adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চরম আবাসিক সংকটে জাবি ছাত্ররা

J-U-NEWS1ডেস্ক রিপোর্ট : একাডেমিক সকল কাজ শেষ হলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অনেক সিনিয়র শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অবৈধভাবে আবাসিক হলগুলোতে অবস্থান করায় জুনিয়র শিক্ষার্থীরা আসন পাচ্ছেন না। শুধু নোটিশ প্রদানের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে হল প্রশাসনের কার্যক্রম। এর ফলে বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট চরম আকার ধারণ করেছে।
বিভিন্ন হল পরিদর্শন করে দেখা গেছে, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা ক্যাম্পাসে এক বছর পার করলেও তারা সিঙ্গেল বেড পাননি। গণরুমে ১০-১৫ জন গাদাগাদি করে থাকছেন। যার ফলে অনেক শিক্ষার্থী ক্যাম্পাসের আশপাশের এলাকা গেরুয়া, ইসলামনগর বাসা ভাড়া করে থাকতে বাধ্য হচ্ছেন। কিন্তু দরিদ্র শিক্ষার্থীরা বাধ্য হয়েই একসঙ্গে হলে অবস্থান করছেন।
অন্যদিকে প্রথম বর্ষের শিক্ষার্থীরা হলে উঠেছেন। রুম না থাকায় ২০-২৫ জন শিক্ষার্থী মিলে এক একটি রুমে অবস্থান করছেন। এতে তাদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। মেয়েদের হলগুলোর তুলনায় ছেলেদের হলগুলোতে এ সংকট বেশি। ছেলে-মেয়ের অনুপাতে ছেলেদের হল কম থাকায় এবং ছেলেদের হলে রাজনৈতিকভাবে নেতাকর্মীদের অবস্থানের কারণে এ সমস্যা বেশি। এদিকে বিশ্ববিদ্যালয়ের ৪৫তম আবর্তনের (প্রথম বর্ষ) শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ে বেগম সুফিয়া কামাল ছাত্রী হল বরাদ্দ দেওয়া হলেও তাদেরকে নির্মাণকাজ অসমাপ্ত বলে হলে প্রবেশ করতে দিচ্ছে না প্রশাসন।
ক্লাস শুরুর আগে বেগম সুফিয়া কামাল হলে ১০৪ জন ছাত্রীকে বরাদ্দ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু হল প্রশাসনের বাধা ও নিষেধের কারণে তারা হলে প্রবেশ করতে পারছেন না। বিভিন্নভাবে হল প্রশাসন ও নিরাপত্তা প্রহরীরা বাধা দিচ্ছে। ফলে শিক্ষার্থীরা পড়েছেন বিপাকে। হলে উঠতে না পেরে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।
এ ব্যাপারে নবীন শিক্ষার্থীদের কয়েকজন বলেন, প্রশাসন আমাদের বেগম সুফিয়া কামাল হল বরাদ্দ দিয়েছে। কিন্তু আমরা হলে প্রবেশ করতে গেলে প্রহরীরা বলছে হলের নির্মাণকাজ এখনো শেষ হয়নি। এমন অবস্থায় আমরা কোথায় যাব, কোথায় থাকব কিছুই বুঝে উঠতে পারছি না।
এ বিষয়ে বেগম সুফিয়া কামাল হলের প্রভোস্ট অধ্যাপক ড. এস এম বদিয়ার রহমান বলেন, নবনির্মিত সুফিয়া কামাল হলের নির্মাণকাজ এখনো আনুষ্ঠানিকভাবে শেষ হয়নি। কাজ শেষ হলেই অতি দ্রুত বরাদ্দকৃত শিক্ষার্থীদের হলে ওঠানো হবে।
এ বিষয়ে প্রভোস্ট কমিটির সভাপতি সৈয়দ হাফিজুর রহমান বলেন, বর্তমানে সকল হলেই আবাসন সংকট বিরাজ করছে। তবে আমরা খুব দ্রুত এ সমস্যা কাটিয়ে বিশ্ববিদ্যালয়ের আবাসিক চরিত্র ফিরিয়ে আনার চেষ্টা করছি। স্ব স্ব হলে অবৈধ শিক্ষার্থীদের তালিকা করা হচ্ছে। তালিকা শেষে ওই সকল শিক্ষার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, কিছু হল নির্মাণাধীন রয়েছে। অতি দ্রুত সংকট কেটে যাবে।
উল্লেখ্য, দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়-খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবহেলায় এ স্বতন্ত্র বৈশিষ্ট্য হারাতে চলেছে। দ্য রিপোর্ট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া