adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দুর্যোগ মোকাবেলায় সরকার সক্ষম : ত্রাণমন্ত্রী

Maya1457613264নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, সরকার আজ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জন করেছে। পূর্ব প্রস্তুতির উত্তম সক্ষমতার কারণেই ক্ষয়ক্ষতি দৃশ্যমান হারে কমে এসেছে। প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার অসাধারণ কৌশলই বাংলাদেশকে রোল মডেলে পরিণত করেছে।’
 
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৬’উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
 
জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসের প্রতিপাদ্য হলো ‘দুর্যোগে পাবোনা ভয়, দুর্যোগকে আমরা করবো জয়’। এই প্রতিপাদ্যকে প্রাসঙ্গিক উল্লেখ করে মন্ত্রী বলেন, যে কোনো দুর্যোগে নিজের দায়িত্ব পালন না করে মানুষ আতঙ্কিতভাবে দিকবিদিক ছুটাছুটি করে। অনেক সময়ে উদ্ধার-কর্মীদের কাজের ব্যাঘাত ঘটায়। কিন্তু মনে সাহস রেখে করণীয় কাজটি পালন করলে সহজেই দুর্যোগ মোকাবিলা করা যায়।
 
তিনি বলেন, বাঙালিরা বীরের জাতি বলেই নিরস্ত্র হাতে নিয়মিত সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে স্বাধীনতা আনতে পেরেছে। সেই স্বাধীনতা সংগ্রাম আমাদের সাহস ও প্রেরণা। আমরা এখন বুকে অসীম সাহস রেখে যে কোনো দুর্যোগ মোকাবিলা করতে পারি।
 
মন্ত্রী বলেন ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও উপকূলীয় জলোচ্ছ্বাস থেকে উদ্ধার কাজ চালানোর জন্য প্রচুর সরঞ্জামাদি সংগ্রহ করা হয়েছে। দুর্যোগের পূর্বাভাসদানে বাংলাদেশ আন্তর্জাতিকমানের সক্ষমতা অর্জন করেছে। প্রতি জেলায় দুর্যোগ পরবর্তী ত্রাণ তৎপরতা চালানোর জন্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী ও অর্থ রিজার্ভ রাখা আছে।
 
প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় গৃহীত পদক্ষেপ, আন্তর্জাতিক পদক্ষেপের সাথে সমন্বয় সাধন ইত্যাদি তুলে ধরেন ত্রাণমন্ত্রী। নিজেদের নিরাপদে বাঁচার তাগিদেই বিল্ডিং কোড মেনে ঘরবাড়ি নির্মাণ ও আবহাওয়ার সতর্কবার্তা জেনে সাগরে মাছ ধরতে যাওয়ার আহ্বান জানান তিনি। শুধু তাই নয়, বৈশাখ জ্যৈষ্ঠ মাসকে ঘূর্ণিঝড় প্রবণ মাস উল্লেখ করে সাবধানে লঞ্চ-স্টিমারে যাতায়তের জন্য তিনি পরামর্শ দেন।
 
দিবসটি পালন উপলক্ষে রাজধানীতে মতবিনিময় সভা, গোলটেবিল বৈঠক, টিভি টকশো, পোস্টার স্থাপন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড থেকে উদ্ধার মহড়া অনুষ্ঠান, মেলা আয়োজনসহ বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। জেলা উপজেলা পর্যায়েও সচেতনতামূলক অনুষ্ঠান পালন করা হয়।
 
মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ সম্ভু বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া