adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রিজার্ভের টাকা চুরি – পিওটরের সংশ্লিষ্টতা খতিয়ে দেখা হবে

Tomasডেস্ক রিপোর্ট : নিউইয়র্কের ফেডারেল রির্জাভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থ খোয়া যাওয়ায় এটিএম কার্ড জালিয়াত চক্রের হোতা ও জার্মান নাগরিক টমাস পিওটরের সংশ্লিষ্টতা খতিয়ে দেখবেন গোয়েন্দারা।
 
অর্থ চুরির ঘটনায় মতিঝিল থানায় দায়ের করা মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে জানা গেছে।
 
পিওটর আন্তর্জাতিক ব্যাংক জালিয়াতচক্রেরও একজন সক্রিয় সদস্য। তার দেওয়া তথ্যে ইতোমধ্যেই দেশের বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তার নামও জানতে পেরেছে গোয়েন্দারা। ১৬ ফেব্রুয়ারির গ্রেফতারের পর কয়েক দফা রিমান্ডে নেওয়া হয় জার্মানের এ নাগরিককে।
 
রিজার্ভের অর্থ চুরির ঘটনায় মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক জোবায়ের বিন হুদা বাদি হয়ে মতিঝিল থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মামলা করেন। লোপাট যাওয়া অর্থের পরিমাণ উল্লেখ করা হয় ১০১ মিলিয়ন ডলার।
 
মতিঝিল থানার অফিসার ইনচার্জ (ওসি) ওমর ফারুক জানান, মামলা হয়েছে। তবে কাউকে আসামি করা হয়নি। অবশ্য এ ধরনের মামলায় আসামি শনাক্ত করতে নানাদিক চিন্তা করতে হয়। মামলা যেহেতু পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করবে, তারাই তদন্তের স্বার্থে অনেক কিছুই করতে পারে। আর এ ধরনের কর্মকান্ডে আগে কেউ জড়িত থাকলে তাকে অবশ্যই পুনরায় জিজ্ঞাসাবাদ করা হতে পারে।
 
মহানগর গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের দায়ের করা মামলার এখনও তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়নি। একজন দক্ষ তদন্ত কর্মকর্তা রাতেই নিয়োগ হতে পারে। অবশ্য ইতোমধ্যেই পিওটরের ব্যাপারে বলা হয়েছে। প্রয়োজনে তাকে জিজ্ঞাসাবাদ কিংবা তার কাছে এ চক্রের কোন সদস্যের তথ্য আছে কি না তা জানতে সিআইডিকে জানানো হয়েছে। তারই আলোকে তাকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। তবে তার আগে তাকে রিমান্ডে চেয়ে আদালতে হাজির করা হবে।
 
সূত্রটি আরও জানায়, পিওটর আন্তর্জাতিক অপরাধী চক্রের সঙ্গে জড়িত। এদেশে রয়েছে তার বহু সহযোগী। বাংলাদেশে বসেই আন্তর্জাতিক প্রতারকচক্রকে নিয়ন্ত্রণ করতো বলে জিজ্ঞাসাবাদে বলেছে সে। দেশী-বিদেশী প্রায় অর্ধশতাধিক প্রতারকচকেক্রের তথ্য দিয়েছে পিওটর। যারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে আত্মগোপনে থেকে কার্ড জালিয়াত বা ব্যাংকের অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। তাদের নাম-পরিচয় পর্যন্ত বলেছে। কিন্তু তদন্তের স্বার্থে সূত্রটি নামগুলো বলেনি।
 
রিজার্ভের অর্থ চুরির পর বাংলাদেশ ব্যাংকসহ সরকারের একাধিক সংস্থা পিওটরের ব্যাপারে বলেছে। সে এ ঘটনার কোন কিছু জানে কি না, আর জানলেও এর সঙ্গে সম্ভাব্য কারা থাকতে পারে।
 
এটিএম কার্ড জালিয়াতির বিষয়ে জিজ্ঞাসাবাদে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের আইটি বিভাগের লোকজন আছে বলে তথ্য দিয়েছে পিওটর। যারা এখনও স্ব-স্ব পদে বহাল আছে। তার দেওয়া তথ্যেই বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তাকে নজরদারিতে রেখেছে গোয়েন্দারা। ব্যাংকের এসব কর্মকর্তার সঙ্গে পিওটর সব সময় যোগাযোগ রাখতো। তাদের কাছ থেকেই অন লাইনের মাধ্যমে কোন ব্যাংকে কিভাবে টাকা চুরি করা যায় তার তথ্যও নিতো সে।
 
এ ছাড়া এদেশ থেকে একটি মোটা অংকের টাকা হাাতিয়ে নেওয়ার পরিকল্পনাও তার ছিল বলে জিজ্ঞাসাবাদে একাধিকবার স্বীকার করেছে পিওটর। এসব কারণে রিজার্ভ চুরির ঘটনায় তাকে নিয়ে সন্দেহ ঘনীভূত হচ্ছে, সে এ ঘটনা জানলেও জানতে পারে। তার দেওয়া তথ্যে সিটি ব্যাংকের তিন কর্মকর্তা মোকসেদ আলী মাকসুদ, রেজাউল করিম শাহীন, রেফাত আহমেদ রনিকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।
 
এই তিন ব্যাংক কর্মকর্তা আইটি বিশেষজ্ঞ। তাদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের একই পদের কর্মকর্তার সঙ্গে যোগাযোগ রয়েছে।
 
২০১৪ সালের ১৩ ডিসেম্বর পিওটর ব্যবসায়িক কাজের কথা বলে এদেশ আসে এবং অবৈধভাবে বসবাস করতে থাকে। পিওটর ও তার সহযোগিরা তিনটি ব্যাংকের ছয়টি এটিএম বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির পর কার্ড ক্লোন করে টাকা তুলে নেয়।
 
প্রসঙ্গত, সম্প্রতি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা চুরি হয়। এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের আরবিসি ব্যাংকের একটি শাখার পাঁচটি অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। এ অর্থ পরে ফিলিপাইনের তিনটি ক্যাসিনো হয়ে হংকং চলে যায়। ২০ মিলিয়ন ডলার শ্রীলঙ্কায় স্থানান্তর করা হয়। এর মধ্যে শ্রীলঙ্কাযর কেন্দ্রীয় ব্যাংকর সহায়তায় সেখানে পাচার হওয়া অর্থ ফেরত আনা হয়েছে। আর ফিলিপাইনে স্থানান্তরিত অর্থ উদ্ধারে চেষ্টা চলছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া