adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জঙ্গি ইস্যুতে সিঙ্গাপুরে ভিসা জটিলতায় বাংলাদেশিরা

singaডেস্ক রিপোর্ট : সিঙ্গাপুরে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ২৬ বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করে দেশে ফেরত পাঠানোর পর থেকে বাংলাদেশিরা সে দেশে ভিসা জটিলতায় পড়েছেন।

সিঙ্গাপুর বিল্ডিং কন্সট্রাকশন অথরিটি কোনো কোনো ক্ষেত্রে ভিসা বন্ধ রেখেছে বলে, মন্ত্রণালয়ের এক চিঠিতে উল্লেখ করা হয়েছে।

প্রধানমন্ত্রীকে দেয়া ওই চিঠিতে বলা হয়েছে, জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে, সে বিষয়ে সিঙ্গাপুর সরকারকে অবহিত করা জরুরি। এ নিয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রীর নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল এরইমধ্যে সিঙ্গাপুর সফর করেছেন।
যদিও জঙ্গি ইস্যু নিয়ে সিঙ্গাপুর সরকারের সাথে কোনো আলোচনা হয়নি বলে দাবি, প্রবাসীকল্যাণ সচিবের।

সিঙ্গাপুর বাংলাদেশিদের ভিসা জটিলতা নিয়ে কূটনৈতিক সূত্র জানায়, কিছুদিন আগে জঙ্গি সন্দেহে কয়েকজন বাংলাদেশি নাগরিককে সিঙ্গাপুরের পুলিশ গ্রেফতারের পর বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। আগে চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সময়সূচির প্রমাণপত্র দিলে সহজে ভিসা দেওয়া হতো। এখন চিকিৎসার জন্য ভিসার ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হচ্ছে। সূত্র জানায়, গত তিন-চার মাসে সিঙ্গাপুরের ভিসা প্রার্থীদের প্রায় ৮০ শতাংশেরই আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

সিঙ্গাপুর উচ্চ বেতন আর কাজের পরিবেশ ভালো থাকায় বাংলাদেশি কর্মীদের অন্যতম পছন্দের দেশ। পরিশ্রম আর সততার কারণে বাংলাদেশি শ্রমিকরাও এতদিন ছিলেন দেশটির গুডবুকে।
কিন্তু গেল জানুয়ারিতে, সিঙ্গাপুরে জঙ্গি সন্দেহে আটক হন ২৭ বাংলাদেশি। এরপরেই পাল্টে যায় দৃশ্যপট। আশঙ্কাজনক হারে কমতে থাকে ভিসা। যদিও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দাবি, সিঙ্গাপুরের আইন অনুযায়ী ওই বাংলাদেশিরা সেখানে কোনো অপরাধ করেননি। তবে আটককৃতদের দেশে ফেরত নিয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

গত ২১ ফেব্রুয়ারি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে বলা হয়, জঙ্গি সংশ্লিষ্টতা সন্দেহে সিঙ্গাপুরের বিল্ডিং কন্সট্রাকশন অথরিটি কোনো কোনো ক্ষেত্রে বাংলাদেশিদের ভিসা বন্ধ রেখেছে। এ অবস্থায় দেশটি সফর করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী, সচিবসহ ৬ সদস্যের প্রতিনিধি দল। যদিও মন্ত্রণালয়ের সচিবের দাবি, জঙ্গি ইস্যু নিয়ে সিঙ্গাপুর সরকারের সাথে তাদের কোনো আলোচনা হয়নি। তবে সিঙ্গাপুরে কর্মী পাঠানোয় কিছুটা ভাটা পড়ার কথা স্বীকার করে তিনি বলেন, কীভাবে আরো বেশি কর্মী পাঠানো যায়, তা নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা হয়েছে।

বর্তমানে সিঙ্গাপুরে প্রায় ১ লাখ ৬০ হাজার বাংলাদেশি কর্মী কাজ করেন। গেল অর্থ বছরে তারা রেমিটেন্স পাঠান ৪০৮ মিলিয়ন মার্কিন ডলার। তবে সম্প্রতি যে ভিসা জটিলতা তৈরি হয়েছে, তা দ্রুতই কেটে যাবে বলে আশা করছে সরকার।আস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া