adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একটা দল সব সময় জেতে না-ফজলুল বারী

bariক্রিকেটের মাঠে জিততে থাকার অভ্যাসটা হয়ে গিয়েছে। কলকাতায়ও জেতার আশা নিয়ে এসেছিলাম। যদিও ইডেনে পাকিস্তানের রেকর্ড বরাবর ভালো। এরপরও জয়ের আশা করেছিলাম বর্তমানের বাংলাদেশ দলের চেহারায়! সর্বশেষ এশিয়া কাপে বাংলাদেশ দলের হাতে পাকিস্তানের নাস্তানুবুদ হারের সাহসে। কিন্তু সব আশাতো আর পূরণ হয় না। একটা দল সব সময় জেতে না। ইডেনে পাকিস্তান বাংলাদেশের সামনে রানের পাহাড় গড়েছিল। সে পাহাড়ও টপকানো যেতো। কারণ আমরাতো মুসা ইব্রাহিমের দেশের মানুষই। কিন্তু দিনটি আমাদের ছিল না। সে কারণে তামিম-সৌম্য-রিয়াদ-মুশফিক-সাব্বির নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি। রানে ফিরেছেন সাকিব। রানখরা কাটতে শুরু করেছে মুশফিকের। অসাধারণ একটি ক্যাচ ধরেছেন সৌম্য।

অনেক অর্জনের প্রত্যক্ষদর্শী থাকতে পারার গৌরব নিয়ে বাঙ্গালোর যাচ্ছি। যদিও সামনে বাংলাদেশের তিনটি খেলাই কঠিন। তিন কঠিন প্রতিপক্ষ সামনে। ভারত-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড! তাতে কী হয়েছে? আমরাতো লড়তে জানি। কলকাতা আমার অনেক দিনের স্মৃতির শহর। এ শহর নিয়ে ‘একাত্তরের কলকাতা’ শিরোনামের একটা বই আছে আমার। বাংলাদেশের মুক্তিযুদ্ধের রাজনৈতিক রাজধানী ছিল কলকাতা। এ শহরের কাছে আমাদের অনেক ঋণ। আমার বইটির বিষয়বস্তুও তাই।

DpqIxxDSaST7আমার প্রথম সম্পাদক মিনার মাহমুদের কারণে একবার কলকাতায় এসেছিলাম। আরেকবার পাকিস্তান যাওয়া-আসার পথে। সর্বশেষ ২০০৫ সালে ভারতের নির্বাচন উপলক্ষে। এ শহরে আমার অনেক বন্ধু ছিলেন। তাদের অনেকে এই কয়েক বছরে মারা গেছেন। যারা বেঁচে আছেন তাদের সঙ্গেও এবার দেখা করতে পারিনি। খেলা নিয়ে ব্যস্ত সূচি। নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচ উপলক্ষে আবার কলকাতা আসবো ২৪ মার্চ।

২৬ মার্চ খেলা। তখন বন্ধুদের সঙ্গে বিশেষ করে আনন্দবাজারের অনমিত্রের সঙ্গে দেখা করবোই। বাঙালির শহরটায়, এই শহরটায় এবার অনেক এনজয় করেছি। বাংলাদেশ হেরে যাওয়াতে বিদ্রূপও শুনেছি। ক্রিকেট ম্যাচ উপলক্ষে যখন যে শহরে যাই বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি পরে ঘুরে বেড়াই আমি। এর একটা উদ্দেশ্য কাজ করে। দেশকে প্রতিনিধিত্ব। আমি জানাতে চাই আমার দেশের দল এসেছে তোমাদের শহরে। সে কারণে আমিও এসেছি। বংলাদেশের জার্সি বিশেষ আবেদন সৃষ্টি করে কলকাতায়। কারণ এ দলটির সব খেলোয়াড়ই যে বাঙালি!  এদের অনেকের পূর্ব পুরুষের ভিটে বাংলাদেশে। সে কারণে শহরে একজন বাংলাদেশের জার্সি পরে ঘুরে বেড়াচ্ছেন দেখে তারা আহ্বলাদিত হন।

