adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজামীর মৃত্যু পরোয়ানা জারী

l11_105782ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা মঙ্গলবার রাতেই যাচ্ছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে।
সন্ধ্যায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার থেকে পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। সেখান থেকে ট্রাইব্যুনালের জারি করা মৃত্যু পরোয়ানা ও রায়ের অনুলিপিসহ রাত সোয়া ৯টার দিকে কারাগারের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন ট্রাইব্যুনাল কর্তৃপক্ষ।
একাত্তরে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় ১৫ মার্চ মঙ্গলবার বিকেলে প্রকাশিত হয়েছে। সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী, ডেপুটি রেজিস্ট্রার মেহেদি হাসানসহ তিন-চার জনের একটি প্রতিনিধি দল সন্ধ্যা ৭টার দিকে রায়ের কপি নিয়ে ট্রাইব্যুনালে যান। তারা ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহিদুল আলম ঝিনুকের কাছে রায়ের কপি হস্তান্তর করেন।
পরে শহিদুল আলম ঝিনুক সাংবাদিকদের জানান, ট্রাইব্যুনালের বিচারকদের স্বাক্ষর হওয়ার পর রায়ের কপি ও লাল কাপড় মোড়ানো মৃত্যু পরোয়ানা কারাগারে পাঠানো হবে। সেখানে নিজামীকে পরোয়ানা পড়ে শুনানো হবে। তবে আসামিপক্ষের রিভিউ আবেদন করার সুযোগ আছে। আগামী ১৫ দিনের মধ্যে নিজামী রিভিউ করলে পরোয়ানা স্থগিত থাকবে। রিভিউ নিস্পত্তির পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।
এর আগে মঙ্গলবার বিকেলে নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ১৫৩ পৃষ্ঠার রায়টি লিখেছেন আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা। মঙ্গলবার দুপুরে ওই রায়ে স্বাক্ষর করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
প্রসঙ্গত, একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে গত ৬ জানুয়ারি মতিউর রহমান নিজামীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। এরপর ২০১২ সালের ২৮ মে অভিযোগ গঠনের মধ্য দিয়ে ট্রাইব্যুনালে নিজামীর বিচার শুরু হয়। দীর্ঘ দুই বছরেরও বেশি সময়ের বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৪ সালের ২৯ অক্টোবর ট্রাইব্যুনাল নিজামীর মৃত্যুদণ্ড দেন।
ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন নিজামী। গত বছরের ৯ সেপ্টেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত চলে আপিল শুনানি। ওইদিনই আদালত রায়ের জন্য ৬ জানুয়ারি দিন ঠিক করে দেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া