adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিলারি-ট্রাম্পের পার্থক্য গড়ার দিন

Hilary_Trump1458065911আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ের লড়াইয়ে পাঁচ রাজ্যে প্রাইমারি শুরু হয়েছে। দেশটির স্থানীয় সময় মঙ্গলবার ভোট শুরু হয়েছে। এ দিন ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে যাওয়ার প্রত্যাশা করছেন।
 
ডেমোক্রেটির পার্টির মনোনয়ন দৌড়ে হিলারির পিছু পিছু এগিয়ে যাচ্ছেন ভারমন্ট সিনেটর বার্নি স্যান্ডার্স। হিলারি তার চেয়ে ব্যাপকভাবে এগিয়ে যাওয়ার চেষ্টা করলেও স্যান্ডার্স ছেড়ে কথা বলছেন না। গত কয়েকটি প্রাইমারি ও ককাসে স্যান্ডার্স দারুণভাবে সফল হয়েছেন। হিলারি সঙ্গে পার্থক্য কমিয়ে প্রতিদ্বন্দ্বিতা জমিয়ে তুলেছেন।
 
মনোনয়ন পেতে ডেমোক্রাট প্রার্থীদের প্রয়োজন ২ হাজার ৩৮৩ জন প্রতিনিধির সমর্থন। এরই মধ্যে ১২৩৫ জন প্রতিনিধির সমর্থন জোগাড় করতে সক্ষম হয়েছেন হিলারি। এর মধ্যে ৪৬৭ জন সুপারডেলিগেটসের সমর্থন যুক্ত হয়েছে। এখন তার প্রয়োজন ১ হাজার ১৪৮ প্রতিনিধির সমর্থন। অন্যদিকে স্যান্ডার্সের আছে ৫৮০ জন প্রতিনিধির সমর্থন। তার পক্ষে ২৬ সুপারডেলিগেটস রয়েছেন। সব মিলে মনোনয়নের জন্য যোগ্যতা অর্জন করতে স্যান্ডার্সের প্রয়োজন ১ হাজার ৮০৩ প্রতিনিধির সমর্থন।
 
মঙ্গলবারের পাঁচ রাজ্যের নির্বাচনে হিলারি যদি অধিকাংশ রাজ্যে বিজয়ী হন, তাহলে স্যান্ডার্সের প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার আশা দূরাশা হয়ে যাবে। লড়াইয়ে টিকে থাকতে স্যান্ডার্সকে অবশ্যই ভালো করতে হবে।
 
রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার যোগ্যতা অর্জন করতে প্রয়োজন ১ হাজার ২৩৭ প্রতিনিধির সমর্থন। এরই মধ্যে আলোচিত প্রার্থী ট্রাম্প অর্জন করেছেন ৪৬০ প্রতিনিধির সমর্থন। তার প্রয়োজন ৭৭৭ প্রতিনিধি। ট্রাম্পের নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজের পকেটে আছে ৩৭০ প্রতিনিধির সমর্থন। আর মার্কো রুবির আছে ১৬৩ জন প্রতিনিধির সমর্থন। ট্রাম্পকে টক্কর দিতে গেলে মঙ্গলবারের প্রাইমারিতে দুরদান্ত ফল অর্জন করতে হবে টেড ক্রুজ ও মার্কো রুবিওকে। এ দিনের নির্বাচনের পর রুবিও ভাগ্য হয়তো নির্ধারিত হয়ে যাবে- তিনি আর কত দূর এগোতে পারবেন।
 
তথ্যসূত্র : বিবিসি ও নিউ ইয়র্ক টাইমস অনলাইন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া