আবার যখন শোনেন খেলা দেখতে অস্ট্রেলিয়া থেকে এসেছি তখন বিস্ফোরিত হয়ে বলেন, ‘সত্যি নাকি দাদা!’ তুমি তোমার দেশকে সত্যি ভালোবাসো দাদা। ইডেনে এর আগে আমি কখনো ঢুকিনি। অনেক গল্প শুনেছি ইডেনের। দেশের দলের খেলা আমাকে ইডেনেও ঢোকার সুযোগ করে দেয়। খেলা উপলক্ষে কলকাতায় আসা বাংলাদেশের এক ফটো সাংবাদিকের কল্যাণে একটি সৌজন্য টিকেটও পেয়ে যাই। ইডেনে আসার পথে যে সব কালোবাজারি টিকেট কিনবো কি’না জিজ্ঞেস করছিলেন তাদের বেশিরভাগ গরিব মহিলা।

অস্ট্রেলিয়ার জীবনে আমাদের এসব দেখার সুযোগ নেই। ভারতীয় উপমহাদেশে আছে। নানা চেক পয়েন্ট পেরিয়ে ঢুকেছি স্বপ্নের ইডেনে। মাঠ সুন্দর। গ্যালারি নোংরা। এত বিশাল ক্রিকেট ইন্ডাস্ট্রি ইন্ডিয়ার। ক্রিকেট থেকে তারা এত আয় করে। কিন্তু গ্যালারি-টয়লেটগুলোতো তারা অন্তত আন্তর্জাতিক মানসম্পন্ন করতে পারে। খেলা উপলক্ষে অনেক মানুষ বাংলাদেশ থেকে এসেছেন। কিন্তু তাদের সংখ্যা কি চার-পাঁচ হাজার হবে? কোন পরিসংখ্যান নেই।

বিদেশে সব মাঠে খেলার আগে যখন বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজে তা আমি ভিডিও করে পোষ্ট করি। ক্রিকেটের কারণে এমন কত শহরে যে এমন বাজে বাংলাদেশের প্রাণের জাতীয় সঙ্গীত, 'আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি'। গানটা গেয়ে রেকর্ড করতে করতে তার পোষ্ট দিতে যে কত ভালো লাগে তা বলে বোঝানো যাবে না।

ইডেনের সবকিছুই এমন ঠিকমতো হয়েছে। টস হারা দিয়ে শুরু হয় অঠিক যাত্রা! টস হারলাম, ভালো বল চালাতে নিয়মিত উইকেট নিতে পারলাম না। রানের পাহাড় গড়ে নিলো কিছুদিন আগে ঢাকায় হারা পাকিস্তান। এরপর গ্যালারির তান্ডব! অনেকে মনে করেছেন কলকাতায় এত পাকিস্তানি দর্শক! আমিতো প্রত্যক্ষ দেখেছি। এরা মিরপুরের বিহারি পাড়ার বংশধর। এরা পাকিস্তানের সমর্থক হয়ে দলে দলে ইডেনে এসেছিল। পাকিস্তানের ব্যাটিং তান্ডব-উর্দুভাষী কলকাতার বিহারি মুসলিমদের উল্লাস, সবকিছুর কাছে আমরা হেরেছি।

আবার আমার আশেপাশের যত বাঙালি ছিলেন কলকাতার তারা ছিলেন আমার মতোই মনমরা, মনখারাপ। আমার মতোই মন খারাপ করে তারা মাঠ থেকে বেরিয়েছেন। কিন্তু খেলাতো খেলাই। খেলা শেষে পথেপথে বাংলাদেশের জার্সির কারনে অনেক বিদ্রূপ শুনেছি। গায়ে মাখিনি। কারণ সবতো আমার দেশের জন্যে। এখন বাঙ্গালোরে জিততেই হবে। ডু অর ডাই! চ্যানেল আই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া