adv
৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

অনলাইনে হজের প্রাক-নিবন্ধন ২০ মার্চ শুরু

Hajj1457788097নিজস্ব প্রতিবেদক : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, সৌদি ই-হজ ম্যানেজমেন্টের সঙ্গে সমন্বয় সাধন এবং বাংলাদেশিদের হজে গমন সহজ, স্বচ্ছ ও হয়রানিমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশের হজ ব্যবস্থাপনায় ই-হজ সিস্টেম চালু করা হয়েছে। আগামী ২০ মার্চ থেকে এ বছর
প্রথমবারের মতো অনলাইনে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হবে।
 
১২ মার্চ শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত তিন দিনব্যাপী  হজ ও ওমরাহ ফেয়ার-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান ধর্মমন্ত্রী।
 
মন্ত্রী বলেন, ‘আজ থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী হজ ও ওমরাহ ফেয়ারে হজযাত্রীদের নানা তথ্য ও সেবা পাওয়ার সুযোগ করে দেবে। হজযাত্রীরা যাতে মধ্যস্বত্বভোগী ও দালালদের প্রতারণার শিকার না হন, সে বিষয়ে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
 
তিনি আরো বলেন, `বাংলাদেশের হজ ব্যবস্থাপনার সঙ্গে হজ এজেন্সিগুলোর সংগঠন হাব জড়িত। সংগঠনটি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে কাজ করে থাকে।’ হাবকে সক্রিয় ভূমিকা পালনের জন্য ধন্যবাদ জানান ধর্মমন্ত্রী মতিউর রহমান।
 
এ সময় মন্ত্রী বলেন, ‘হজযাত্রীরা আল্লাহর মেহমান। তাদের ব্যবস্থাপনা করতে বাংলাদেশ ও সৌদি সরকারের করা নিয়মনীতি অনুসরণ করতে হবে। তাদের যাতায়াত ও থাকা-খাওয়ার ক্ষেত্রে যেন কোনো অসুবিধা না হয়, সেদিকে সকলকে লক্ষ্য রাখতে হবে। হজ ব্যবস্থাপনায় কোনো অনিয়ম দেখা গেলে দায়ী ব্যক্তি, এজেন্সি, কর্মকর্তা, কর্মচারীকে শাস্তির মুখোমুখি হতে হবে।  
 
মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল জলিল, হজ অফিসের পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল ও হাবের মহাসচিব শেখ মো. আব্দুল্লাহ এ সময় উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া