adv
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বরকলে বৌদ্ধ ভিক্ষুসহ আটক ১২

arrest20160311153756আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মিজোরাম সীমান্তবর্তী রাঙ্গামাটির উপজেলা বরকলে বৌদ্ধ ভিক্ষুসহ ১২ জনকে আটক করেছে পুলিশ। আটকদের মধ্যে দুইজন রাঙ্গামাটি রাজবন বিহারের বৌদ্ধ ভিক্ষু। 

বৃহস্পতিবার সকালে তাদের আটক করা হয়। শুক্রবার বিকেল ৪টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের থানায় হস্তান্তর করা হয়নি।

আটকদের মধ্যে শান্তপ্রিয় স্থবির, গ্রিমান্দনন্দ স্থবির, বুদ্ধ জ্যোতি শ্রামন ও ফ্রিল্যান্স ফটোগ্রাফার ছন্দ সেন চাকমার নাম পাওয়া গেছে। 

রাজবন বিহার কর্তৃপক্ষ তাদের বৌদ্ধ ভিক্ষু আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে বিজিবি বরকল জোনের কমান্ডিং অফিসার (সিও) মো. আলাউদ্দিন আল মামুন আটকের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বৃহস্পতিবার সকাল ১২টার দিকে তাদের আটক করা হয়। আটক ১২ জনের দলটি বরকলের শীর্ষ পাহাড় এসএস টিলায় (ফালিত্যাঙা পাহাড়) গিয়েছিল। 

সেখানে গিয়ে তাদের দলের মধ্যে একজন ফালিতাঙ্যার বিজিবি ক্যাম্পে গিয়ে নিজেকে সেনাবাহিনীর লেফটেন্যান্ট পরিচয় দেয়। এই পরিচয়ে বিজিবির সদস্যরা সেখানে তাদের আপ্যায়ন করে। তবে ওই সেনা কর্মকর্তা পরিচয়দানকারী বিভাষ দেওয়ানের অসংলগ্ন কথাবার্তায় সন্দেহ হলে বরকলের বিজিবিকে খবর দেয়া হয়।

ওদিকে, এক সেনা অফিসার আসার খবরে যথেষ্ট সতর্কতার অবলম্বন করে বরকল সদরের বিজিবি। ফেরার পথে বিজিবির চেকপোস্ট বিচ্ছিন্নভাবে পার হচ্ছিলেন তারা। এতে বিজিবির সন্দেহ আরো বাড়ে। তাছাড়া যিনি নিজেকে সেনা অফিসার পরিচয় দিয়েছিল সংশ্লিষ্ট দফতরে খবর নিয়ে তার পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। এজন্য তাদের জিজ্ঞাসাবাদে আটক করা হয়েছিল। 

আটকদের মধ্যে একজনের কাছ থেকে সেনাবাহিনীর একটি পোষাকও পাওয়া গেছে। তাদের কাছ থেকে একাধিক ক্যামেরা পাওয়া গেছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রাজবন বিহারের একজন ভিক্ষু বলেন, তারা গত কয়েকদিন আগে ফুরমোন পাহাড়ে উঠেছিলেন। এরপর তারা ফালিতাঙ্যা পাহাড়ে যান। ওই সেনা কর্মকর্তা পরিচয়দানকারী ব্যক্তিকে রাজবন বিহারে ভান্তেদের মধ্যে অনেকেই সেনাবাহিনীর অফিসার বলে জানতেন। এই পরিচয় তিনি সব সময় ভান্তেদের কাছে দিতেন। ভান্তেরা তাকে সেনা অফিসার বলে জানেন। ওই সেনা অফিসার নাকি ভুয়া সেটি তারা এতোদিন চিহ্নিত করতে পারেননি। 

বরকল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিলু কান্তি বড়ুয়া ঘটনা সত্যতা স্বীকার করে বলেন, আটকের খবর শুনেছি। তবে শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত তাদের থানায় হস্তান্তর করা হয়নি। আমরা অপেক্ষায় আছি।


 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া