adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিজার্ভ থেকে অর্থ চুরি – বাংলাদেশ ব্যাংকের জরুরি বোর্ডসভা মঙ্গলবার

b-bনিজস্ব প্রতিবেদক : বৈদেশিক মুদ্রার রিজার্ভ চুরির ঘটনায় আগামীকাল ১৫ মার্চ মঙ্গলবার বিকালে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের জরুরি সভা আহ্বান করা হয়েছে। এতে রিজার্ভ চুরির ঘটনা প্রসঙ্গে জানতে চাওয়া হবে। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের লুকোচুরির বিষয়ে ব্যাখা চাইবেন পরিচালকেরা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ভারত থেকে আজ সোমবার দুপুরে দেশে ফিরছেন। তিনি এ ব্যাপারে আজ অথবা আগামীকাল বোর্ড মিটিংয়ের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলতে পারেন বলে জানা গেছে।

অর্থ মন্ত্রণালয়ের অভিযোগ, রিজার্ভের অর্থ খোয়া গেছে গত ৫ ফেব্রুয়ারি। এরপর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অর্থসচিব মাহবুব আহমেদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব এম আসলাম আলমের একাধিক বৈঠক হলেও তা মন্ত্রণালয়কে জানানোর প্রয়োজন মনে করেনি বাংলাদেশ ব্যাংক। ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভা হয়েছে। ২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ হয়েছে অডিট কমিটির বৈঠক। সেখানেও বিষয়টি এজেন্ডাভুক্ত করা হয়নি। কোনো আলোচনাও হয়নি এ নিয়ে। গতকাল এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন অর্থমন্ত্রী এবং অর্থ বিভাগের সচিব এম আসলাম আলম।

গতকাল ১৩ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের চার ডেপুটি গভর্নর, আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) ও ফরেনসিক তদন্ত দলের সঙ্গে বৈঠক করেন ড. এম আসলাম আলম। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, রিজার্ভ থেকে চুরির ঘটনা অর্থ মন্ত্রণালয়কে জানানো হয়নি। বিষয়টি জানতে কেন্দ্রীয় ব্যাংকে এসেছি। সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক হয়েছে। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক কেন এত বড় ঘটনা আমাদের জানায়নি তা আমার কাছে পরিষ্কার নয়। সাইবার নিরাপত্তা, চুরির ঘটনার বিস্তারিত আলোচনা ও লুকোচুরির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাখ্যা জানতে চাওয়া হবে। গভর্নর দেশের বাইরে রয়েছেন। তিনি আগামীকাল  আসবেন। মঙ্গলবার পর্ষদের জরুরি সভা ডাকতে বলেছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া