adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিয়ানমারের প্রেসিডেন্টের নাম ঘোষণা

jakia..myanmar_105101আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের প্রেসিডেন্ট নির্বাচনের দুইজন প্রার্থীর নাম ঘোষণা করেছে নভেম্বরে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া অং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি। এই দুইজনের মধ্যে তিন কিয়াওয়ের প্রেসিডেন্ট হওয়াটা একরকম নিশ্চিতই।

এই মনোনয়নে একটা বিষয় নিশ্চিত হয়েছে যে অং সান সু চি প্রেসিডেন্টের মনোনয়ন নিচ্ছেন না। মিয়ানমারের সংবিধান অনুযায়ী কারো সন্তান বিদেশি নাগরিক থাকলে সে মিয়ানমারের প্রেসিডেন্ট হতে পারবে না। ধারণা করা হয়, সু চির প্রেসিডেন্ট হওয়া ঠেকানোর জন্যই দেশটির জান্তা সরকার এই বিধান সংযুক্ত করে সংবিধানে। তবে সু চি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পরে জানিয়ে ছিলেন, তিনি প্রেসিডেন্টের ‘উপরে’ অবস্থান করবেন।

নিয়ম অনুযায়ী পার্লামেন্টের উচ্চ কক্ষ ও নিম্ন কক্ষ এই দুই জায়গায় প্রার্থী মনোনয়ন দিতে হয়। এনএলডি নিম্ন কক্ষ থেকে মনোনয়ন দিয়েছে তিন কিয়াওকে এবং উচ্চকক্ষ থেকে মনোনয়ন দিয়েছে হেনরি ভানত্রিউকে। দুই কক্ষে পৃথকভাবে দুইজন নির্বাচিত হবে যেখানে সামরিক বাহিনী ও অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীরাও থাকবে। দ্বিতীয় দফার ভোটে দুই কক্ষে পৃথক ভাবে নির্বাচিত প্রার্থীদের মধ্যে প্রেসিডেন্ট বেছে নেয়া হবে। হেরে যাওয়া দুই প্রার্থী ভাইস প্রেসিডেন্ট হবে। 

দুই কক্ষেই এনএলডির সংখ্যাগরিষ্ঠতা থাকায় অং সান সু চির ঘনিষ্ঠ তিন কিয়াওয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনাই বেশি।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া