adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতা শহর জুড়ে নেই একটি টি২০ বিশ্বকাপের ব্যানার!

eইডেন গার্ডেন কলকাতা থেকে 

জহির ভূইয়া ঃ ঢাকা মালিবাগ থেকে কলকাতা শহর। টানা ১৭ ঘন্ট ভ্রমন। ভারতের মাটিতে টি২০ বিশ্বকাপের আসর। অথচ ভারতের চেয়ে আলোচনাটা বেশি হচ্ছে বাংলাদেশে। বেনাপোল পার হবার পর যেমনটা প্রত্যাশা করেছিলাম তেমন কিছুই চোঁখে পড়েনি। ২০১১ ওডিআই আর ২০১৪ টি২০ বিশ্বকাপের আয়োজক ছিল বাংলাদেশ।এখানকার সাধারন মানুষের বিশ্বকাপ নিয়ে আগ্রহ দেখে আইসিসি কর্তারাও তা স্বীকার করতে বাধ্য হয়েছে। অথচ বিশ্ব ক্রিকেটের মোড় ভারতের মাটিতে বিশ্বকাপ, বেনাপোলের বর্ডার থেকে কলকাতা শহর পর্যন্ত কোন প্রচারই চোঁখে পড়েনি! কলকাতা সিটি করপোরেশন কি তাহলে টি২০ বিশ্বকাপ নিয়ে কোন পরিকল্পনাই করেনি?

পুরো কলকাতা শহরে একটি টি২০ বিশ্বকাপের ব্যানার চোঁখে পড়ল না! যা কিছু ঐ ইডেন গার্ডেন স্টেডিয়ামের গেইট গুলোতে প্রচারের জন্য টি২০- ব্যানার টানানো হয়েছে। ইডেনের আশ-পাশ এলাকা দেখে কোন বিদেশীর পক্ষে বোঝা সম্ভব না কাল এই ইডেনে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হবে। অথচ বিশ্বকাপ উপলক্ষ্যে তো আমাদেও দেশে কোটি কোটি টাকা বাজেট করা হয়। যদিও শতভাগ ব্যয় না হলেও যা হয় বোধ করি ভারতের চেয়ে . . . .।
এ দৃশ্যটা কি ঢাকাতে কল্পনা করতে পারে কোন ক্রিকেট ভক্ত। সম্ভব না। কিন্তু ভারতের মাটিতে তা বাস্তব রূপে দেখা গেল। অথচ ২০১২ সালে শ্রীলঙ্কায় টি২০ বিশ্বকাপের আসরেও লঙ্কানদের শহর গুলোতে তেমন ভাবে প্রচার না হলেও কিছুটা প্রচার ও রাস্তা গুলোতে ব্যানার দেখে বোঝা গিয়েছিল কলোম্বতে টি২০ বিশ্বকাপ আসরে হতে যাচ্ছে। কিন্তু কলকাতাবাসী টি২০ বিশ্বকাপের আসর নিয়ে কোন আহামরি আগ্রহ দেখায়নি। যতোটা তারা আগ্রহ দেখিয়েছে বিদেশীদের কাছ থেকে ব্যবসা করতে। আগ্রহ ছিল তাদের নিজেদের প্রতিদিনের কাজ নিয়ে। ক্রিকেট ম্যাচ নিয়ে তাদেও আগ্রহ ছিল শুধু ব্যবসায়ীক দৃস্টি। ক্রিকেট আয়োজনে আর ক্রিকেটের আমেজকে বিশ্ব দরবারে তুলে ধরার ক্ষেত্রে আমরা সত্যি বিশ্ব ক্রিকেটে অতুলনীয়। কলকাতায় পা রেখে এটাই মনে হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া