adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিম্বাবুয়ের বিদায় – সুপার টেন পর্বে আফগানিস্তান

photo_105363ক্রীড়া প্রতিবেদক : এবারও টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেন পর্বে খেলা হলো না জিম্বাবুয়ের। গতবারের মত এবারও বাছাইপর্ব থেকে বিদায় নিতে হলো তাদের। শনিবার আফগানিস্তানের বিরুদ্ধে ‘ডু অর ডাই’ ম্যাচে ৫৯ রানে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়ল হ্যামিলটন মাসাকাদজার দল।

আর সুপার টেন পর্বে উঠে গেল আফগানিস্তান। ওই পর্বে ‘এ’ গ্রুপে তাদের সঙ্গী শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড।

সুপার টেন পর্বে খেলার জন্য আজকের ম্যাচটি উভয় দলের জন্যই বাঁচা মরার লড়াই ছিল। কারণ, এর আগে উভয় দুইটি করে পেয়েছিল। বাছাইপর্বে আজ দুই দলেরই ছিল শেষ ম্যাচ।

আর শেষ ম্যাচে প্রতাপ ছড়িয়ে জিতল আফগানিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ১৮৬ রান করার পর বল হাতে জ্বলে উঠেছিল আফগান বোলাররা। ১৯.৪ ওভারে ১২৭ রানে তারা গুটিয়ে দিয়েছে জিম্বাবুয়েকে।

জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান থিনাসে পানিয়াঙ্গারা। সাত বল খেলে ১৭ রানে অপরাজিত থাকেন তিনি। আর আফগানিস্তানের পক্ষে রশীদ খান ৩টি, হামিদ হাসান ২টি, দৌলৎ জাদরান ১টি, সামিউল্লাহ শেনওয়ারি ১টি, মোহাম্মদ নবী ১টি, আসঘার স্টানিকজাই ১টি করে উইকেট নেন।

এদিন ইনিংসের ওভারে চতুর্থ ওভারে হামিদ হাসানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা (১১)। সপ্তম ওভারে রশীদ খানের বলে হামিদ হাসানের হাতে ধরা পড়েন ভুসি সিবান্দা (১১)।

অষ্টম ওভারে মোহাম্মদ নবীর বলে নাজিবুল্লাহ জাদরানের হাতে ক্যাচ হন রিচমন্ড মুতুম্বামি (১০)। ১১তম ওভারে সামিউল্লাহ শেনওয়ারির বলে বোল্ড হন ম্যালকম ওয়ালার (৭)। ১২তম ওভারে রশীদ খানের বলে স্ট্যাম্পিং হন শন উইলিয়ামস (১৩)।

১৫তম ওভারে রশীদ খানের বলে শফিকুল্লাহর হাতে ধরা পড়েন এলটন চিগুম্বুরা (১০)। ১৬তম ওভারে সিকান্দার রাজাকে (১৫) বোল্ড করেন হামিদ হাসান। ১৭তম ওভারে রান আউট হন ডোনাল্ড তিরিপানো (২)।

১৯তম ওভারে দৌলৎ জাদরানের বলে বোল্ড হন ওয়েলিংটন মাসাকাদজা (৬)। ২০তম ওভারে আসঘার স্টানিকজাইয়ের বলে শফিকুল্লাহর হাতে ধরা পড়েন টেন্ডাই সাতারা (৮)। আর ১৭ রানে অপরাজিত থাকেন থিনাসে পানিয়াঙ্গারা।  

ভারতের নাগপুরে অনুষ্ঠিত ম্যাচে এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৬ রান সংগ্রহ করে আফগানিস্তান।

আফগানদের পক্ষে মোহাম্মদ শাহজাদ ৪০, সামিউল্লাহ শেনওয়ারি ৪৩ ও মোহাম্মদ নবী ৫২ রান করেন। জিম্বাবুয়ের পক্ষে থিনাসে পানিয়াঙ্গারা ৩টি, ডোনাল্ড তিরিপানো ১টি ও শন উইলিয়ামস ১টি করে উইকেট নেন। এদিন ম্যাচ সেরা হন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া