adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইনুর ঐক্যের প্রস্তাব প্রত্যাখ্যান

inu-1_105651ডেস্ক রিপোর্ট : : দলের বিভক্ত কমিটির সবাইকে এক পতাকার তলে আনার চেষ্টা করছেন দলটির একাংশের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। প্রয়োজনে সভাপতির পদও নাকি ছেড়ে দেয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। তবে ইনুর প্রস্তাব আমলে নিচ্ছেন না অন্য অংশের শীর্ষ নেতারা।

জাসদের দুই অংশের নেতা ও দলীয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জাসদের একটি সূত্র জানায়, হাসানুল হক ইনু সদ্য বিলুপ্ত জাসদের উপদেষ্টা কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহমেদের মাধ্যমে জাসদের ঐক্য পুনঃপ্রতিষ্ঠায় একটি প্রস্তাব দিয়েছেন। তাতে জাসদের ঐক্যের স্বার্থে সভাপতির পদও ছাড়তে রাজি আছেন ইনু। এ জন্য তিনি অন্য কাউকে সভাপতি করার কথাও বলেছেন বলে শোনা যাচ্ছে।

ইনুর পক্ষ থেকে এমন প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করেছেন অপরাংশের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া। তিনি বলেন, “এটি তার (ইনু) নতুন কৌশল, যার কোনো ভিত্তি নেই। তিনি যদি আমাদের শর্ত মেনে নেন, তাহলে আমরা ঐক্যের ব্যাপারে ভেবে দেখতে পারি।” 

নিজেদের শর্ত সম্পর্কে আম্বিয়া ঢাকাটাইমসকে বলেন, সদ্য অনুষ্ঠিত কাউন্সিল বাতিল করে নতুন কাউন্সিল আহ্বান করতে হবে। সেখানে কাউন্সিলরদের গোপন ভোটে কমিটি গঠন করতে হবে।”

ইনুকে সভাপতি মানেন কি না জানতে চাইলে আম্বিয়া বলেন, “সেটা তো আমরা মেনেই নিয়েছিলাম। তাকে আবার সুযোগ দিয়েছিলাম। কিন্তু তিনি সুযোগের অপব্যবহার করে চক্রান্তের মাধ্যমে সাধারণ সম্পাদকও নিজের লোককে করেছেন। এটা তো হতে পারে না।”

দলের ঐক্যের বিষয়ে আলাদা হয়ে যাওয়া অংশের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল বলেন, “সেটার সুযোগ আপাতত নেই। আমরা মূল জাসদে আছি। দলের নেতা-কর্মী ও কাউন্সিলররা ইনু সাহেবদের কর্মকাণ্ড পর্যালোচনা করে ঐক্য চাইলে আমরা পরে এটা ভেবে দেখব।”

হাসানুল হক ইনুর প্রস্তাব সম্পর্কে জানতে চাইলে মঈনুদ্দিন খান বাদল  একে ভাওতাবাজি ও ভিত্তিহীন বলে উল্লেখ করেন। তিনি বলেন, “সমস্যা তো অনেক আগে থেকে শুরু হয়েছে। আমরা অনেক আগে থেকেই বলে আসছি, একসঙ্গে সরকারের মন্ত্রী ও দলের সভাপতি থাকা দলের গঠনতন্ত্রের পরিপন্থী। কিন্তু তিনি ক্ষমতার লোভে সবকিছু কুক্ষিগত করতে চান।”

বাদল অভিযোগ করেন, “তিনি (ইনু) নিজস্ব লোকদের অর্থের বিনিময়ে অবৈধভাবে কাউন্সিলর করে কণ্ঠভোটের নাটকের মাধ্যমে আবার  ক্ষমতা দখল করেছেন। আমরা ব্যালট চাইলে পেশিশক্তি ব্যবহার করে আমাদের লাঞ্ছিত করেন। শিরিনকে কৌশলে অবৈধভাবে সাধারণ সম্পাদক করেন। তার আচরণের কারণেই আমরা জাসদকে বাঁচাতে আলাদা কমিটি করতে বাধ্য হয়েছি। তবে তার আচরণ ঠিক হলে পরে আমরা ঐক্যের বিষয়টি ভাবব। কিন্তু আপাতত এটা হচ্ছে না।”

