adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৮ বছর পর ইডেনের মাটিতে পাকিস্তান, দাদা টিকিট আছে?

imagesইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
মাশরাফিদের ব্যাটে-বলে পাকদের বিপক্ষে হারের আগে থেকেই পাকিস্তানের বিপক্ষে ম্যাচের টিকিট নিয়ে কলকাতায় আলোচনার শীর্ষে। কারন ২০০৭ সালের নভেম্বরে ইডেনে দুই দলের শেষ বার টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবার পর আর কোন ম্যাচ হয়নি ইডেনে। সেই টেস্ট ড্র হয়ে যায়।


কলকাতার ইডেন গার্ডেনে ১৮ ফেরুুয়ারী ১৯৮৭ সালে একমাত্র ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ভারত-পাকিস্তানের। দুই দলের ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১২৭টি। তাতে পাক জয় পায় ৭২টি আর হেরেছে ৫১টি কোন ফলাফল আসেনি ৪ ম্যাচে। ১৯৮৭ সালের পর আর কোন ম্যাচ ইডেনে অনুষ্ঠিত হয়নি। এমনকি কোন টি২০ ম্যাচও অনুষ্ঠিত হয়নি আজ অবদি। এটাই দুই দলের ইডেনে টি২০ প্রথম সাক্ষাত। 


প্রসঙ্গটি এমন এক পর্যায়ে চলে গেছে যে একটি টিকিট হাতে থাকা মানে কয়েক হাজার রুপি হাতিয়ে নেবার সুযোগ নিশ্চিত। ঢাকার কালোবাজারকেও কলকাতার দাদারা হার মানিয়েছে কালোবাজারে টিকিট বিক্রির ক্ষেত্রে।
ধর্মশালা থেকে দুই চিরশক্রর ম্যাচ কলকাতায় আসার পর থেকেই পশ্চিম বঙ্গের পুলিশ আর নিরাপত্তা বাহিনী সদস্যরা বিশেষ সর্তক অবস্থায় রয়েছে। কখন না জানি কি হয়ে যায়। এমন এক কঠিন পরিস্থিতিতে সাধারন মানুষ কলকাতার ইডেনে বসে নিজ দেশের ম্যাচ দেখতে চায়। সাধারনত কলকাতার মানুষ একটু বেশি মাত্রায় হিসেবি। এটা তো অজানা কোন তথ্য নয়। সেই কলকাতাবাসী গাটের পয়সা খরচা করে টিকিট পেতে চায়। বোঝাই যায় কতটা আগ্রহ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দেখার। আর আগ্রহটা কিছুটা আতঙ্কে রূপ নিয়েছে ভারত ৪৭ রানে নিউজিল্যান্ডের বিপক্ষের হারের পর  পাকিস্তান বাংলাদেশকে হারিয়ে দিলে। মানসিক ভাবে ভারত পেছনের দিকে চলে গেছে। উল্টো হয়েছে টি২০ ফর্মেন্টের শীর্ষ দল ভারতের ক্ষেত্রে। এখন তারা পাকদের হারাতে পরিকল্পনা করছে। কারন পাকিস্তানের অনেক অফ ফর্মের ব্যাটসম্যান এখন অন ফর্মে চলে এসেছে। সে কারনেই আতঙ্কিত ধোনী বাহিনী।

এমন ম্যাচ মাঠে বসে কে না দেখতে চায়। তাও আবার ভারতের সেরা ভেন্যু ইডেনে! দোকানী, ব্যবসায়ী, চাকুরীজীবি, পুলিশ সদস্য, ড্রাইভার, অটোওয়ালা, রাস্তায় দোকানী থেকে শুরু করে সকলের প্রশ্ন দাদা টিকিট কি করে পাব! সেটা বল। যে কোন অপরিচিত মানুষের সঙ্গে কথা বলতে গেলেই এক পর্যায়ে শুনতে হয়েছে দাদা টিকিট কি করে পাব সেটা বল!


কিন্তু টিকিট তো সোনার হরিনে রূপ নিয়েছে। ম্যাচ ধর্মশালা থেকে কলকাতায় বদলি হবার সঙ্গে সঙ্গেই ম্যাচের টিকিট সব ভাগ হয়ে গেছে। এটা তো কলকাতার সাধারন মানুষের জানা তথ্য নয়। এর মধ্যেও কেউ কেউ ক্ষমতার জোরে টিকিট পেয়েছেন। তারা ভাগ্যবান। ইডেনে বসে পাক-ভারত যুদ্ধ দেখবেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া