adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ চুরির ঘটনা তদন্তে সহায়তা দেবে এফবিআই

bock_105993নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা তদন্তে সহায়তা করবে বাংলাদেশে মার্কিন দূতাবাসের এফবিআই ডেস্কের কর্মকর্তারা।

সূত্র জানায়, ১৮ মার্চ শুক্রবার দুপুরে এফবিআই’র বাংলাদেশ কার্যালয়ের প্রধান কর্মকর্তার সঙ্গে বাংলাদেশের তদন্ত সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কর্মকর্তারা বৈঠক করবেন । আগামী রবিবারের আগেই এফবিআই’র আরও কয়েকজন প্রতিনিধি ঢাকায় এসে পৌঁছবেন বলে জানা গেছে।

এদিকে, ১৭ মার্চ বৃহস্পতিবার দিনভর বাংলাদেশ ব্যাংকে অনুসন্ধান চালিয়েছে সিআইডি। বেশ কিছু আলামত জব্দ করে বিকেলে সিআইডি’র কর্মকর্তারা বাংলাদেশ ব্যাংক  থেকে বেরিয়ে যান।

তদন্তে সংশ্লিষ্ট সিআইডি’র কর্মকর্তারা জানান, তারা আগেই বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের জানিয়ে দেন বৃহস্পতিবার ছুটির দিনেও তারা তদন্ত কাজ চালাবেন। পরে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা ব্যাংকে গিয়ে সিআইডিকে জানালে তারা বাংলাদেশ ব্যাংকে গিয়ে বিভিন্ন তথ্য অনুসন্ধান ও আলামত জব্দ করেন।

দিনভর তদন্ত কার্যক্রম শেষে বাংলাদেশ ব্যাংক থেকে বের হয়ে সিআইডি’র ডিআইজি সাইফুল আলম সাংবাদিকদের জানান, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় ফেডারেল ইনভেস্টিগেশন ব্যুরো’র (এফবিআই) বাংলাদেশ কার্যালয়ের প্রধান কর্মকর্তার সঙ্গে কাল শুক্রবার তারা বৈঠক করবেন। এছাড়া, ইন্টারপোলের সঙ্গেও আলোচনা করবেন তারা।

১৭ মার্চ বৃহস্পতিবার কী কী আলামত ও তথ্য সংগ্রহ করেছে সিআইডি, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিআইজি সাইফুল আলম বলেন, ফরেন এক্সচেঞ্জ ও সিকিউরিটি সার্ভিল্যান্স ইকুইপমেন্ট জব্দ করা হয়েছে। সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রয়োজনে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানকেও জিজ্ঞাসাবাদ করা হবে।

এরআগে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে বাংলাদেশের গচ্ছিত ওই অর্থ কীভাবে লোপাট হল, তা খুঁজে বের করতে একটি তদন্ত কমিটি করেছে সরকার।

১০ কোটি ডলার হ্যাকিংয়ের মাধ্যমে হারানোর খবরটি গত ফেব্রুয়ারি মাসের শুরুতে টের পেলেও তা প্রকাশ করেনি বাংলাদেশ ব্যাংক, জানানো হয়নি অর্থমন্ত্রীকেও।

ওই অর্থের মধ্যে ফিলিপিন্সে যাওয়া বড় অংশ পাচার হয়ে যাওয়ার পর দেশটির একটি সংবাদপত্রে খবর ছাপালে প্রকাশ পায় যে ওই অর্থ ছিল বাংলাদেশ ব্যাংকের।

এরপর নানামুখী আলোচনার মধ্যে চাপে থাকা গভর্নর মঙ্গলবার সকালে পদত্যাগ করে, বিকালে বাংলাদেশ ব্যাংক মামলার মতিঝিল থানায় এজাহার দায়ের করা হয়। বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টিং অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে এই মামলা করেন। মুদ্রা পাচার প্রতিরোধ আইন ও তথ্যপ্রযুক্তি আইনে করা এই মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। মামলাটি তদন্তের দায়িত্ব পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডিকে দেওয়া হয়েছে। এই সংস্থাকে সহায়তা দেবে মার্কিন সংস্থা এফবিআই।

রিজার্ভের অর্থ চুরি তদন্তে সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুজন সদস্য হলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউচার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া