adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিরনিদ্রায় কবি রফিক আজাদ

14090_105628নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত কবি ও বীর মুক্তিযোদ্ধা রফিক আজাদকে সোমবার বিকালে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রদ্ধানুষ্ঠানে এ বীর মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করা হয়। ঢাকা জেলা প্রশাসনের পক্ষে ম্যাজিস্ট্রেট তানভীর মোহাম্মদ আজিমের নেতৃত্বে একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। পরে বাংলা একাডেমি চত্বরে কবির মরদেহ নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর নামাজে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

ষাটের দশকের এ কবি গত শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী কবি দিলারা হাফিজ ও চার পুত্র রাজিব, রাহুল, অভিন্ন ও অব্যয় এবং আত্মীয়-স্বজনসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

কেন্দ্রীয় শহীদ মিনারের তার শ্রদ্ধানুষ্ঠানে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনসহ সর্বস্তরের মানুষের ঢল নামে। সবাই ফুলেল শ্রদ্ধায় সিক্ত করেন এ মুক্তিযোদ্ধা কবিকে। সেখানে তার স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। খোলা হয় শোক বই।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন পর্বের শুরুতেই সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান, সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হক, শিল্পী হাশেম খান, কবি কাজী রোজী এমপি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর নবনির্বাচিত সাধারণ সম্পাদক শিরীন আকতার এমপি, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি, টিপু মুন্সী এমপি, প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব মাহবুবুল হক শাকিল, নাট্যজন রামেন্দু মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, শিল্পী রথিন্দ্রনাথ রায়, কথাসাহিত্যিক রশীদ হায়দার, অধ্যাপক মাহফুজা খানম, প্রধান তথ্য কর্মকর্তা শামীম চৌধুরী, শিল্পী সমর মজুমদার, নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক হারুণ-অর-রশিদ, নাট্যজন মামুনুর রশীদ, চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষে আনিসুর রহমান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবি কামাল আব্দুল নাসের চৌধুরী, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার, উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, চিকিৎসক ডা. বরেণ চক্রবর্তী, অভিনেতা মনোজ সেন গুপ্ত, পীযূষ বন্দ্যোপাধ্যাপয়, গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, প্রয়াত কবির পরিবারের পক্ষ থেকে তার বড় ভাই নূরুল ইসলাম খান ও বড় বোন সুফিয়া সিদ্দিকীসহ বহু গুণগ্রাহী তাঁকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া