ইনুর প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে জাসদের (ইনু) নতুন কমিটির সাধারণ সম্পাদক শিরিন আখতার বলেন, “এটা একটা গুঞ্জন। কাউন্সিলরদের ভোটে তিনি (ইনু)নির্বাচিত হয়েছেন। তাই সভাপতির পদ থেকে সরে গিয়ে তিনি ঐক্যের কথা বলার অধিকার রাখেন না। এটা আমিও বলতে পারি না। এটা বলতে পারেন কেবল কাউন্সিলররাই।”

ঐক্যের সম্ভাবনা আছে কি না জানতে চাইলে শিরিন বলেন, “তারা (আম্বিয়া-প্রধান-বাদল) দলের নিয়ম ও গঠনতন্ত্র উপেক্ষা করে সম্পূর্ণ অগণতান্ত্রিকভাবে আলাদা কমিটি করেছেন। তার পরও আমরা তাদের ফিরে আসার আহ্বান জানিয়েছি। নতুন কমিটিতে তাদেরও আমরা সম্মানজনক পদে রেখেছি। আমরা আশা করি, ভুল বুঝতে পেরে তারা আবার মূল জাসদে ফিরবেন। আর যদি না আসেন, তবে সামান্য দুই-চারজনের জন্য জাসদের ঐক্য বিনষ্ট বা ক্ষতি হবে না। জাসদ এক আছে এবং শক্তিশালী অবস্থাতেই আছে।”  

বিষয়টি জানতে ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঢাকাটাইমসকে বলেন, “দলে ঐক্য ফিরিয়ে আনার চেষ্টা করছি। তাই দুই গ্রুপের সঙ্গেই আলোচনা করছি।”

হাসানুল হক ইনু প্রস্তাব দিয়ে অপর অংশের কাছে তাকে পাঠিয়েছেন কি না এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান মনির উদ্দিন। তিনি বলেন, “আমি এখন ব্যস্ত আছি। পরে এ বিষয়ে কথা হবে।”

জাসদের একটি  সূত্র জানায়, আম্বিয়া-বাদলরা এখন কঠোর অবস্থানে আছেন। ইনুর ওপর পুঞ্জীভূত ক্ষোভের কারণেই তারা বের হয়ে গেছেন।   ইনুর প্রস্তাবে আম্বিয়া-বাদলদের শিগগিরই রাজি হওয়ার সম্ভাবনা কম।

দীর্ঘ ছয় বছর পর গত শুক্রবার (১২ মার্চ) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাসদের জাতীয় সম্মেলনের উদ্বোধন হয়। এরপর শনিবার দ্বিতীয় দিনে গুলিস্তানের কাজী বশির আহমেদ মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) হয় দ্বিতীয় দিনের সম্মেলন। সেখানে কণ্ঠভোটে সভাপতি নির্বাচিত হন হাসানুল হক ইনু। এ জন্য গঠনতন্ত্রও পরিবর্তন করা হয়। পরে সাধারণ সম্পাদক পদে শিরিন আখতারের নাম ঘোষণা করা হলে একপক্ষ তা মেনে নেয়। কিন্তু আরেক পক্ষ সাধারণ সম্পাদক পদে নাজমুল হক প্রধানের নাম ঘোষণা করে। এরপর  হট্টগোল শুরু হয়। এমন পরিস্থিতিতে শরিফ নুরুল আম্বিয়া, মাঈনুদ্দিন খান বাদল ও নাজমুল হক প্রধানের নেতৃত্বে একটি অংশ সভা থেকে বের হয়ে যায়। তারা মহানগর নাট্যমঞ্চের চারদিকে মিছিল শেষে জাতীয় প্রেসক্লাবে যান।

সেখানে রাত ১০টার কিছু পরে শরিফ নুরুল আম্বিয়াকে সভাপতি, নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক ও মাঈনুদ্দিন খান বাদলকে কার্যকরী সভাপতি করে পাল্টা কমিটি ঘোষণা করা হয়।

হাসানুল হক ইনু অংশের সাধারণ সম্পাদক নির্বাচিত হন শিরিন আখতার। কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম প্রধান।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া