adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনী ইশতেহার নাকি মমতার কংগ্রেস-বাম ধোলাই?

mo_105269আন্তর্জাতিক ডেস্ক : আগামী ৪ এপ্রিল পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। মাসব্যাপী এ নির্বাচন নিয়ে রাজ্যজুড়ে শুরু হয়েছে নানা রাজনৈতিক ততপরতা।আজ শুক্রবার ইশতেহার প্রকাশ করার জন্য কালীঘাটের দলীয় কার্যালয় রাজ্যের মুখ্যমন্ত্রী মুখোমুখি হয়েছিলেন সাংবাদিকদের।মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে  কংগ্রেস এবং বামেদের তীব্র আক্রমণ করলেন ।

কিন্তু তৃণমূলের নির্বাচনী ইশতেহার নিয়ে খুব বেশি কথা এ দিন মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে শোনা যায়নি।

একনজরে দেখে নেয়া যাক মমতার ইশতেহারে কী আছে-

• উন্নয়নের ধারা, প্রগতির ধারা অব্যাহত রেখে, নব্যপ্রজন্মকে সামনে রেখে, সমস্ত সম্প্রদায়কে সামনে রেখে উন্নয়ন চলবে। প্রতিশ্রুতি কম দিই।

•  আগামী এক বছরের মধ্য পরিকাঠামো তৈরির কাজ সম্পুর্ণ হবে। মার্চের মধ্যে সব জেলায় সর্বত্র ১০০ শতাংশ বিদ্যুদয়ন হবে। আরও মাল্টিসুপার হাসপাতাল।

• এই ইশতেহারের অনেক নতুন পরিকল্পনা থাকবে। শিল্পস্থাপন এবং নব্যপ্রজন্মকে প্রাধান্য দিয়ে তৈরি হবে আগামী প্রজন্মের বাংলা। কৃষি-শিল্পে বিশ্ব সেরা বাংলা গড়াই আমাদের লক্ষ্য।

• যেহেতু সরকারে আছি, তাই দায়িত্ব, দায়বদ্ধতা বেশি থাকে। যা ইচ্ছা বলে ভোট তুলতে চাইনা।

• যে উন্নয়ন, প্রগতি দেখিয়েছি, তা সীমিত আর্থিক ক্ষমতার মধ্যে। কোটি কোটি টাকার দেনা মাথায় নিয়ে কাজ করতে হয়েছে।

• ৪ বছর কাজ করে অভিজ্ঞতা বেড়েছে। ভাল কাজ করতে গেলে আরও কিছু করতে হবে। আর্থ-সামাজিক ক্ষেত্রে দারুণ কাজ হয়েছে।

• একমাত্র কোর্টের জন্য সিঙ্গুর জমি অধিগ্রহণ বিল আটকে রয়েছে। আদালতের রায়ের জন্য অপেক্ষা করছি। বিশ্বাস করি, সিঙ্গুরে অনিচ্ছুক জমিদাতাদের জমি ফেরত দিতে পারব। জমি ফেরাতে আমরা অঙ্গীকারবদ্ধ। ছ’শো একর জমিতে কারখানা হোক।

• বিনা পয়সায় চিকিৎসা, ন্যায্য মূল্যের দোকান, কন্যাশ্রী। এগুলো আগের বারের ইস্তেহারে ছিল না। নতুন হয়েছে। এবারেও ইস্তেহারের বাইরে অনেক নতুন জিনিস হবে। এই ইস্তেহার বাংলার মা-মাটি-মানুষকে উৎসর্গ করছি।

ইশতেহার প্রকাশ করতে গিয়ে শুক্রবার আবারও বাম-কংগ্রেস জোটকে আক্রমণ করেছেন মমতা। তাঁর দাবি, কংগ্রেসকে সিপিএম-এর কাছে বিক্রি করে দেওয়া হচ্ছিল বলেই তিনি নতুন দল গড়েছিলেন। তাঁর দাবি যে সত্যি ছিল, এই জোট তারই প্রমাণ বলে মন্তব্য করেছেন মমতা। আগামী সপ্তাহেই উত্তরবঙ্গে একাধিক সভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। অনিচ্ছুক জোটের বিরুদ্ধে তিনি আক্রমণ চালিয়ে যাবেন বলে জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া