি অনুয়ায়ী আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে অধিনায়কের উপস্থিত হবার কথা। কিন্তু অধিনায়ক আফ্রিদি এলেন না। এলেন কোচ ওয়াকার ইউনুস।

দুপুরে ইডেনের প্রেসবেক্স ওয়াকার ইউনুস নিজ দলের ম্যাচ নিয়ে বিশ্ব জুড়ে আগ্রহ আর দুই দেশের সীমান্তে উত্তেজিত পরিস্থিতি নিয়ে প্রশ্নের মুখোমুখি হন। সীমান্তে কালকের ম্যাচ নিয়ে উত্তেজতা। আপনি ও আপনার দল বিষয়টিকে কিভাবে দেখছেন? জবাবে পাক কোচ ওয়াকার ইউনুস বলেন,“প্রথমে তো বিষয়টি খেলা হিসেবেই দেখা উচিত। আমাদের মধ্যে রাজনৈতি অবশ্যই আছে। দুই দেশের ইতিহাস আছে অনেক। শুধু সাংকৃতিক ভাবেই নয় ক্রিকেট ইতিহাসটা বিশাল। আমরা দুই দেশ ৫০ সাল ধরে ক্রিকেট খেলছি। আমাদের দুই দেশের খেলা শুধুমাত্র দক্ষিন এশিয়ার দেশ গুলোই দেখেনি পুরো বিশ্ব নজর রেখেছে। বিশ্বে পাক-ভারত ম্যাচ যতোটা আগ্রহ নিয়ে দেখে ততোটা অন্য কোন ম্যাচ দেখে কিনা আমার জানা নেই। বিষয়টি নিয়ে আমি গর্ব বোধ করি।”

বিশ্বকাপে আজ অবদি পাকিস্তান ভারতকে হারানোর রেকর্ড নেই। এছাড়া এ পর্যন্ত দুই দেশ ৭টি টি২০ ম্যাচ খেলেছে। তাতে ৬টি জিতেছে ভারত আর ১টি পাকিনস্তান। এটা কি কালকের ম্যাচে চাপ হবে আপনাদের জন্য? ওয়াকার বলের,“কাল তো পরিস্থিতি বদলেও যেতে পারে। আমরা আতœবিশ্বাসী, আমরা টুর্নামেন্টের আগে হিসেবের বাইরে ছিলাম। এখন আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি। আমরা চাপে ছিলাম। আমরা এটা ইতিবাচক ভাবে গ্রহন করেছি। এটা ঠিক আমরা আমাদের যোগ্যতা অনুয়ায়ী খেলতে পারিনি।”


বার বার আইসিসির টুর্নামেন্ট পাাকিস্তান ভারতের কাছে হেরে যাচ্ছে। এটা আপনাদের জন্য মানসিক চাপে পরিণত হয়েছে? কাল কি এটা আরও বেশি হবে? ওয়াকার বলেন,“পাক-ভারত ম্যাচ নিয়ে এতো বেশি আলোচনা হয় যে চাপ না থাকলেও সেটা আপনা-আপনি চলে আসে। পাক-ভারত ম্যাচ মানেই আসলে একটি বিশেষ চাপ। গত বেশ কয়েক বছর ধরে চাপটা পাকিস্তানের উপর দিয়ে যাচ্ছে। এবারই প্রথম ভারতের উপর চাপ আছে। তাও তাদের নিজেদের মাঠে। এমন কেউ নেই দুই দেশের মধ্যে যে চাপ বোধ করছে না। এটা আমি বিশ্বাস করি।”


সংবাদ সম্মেরনে পাকিস্তান পেস বোলিং আক্রমনের প্রশংসা করে ভারতীয় সাংবাদিকরা। এবং পাক ব্যাটসম্যানদের ফর্মে না থাকা প্রসঙ্গে প্রশ্ন করে। এবং জানতে চায় দুই দলের মধ্যে ভারতের ব্যাটিং না-কি পাকিস্তানের বোলিং এগিয়ে রাখবেন ওয়াকার? হেসে দিয়ে ওয়াকার জবাবে বলেন,“শেষ ম্যাচে আমরা বাংলাদেশের বিপক্ষে ২০০ রান করেছি। তাতেই বোঝা যায় আমাদের ব্যাটসম্যানরা উন্নতি করছে। হাফেজ রানে ফিরেছে। আর আফ্রিদী যেভাবে বাংলাদেশের বিপক্ষে রান ও উইকেট পতন ঘটিয়েছে তাতে অনেক কিছু প্রমান করে। আফ্রিদীর ফর্মে আসা মানে আমাদের জন্য এটা বিশাল বিষয়। আর ভারতের বোমরা ভাল করেন। তাকে আমি ভাল ভাবে দেখেছি এশিয়া কাপে। এছাড়া আশিস নেহেরা ফর্মে এসেছেন। এটা ভারতের বোলিং বিভাগের জন্য সুখবর। সবচেয়ে বড় কথা কাল একটা দুর্দান্ত লড়াই আশা করছি।”
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া