adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদত্যাগ সমাধান নয়

821826790fd625b13869b0dd0e0b369e-56e736842ad71ডেস্ক রিপোর্ট :  রিজার্ভের প্রায় ৮শ’ কোটি টাকা চুরির পর সরকারের চাপে পদত্যাগ করেছেন ড. আতিউর রহমান। এতে গভর্নর পদে পরিবর্তন হলেও কেন্দ্রীয় ব্যাংকের ইমেজ সংকট পুনরুদ্ধার হচ্ছে না। কেন্দ্রীয় ব্যাংকের হারিয়ে যাওয়া ইমেজ ফেরাতে হলে পুরো ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে হবে। অনিয়মের সঙ্গে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। এছাড়া দক্ষ ও সত ব্যক্তিদের ব্যাংকিং খাতে নিয়োগ দিতে হবে বলে মন্তব্য করেছেন দেশের শীর্ষ দুই অর্থনীতিবিদ।তারা বলেছেন, গভর্নর পদ থেকে সরে দাঁড়ানো কোনও সমাধান নয়, সমাধান হচ্ছে, ব্যাংক খাতকে সঠিকভাবে পরিচালিত করা।
এ প্রসঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড.এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বাংলা বলেন,অনেক দেশেই মন্ত্রী পর্যায়ে বা গুরুত্বপূর্ণ পদ থেকে পদত্যাগ করার নজির আছে। বাংলাদেশেও এমন নজির আছে। রিজার্ভের টাকা চুরি হওয়ার পর গভর্নর পদ থেকে ড. আতিউর রহমান সরে দাঁড়ানোতে খুব বেশি উপকার হয়েছে এমনটি নয়, পদত্যাগ কোনও সমাধান নয়, সমাধান হচ্ছে- এ বিষয়ে যে তদন্ত কমিটি গঠিত হয়েছে, তারা কী করবেন। কারণ, আগে জানতে হবে কীভাবে এই ঘটনা ঘটেছে। দ্বিতীয় কথা হচ্ছে, কাদের কারণে এই ঘটনা ঘটেছে। যারা চুরির সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করতে হবে। আইনানুগ ব্যবস্থা নিতে হবে। অপরাধীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে।
তিনি বলেন, যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে। তদন্ত কমিটি এ ব্যাপারে অবশ্যই সাজেশন দিয়ে যাবেন। তৃতীয় বিষয় হচ্ছে, চুরি যাওয়া সব টাকা ফেরত আনার ব্যবস্থা করতে হবে। শুধু এখানেই শেষ নয়, যাদের কারণে হলমার্ক ঋণ কেলেঙ্কারিসহ অন্যান্য ঋণ কেলেঙ্কারির ঘটনা ঘটেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের রির্জাভের প্রায় ৮শ কোটি টাকা চুরি হওয়ার ঠিক একমাস ৯ দিন পর মঙ্গলবার পদত্যাগ করলেন ড. আতিউর রহমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া