adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত ঋণ দিচ্ছে ২০০ কোটি ডলার

bdin1457527367ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের আর্থ-সামাজিক অবকাঠামো খাতে ২০০ কোটি ডলার (দুই বিলিয়ন) নমনীয় ঋণ (এলওসি) দিচ্ছে ভারত। এক্ষেত্রে ৭৫ শতাংশ পণ্য আমদানির শর্তে বাংলাদেশ সরকার এবং ভারতীয় এক্সিম ব্যাংকের মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে।
 
৯ মার্চ বুধবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘ডলার ক্রেডিট লাইন এগ্রিমেন্ট’ এর আওতায় ঋণচুক্তি সই হয়।
 
চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার  চেয়ারম্যান  ও ব্যবস্থাপনা পরিচালক যদুভেন্দ্র মাথুর স্বাক্ষর করেন।
 
৮০ টাকা বিনিময় হারে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ দাঁড়ায় প্রায় ১৬ হাজার কোটি টাকা।
 
বাংলাদেশের আর্থ-সামাজিক অবকাঠামো খাতে বিশেষ করে রেল, বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি, সড়ক পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য, নৌ-পরিবহন, অর্থনৈতিক অঞ্চলসহ নানা খাতের উন্নয়নে বাংলাদেশ এ অর্থ ব্যবহার করতে পারবে।
 
অনুষ্ঠানে জানানো হয়, ২০ বছরের মধ্যে ভারতকে এ ঋণ শোধ করতে হবে। এতে ১ শতাংশ হারে সুদ দিতে হবে। তবে প্রথম পাঁচ বছর গ্রেস পিরিয়ড হিসেবে ধরা হয়েছে। এর মধ্যে কোনো কিস্তি পরিশোধ করা লাগবে না।
 
এই এলওসি’র প্রধান শর্ত হচ্ছে, ঋণের টাকায় রেল, বিদ্যুত ও তথ্যপ্রযুক্তি খাতে যে প্রকল্প প্রকল্প গ্রহণ করা হবে তাতে অন্তত ৭৫ শতাংশ পণ্য ও সেবা অবশ্যই ভারত থেকে আমদানি করতে হবে।
 
বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়নে ওই দুই বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে ভারত। এর আগে বাংলাদেশে সফরে এসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই বিলিয়ন ডলার ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা চুক্তি সইয়ের মধ্য দিয়ে বাস্তবায়িত হলো।
 
ঋণচুক্তি শেষে যদুভেন্দ্র মাথুর বলেন, আমরা আজকে গর্বিত। রেল, বিদ্যুত, তথ্যপ্রযুক্তি, সড়ক পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য, নৌ-পরিবহন, অর্থনৈতিক অঞ্চলসহ নানা গুরুত্বপূর্ণ খাতে দুই বিলিয়ন ডলার ঋণ দিতে পেরে। দিনটা ঐতিহাসিকও বটে। কারণ এর আগে বাংলাদেশের সঙ্গে এত বড় ঋণচুক্তি হয়নি। এটা শুধু ঋণচুক্তি নয়, দু’টি দেশের বন্ধনকে আরও বহুদূর এগিয়ে নেবে।
 
ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ঋণচুক্তি ঐতিহাসিক পদক্ষেপ। ২০০ কোটি ডলারের ঋণরেখাটিই এদেশে এ পর্যন্ত ভারতের সবচেয়ে বড় ঋণরেখা। এ চুক্তি স্বাক্ষর চিহ্নিত খাতের প্রকল্পের কাজ শুরু করার পথ করে দিয়েছে। অবকাঠামো ছাড়াও এ চুক্তি স্বাস্থ্য ও শিক্ষা খাতে অবদান রাখবে। এতে দুই দেশের অর্থনীতি আরও সংহত হবে এবং এসব ক্ষেত্রে আমাদের সহযোগিতা আরও জোরদার করা হবে। ভারত সরকার ঋণরেখার অধীন প্রকল্প প্রস্তাবগুলোর দ্রুত অনুমোদন দিতে বদ্ধপরিকর।
 
এদিকে ইআরডি সূত্র জানিয়েছে, ২০০ কোটি ডলার সর্বমোট ২৫ থেকে ৩০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এখন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে প্রস্তাবিত প্রকল্প গ্রহণ করা হচ্ছে। পরে যাচাই-বাছাই করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঋণে বাস্তবায়ন করার জন্য প্রকল্প চূড়ান্ত করবেন।
 
এর আগে ২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে ভারত ১০০ কোটি ডলার ঋণ-সহায়তা দিয়েছিল। এর মধ্যে অনুদান ছিল ২০ কোটি ডলার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া