adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৪ ব্যাংকে হজের টাকা জমা দেওয়া যাবে

hazzzzzনিজস্ব প্রতিবেদক : হজের টাকা জমা দেওয়া যাবে ২৪টি ব্যাংকে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও হজ এজেন্টদের কাছ থেকে হজযাত্রীদের মোয়াল্লেম ফির অর্থ সংগ্রহে ব্যাংকগুলো অনুমোদন দিয়ে ৯ মার্চ বুধবার আদেশ জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।
অনুমোদিত ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- সোনালী ব্যাংক, পূবালী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, দি ফারমার্স ব্যাংক, ইসলামী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, ওয়ান ব্যাংক, জনতা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, এক্সিম ব্যাংক, মধুমতি ব্যাংক, রূপালী ব্যাংক, যমুনা ব্যাংক, এবি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সোসাল ইসলামী ব্যাংক, অগ্রণী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক।
১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত (চাঁদ দেখা সাপেক্ষে) হবে। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশে থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার, বাকি ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালন করতে পারবেন।
সংশোধিত ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি- ২০১৬’ অনুযায়ী এ বছর প্রথমবারের মতো হজে গমনেচ্ছুদের নির্ধারিত সময়ের মধ্যে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে হবে। এরপর নিবন্ধন সম্পন্ন হবে।
আগামী সপ্তাহে হজের প্রাক-নিবন্ধন শুরু হতে পারে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।
ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সরকারি হজযাত্রীদের ক্ষেত্রে ৩০ হাজার টাকা এবং বেসরকারি হজযাত্রীদের ক্ষেত্রে ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে ব্যাংক একটি প্রাক-নিবন্ধন সনদ দেবে, মোবাইলে এসএমএসের মাধ্যমেও প্রাক-নিবন্ধনের বিষয়টি নিশ্চিত করা হবে।
এরপর ৩০ জুনের মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধ করে নিবন্ধন করতে হবে। এ সময় অগ্রিম নিবন্ধনের ৩০ হাজার টাকা সমন্বয় করা হবে। পুরো টাকা পরিশোধের পর হজযাত্রীরা একটি পিলগ্রিম আইডি পাবেন। এ আইডি পেলেই হজে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।
১১ জানুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেয় মন্ত্রিসভা। ওই বৈঠকে ‘হজ ও ওমরাহ নীতিমালা, ২০১৬’ অনুমোদন দেওয়া হয়। প্যাকেজ-১-এ হজযাত্রীদের জন্য খরচ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা। প্যাকেজ-২ এর খরচ নির্ধারণ করা হয়েছে তিন লাখ চার হাজার ৯০৩ টাকা। সরকারি ও বেসরকারি সবার জন্যই প্যাকেজ দুটি প্রযোজ্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া