adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সভাপতি থাকছেন ইনু : সম্পাদক পদে ত্রিমুখী লড়াই

Enu1457720445ডেস্ক রিপোর্ট : দীর্ঘ ছয় বছর পর জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) জাতীয় সম্মেলনের সভাপতি পদে অপরিবর্তিত থাকছেন বর্তমান সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। কিন্তু সাধারণ সম্পাদক পদে লড়াই ত্রিমুখী হবে।

১১ মার্চ শুক্রবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্র্দী উদ্যানে জাসদের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয়। শনিবার মহানগর নাট্যমঞ্চের বশির মিলনায়নে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলের মাধ্যমে নেতা নির্র্বাচিত করা হবে। ক্ষমতাসীন জোটটির শরীক নেতারা রাইজিংবিডিকে এসব তথ্য জানান।

জাসদ সূত্র জানায়, জাসদের সভাপতি পদে আবারো দায়িত্ব পেতে যাচ্ছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এ পদে লড়াই হবে ত্রিমুখী। তবে সমঝোতার মাধ্যমে নেতা নির্বাচিত হলে সাধারণ সম্পাদক পদে পুনরায় দায়িত্ব পাবেন বর্তমান সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়া। আর নির্বাচনের মাধ্যমে নেতা নির্বাচিত হলে বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এবং কার্যকরী সদস্য শিরিন আখতারের মধ্যে থেকে যেকোনো একজন পেতে পারেন সাধারণ সম্পাদক পদের দায়িত্ব।

জাসদ সূত্র আরো জানায়, জাসদের বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এক মেয়াদের বেশি থাকার বিধান নেই। তাই হাসানুল হক ইনু সভাপতি থাকতে চাইলে আজকের কাউন্সিল অধিবেশনে গঠনতন্ত্র সংশোধন করে পাস করতে হবে। গঠনতন্ত্র সংশোধনের জন্য সমঝোতা করতে হলে শরিফ নুরুল আম্বিয়া থেকে যেতে পারেন সাধারণ সম্পাদক হিসেবে। আর গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচনের মধ্য দিয়ে সাধারণ সম্পাদক পদ চূড়ান্ত করা হলে নাজমুল হক প্রধান অথবা শিরিন আখতার সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিয়ে রেখেছেন।

তবে তা চূড়ান্ত হবে মহানগর নাট্যমঞ্চে অনুষ্ঠিত হতে যাওয়া কাউন্সিল অধিবেশনের দ্বিতীয় পর্র্বে। শনিবার কাউন্সিলরদের মতামতের ভিত্তিতেই ক্ষমতাসীন জোটের অন্যতম শরীক এই দলটির আগামী দিনের নেতা নির্ধারিত হবে।

অনুষ্ঠানে দলের সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, চীনের রাষ্ট্রদূত মা কু মিং, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদ সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া, কার্যকরী সভাপতি মঈন উদ্দিন খান বাদল, সহসভাপতি রবিউল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, কার্যকরী সদস্য শিরিন আখতার প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া