adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা হ্যাক – তদন্তে বিশ্বব্যাংকের বিশেষজ্ঞ

bangladesh-bank-haking.নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা হ্যাক হওয়ার বিষয়টি তদন্ত করছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের পক্ষে বাংলাদেশ ব্যাংকের সাথে কাজ করছে রাকেশ আস্তানা।
৯ মার্চ বুধবার সাইবার সিকিউরিটি নিয়ে তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের সাথে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাকেশ আস্তানা বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ হ্যাক হওয়ার ভেতরের কিংবা বাইরের কারও সংশ্লিষ্টতা আছে কিনা তা তদন্ত করা হচ্ছে। তাই এখনই কিছু বলা যাবে না।
এই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে ব্যাংকারদের সাথে মতবিনিময় করেছি। বিশ্বব্যাংকের আইটি বিশেষজ্ঞও উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংক দেশের স্বার্থে কাজ করেছে। গত তিন মার্চ সাইবার সিকিউরিটি সার্কুলার জারি করেছে তা মানতে সব ব্যাংকে নির্দেশনা মানতে বলা হয়েছে।
তিনি বলেন, তদন্ত এখনো চলছে। আমরা ভেতরে ও বাইরের দুটো বিষয়ে তদন্ত করছি। শ্রীলঙ্কা থেকে ২০ মিলিয়ন ডলার উদ্ধার করা হয়েছে। আর ফিলিপাইনের অংশ ফেরত আনতে সে দেশের এন্টি মানি লন্ডারিং বিভাগের সাথে আমরা কাজ করছি। তদন্তের স্বার্থে এর বাইরে আর কিছু বলা সম্ভব নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া