adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি২০ বিশ্বকাপে প্রমিলা ক্রিকেট দলের সম্ভাবনা

pg9oajp5mg6y_105464জহির ভূইয়া : বিশ্ব ক্রিকেট যখন টি২০ বিশ্বকাপ আসর ২০১৬ নিয়ে মহা ব্যস্ত তখন ভারতেই বসেছে প্রমিলা ক্রিকেট টি২০ আসর। পুরুষ টি২০ যতোটা মিডিয়াতে প্রচার পেয়ে থাকে ততোটা প্রমিলারা পায় না। এবারও এর ব্যতিক্রম হয়নি। এবার নিয়ে ৫ম বার প্রমিলা টি২০ বিশ্বকাপের আসর বসছে। ২০০৯ সালে ইংল্যান্ডের লডর্সে বসেছিল প্রথম আসর। দ্বিতীয় আসর বসেছিল ২০১০ সালে অস্ট্রেলিয়াতে, তৃতীয় আসর শ্রীলঙ্কাতে ২০১২ সালে আর ২০১৪ সালে ৪র্থ আসর বসেছিল বাংলাদেশে। চার বারের আসরে বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দল ২০১২ সালে লঙ্কাতে প্রথম বার টি২০ বিশ্বকাপ আসরে অংশ নেয়। এবার নিয়ে তৃতীয় আসর হবে বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দলের জন্য। কিন্তু কতটা সম্ভাবনা আছে বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দলের পারফর্মেন্স-এ। রেকর্ড কিন্তু বাংলাদেশের পক্ষে তেমন কিছু বলছে না। উন্নতির গ্রাফটা নিচের দিকেই আছে।


যেহেতু প্রমিলা ক্রিকেট দল, তাই তাদের ম্যাচ রেকর্ড বা ইতিহাস খুব একটা খো্জঁ-খবর রাখা হয় না। জানতে চলে একটু সময় নিয়ে নাড়া চাড়া করতে হয়। যা জানা গেল, তাতে বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দলের টি২০ বিশ্বকাপ আসর বা টি২০ ম্যাচে জয়ের রেকর্ড খুব একটা আহামরি না। ২০১৬ সালের ভারত টি২০ বিশ্বকাপে যে ভাল কিছু করবে প্রমিলা দল তেমনটা আশা করাটা বোকামি হবে। কারন গত ৪ আসরে ৩ বার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া প্রমিলা ক্রিকেট দল। আর ১ বার ইংল্যান্ড প্রমিলা ক্রিকেট দল। ২০১২ সাল থেকে ২০১৫ সাল অবদি বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দলের ইতিহাস শুধুই হতাশা জনক।


৪ বছরের ২৬টি টি২০ ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র ৫টি! ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে ২টি, লঙ্কান মেয়েদের বিপক্ষে ১টি, দক্ষিন আফ্রিকান মেয়েদের বিপক্ষে ৩টি আর আইরিশ মেয়েদের বিপক্ষে ১টি টি২০ ম্যাচ খেলে। মোট ৭ ম্যাচে ৩টি জয়। আইরিশদের ৪ উইকেটে, দক্ষিন আফ্রিকান মেয়েদের ৭ উইকেটে আল লঙ্কান মেয়েদের বিপক্ষে ৫ রানে জয় পায়। লঙ্কার সঙ্গে ৩ রানে আর আইরিশদের বিপক্ষে ১৭ ারনে জয় পায়।


২০১৩ সালের রেকর্ড প্রচন্ড বাজে। ৬ ম্যাচের মধ্যে ৬টি টি২০ ম্যাচেই হেরেছে বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দল। ভারতের বিপক্ষে ৩টি আর দক্ষিন আফ্রিকান মেয়েদেও বিপক্ষে ৩ ম্যাচেই হেরেছে। ২০১৪ সালে ১০ ম্যাচ খেলে ২টি জয় পায়। ভারতের বিপক্ষে ৪ ম্যাচ, আইরিশ, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ প্রত্যেকের বিপক্ষে ১টি করে ম্যাচ খেলেছে। পাকিস্তানের সঙ্গে খেলেছে ২টি। আর ২০১৫ সালে করাচিতে ২টি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেওে যায় বাংলাদেশ প্রমিলারা। এ বছওে শেষ ভাগে ডিম্বেওে ব্যাংককে আইরিশদের বিপক্ষেও হেরেছে বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দল। এই ৩ ম্যাচ ছাড়া ২০১৫ সালে আর কোন টি২০ ম্যাচে অংশ নেয়নি বাংলাদেশ প্রমিলা ক্রিকেট দল।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া